লালমনিরহাটে কবুতর পালনে সংসারে সচ্ছলতা ফিরেছে তিনশ’ নারীর!

আজিজুল ইসলাম বারী,লালমনিরহাট//
লালমনিরহাট জেলায় নারী উদ্যোক্তা হিসেবে পরিচিতি রয়েছে উত্তমা রায় রত্নার। পেশায় গৃহিণী হলেও সমন্বিত খামার তৈরি করে নারী উন্নয়নে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন। তার সমন্বিত খামারে রয়েছে কবুতর, গবাদী পশু, রাজহাঁস ও মুরগির খামার। রত্নার খামার দেখে গ্রামের পর গ্রামের নারীদের পাল্টিয়েছে জীবনযাত্রার মান। তার সমন্বিত খামারে কাজ করে বেকারত্ব দূর করেছে অনেক হতদরিদ্র নারী।
লালমনিরহাট পৌরসভার মাঝাপাড়া গ্রামের উত্তমা রায় রত্না ২০০০ সালে প্রথম শুরু করেন কবুতর পালন খামার। স্বামী অরুণ রায় এর কাছ থেকে ১০ হাজার টাকা দিয়ে শুরু করে তার কবুতর খামারের যাত্রা। কবুতর পালন করে লাভের মুখ দেখাচ্ছে সে। লাভজনক ব্যবসা কবুতর পালন করে পাল্টিয়েছে রত্না তার খামারের চিত্র। উত্তমা রানী রত্নার কবুতর খামার লাভজনক ব্যবসা হওয়ায় পুরো জেলায় ছড়িয়ে পড়েছে কবুতর পালনের নারী খামারীর সংখ্যা। উত্তমা রায় রত্নার কবুতর খামারে রয়েছে ২৮ প্রকারের কবুতর। তার মধ্যে লাক্কা, সিরাজী, অষ্ট্রএনজেল, কোটারন, এষ্ট্রাচার, টিপফ্লোয়ার জাতের বিদেশি জাতের কবুতর রয়েছে বেশি চাহিদা। এসব কবুতর দুই হাজার টাকা থেকে ১০ হাজার টাকায় বিক্রি হচ্ছে।বড়বাড়ী এলাকার সবিতা রানী জানান, আগে আমার সংসারে ছিল অভাব-অনটন। রত্নার কাছ থেকে কবুতর কিনে অনেক নারী তৈরি করেছে কবুতর খামার। এসব খামারে ৩ হাজারের অধিক বেকার দরিদ্র নারীর কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। খামারে কাজ করে নারী শ্রমিকরা পাচ্ছে দিন হাজিরা একশ’ থেকে দেড়শ’ টাকা। তা দিয়ে সংসার চালাচ্ছে নারী শ্রমিকরা।কবুতর খামারের শ্রমিক মিনতি বালা জানান, খামারে কাজ করে যে টাকা পাই তা দিয়ে সংসার ভালো চলে। আমরা এখন আর স্বামীর ওপর বোঝা হয়ে থাকি না। কাজ করে নিজে সংসার চালাই।
শিউলি রানী জানান, হামার এলাকাত খামার হওয়ায় মহিলাগুলোর কাজ করতে বাহিরোত যাওয়া নাগে না। এ নারী উদ্যোক্তা উত্তমা রায় শুধু কবুতর খামার না পাশাপাশি তৈরি করেছে গবাদি পশুর খামার। তৈরি করেছে গরুর খামার। উত্তমা রায় রত্না গৃহিণী থেকে পরিশ্রম করে হয়েছে খামার মালিক।গরুর খামার থেকে প্রতিদিন ৪০ কেজি থেকে ৫০ কেজি দুধ বিক্রি করছে। আয় করছে ভালো। দেশি-বিদেশি দুই থেকে আড়াইশ’ গরু রয়েছে তার খামারে। প্রতিটি গরু ৯০ হাজার থেকে এক লাখ টাকা রয়েছে মূল্য। খামারে প্রথমে ১০টি গরু দিয়ে যাত্রা শুরু করলেও এখন রত্নার খামারে রয়েছে অনেক গরু। মুরগির খামারে ১০ হাজার থেকে ১৫ হাজার রয়েছে মুরগি। মুরগির খামার থেকে প্রতিদিন ডিম বিক্রি করে লাভ হয় তার অনেক।লালমনিরহাট সংসদ সদস্য অ্যাডভোকেট সফুরা বেগম রুমী জানান, উত্তমা রায় রত্নার অদম্য ইচ্ছায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নারী উন্নয়ন রূপকল্পের সঙ্গে একাত্মতা ঘোষণায় খামার তৈরি করে বেকার হতদরিদ্র নারীর কর্মসংস্থানের সৃষ্টি করেছে।লালমনিরহাট সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. মকবুল হোসেন জানান, খামারীদের খামারগুলো সার্বক্ষণিক নজর রাখা হচ্ছে যে কোনো প্রয়োজনে দেওয়া হচ্ছে চিকিত্সা। তবে উত্তমা রায় রত্না খামার তৈরি করে অনেক নারীর কর্মসংস্থান সৃষ্টি করেছে। কোনো নারী খামার করতে চাইলে সরকারি সুবিধা দেওয়া হবে।
লালমনিরহাট জেলা প্রশাসক আবুল ফয়েজ মো. আলা উদ্দিন জানান, খামার করতে উদ্যোক্তা সৃষ্টি করতে সরকারিভাবে সুযোগ-সুবিধা দেওয়া হবে। নারী উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে।