লালমনিরহাটে ১০ টাকা কেজি চালের ৩০৮৪ কার্ড বাতিল

আজিজুল ইসলাম বারী,লালমনিরহাট :খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় হতদরিদ্র পরিবারের জন্য সরকারি বরাদ্দকৃত ১০ টাকা কেজি দরের চাল নিয়ে অনিয়মের ঘটনায় লালমনিরহাটের ৫ টি উপজেলায় সচ্ছল ও অযোগ্য ব্যক্তিদের ৩ হাজার ৮৪টি কার্ড বাতিল করা হয়েছে।
বাতিলকৃতদের মধ্যে হাতীবান্ধা ও আদিতমারীর দুই সচ্ছল ব্যক্তির কাছ থেকে জরিমানা আদায় করেছে খাদ্য বিভাগ। রোববার দুপুরে জেলা খাদ্য নিয়ন্ত্রক অফিস এ তথ্য নিশ্চিত করেছে।
লালমনিরহাট খাদ্য নিয়ন্ত্রক কার্যালয় সূত্রে জানা গেছে, সদর উপজেলায় ১ হাজার ৮২টি, আদিতমারীতে ৪৯৩ টি, কালীগঞ্জে ৭২৪টি, হাতীবান্ধায় ৬২০ টি ও পাটগ্রামে ১৬৫টি কার্ড বাতিল করা হয়েছে।বর্তমানে জেলার ৫টি উপজেলায় সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির অংশ হিসেবে ৫৯ হাজার ৪৬৪ জন সুবিধাভোগী রয়েছে। জেলায় গত সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর মাসে ৪ হাজার ৮৪৮ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে। একই কর্মসূচির আওতায় ২০১৭ সালের মার্চ ও এপ্রিল মাসেও ১০ টাকা কেজি দরে হতদরিদ্র পরিবারের সদস্যদের মাঝে ৩০ কেজি করে চাল বিতরণ করা হবে।
এদিকে মোট সুবিধাভোগীদের মধ্যে ৩ হাজার ৮৪ টি কার্ড বাতিলের পাশাপাশি আদিতমারীতে এক চাকরিজীবী সচ্ছল ভোক্তার কাছ থেকে ৮১৩ টাকা ও হাতীবান্ধার অপর এক ট্রাক ব্যবসায়ী সচ্ছল ভোক্তার কাছ থেকে ১ হাজার ১১২ টাকা জরিমানা আদায় করা হয়েছ।
লালমনিরহাট জেলা খাদ্য নিয়ন্ত্রক গোলাম মওলা বলেন, আগামী মার্চ ও এপ্রিল মাসের কার্ডের তালিকায় যাতে কোনো সচ্ছল বা অযোগ্য ব্যক্তির নাম না থাকে সে জন্য সচেতন নাগরিকদের কাছ থেকে সুনির্দিষ্ট অভিযোগ চেয়ে লিফলেট বিতরণ করা হয়েছে।