শ্যাম্পু কিংবা কন্ডিশনার নয়, চিরুনির কারণেও চুল পড়তে পারে যেভাবে

বিশেষজ্ঞেরা বলছেন, অতিরিক্ত চুল পড়ার পেছনে শারীরিক নানা সমস্যা থাকতে পারে। সেটা ঠিক, তবে সাধারণত একটি বিষয় কারও চোখ পড়ে না, সেটি হলো চিরুনি। চুল আঁচড়ানোর জন্য ব্যবহৃত এই বস্তুটিকে আপাতত স্বাভাবিক মনে হলেও আদতে তা স্বাভাবিক নয়।

রাসায়নিক দ্রব্য শ্যাম্পু কিংবা কন্ডিশনার নয়; চিরুনিতেও চুল পড়তে পারে। নামিদামি তেল, শ্যাম্পু, সিরাম—সব মেখে ফেলেছেন। ইনস্টাগ্রাম ‘রিল’ দেখে ‘স্ক্যাল্প মাসাজার’ কিনছেন। কিন্তু সমস্যা হলো— কিছুতেই চুল পড়া কমছে না। চুলে পানি না দিলে তবু ঠিক আছে। কিন্তু শ্যাম্পু করলে আর রক্ষা নেই।
যে কয়েকটি কারণে আপনার চুল পড়া দূর হতে পারে—

১. দিনের পর দিন একই চিরুনি দিয়ে চুল আঁচড়ে চলেছেন। অফিস থেকে ফিরে শরীরে ক্লান্তি ঘিরে ধরে। রোজই ভাবেন চিরুনি পরিষ্কার করবেন। কিন্তু অদ্ভুত এক অনীহা কাজ করে। কিন্তু অনেকেই জানেন না, এই নোংরা চিরুনি দিয়ে চুল আঁচড়ালে চুল পড়ার পরিমাণ উল্টে বেড়ে যেতে পারে।

২. গায়ের জোরে চুল আঁচড়ালে চুল ছিঁড়ে পড়ার সমস্যা বেড়ে যেতে পারে। চুল ভেজা থাকলে তো আর কথাই নেই। চুলের গোড়া নরম হলে তা সহজেই উঠে আসে। এ জন্য আপনার ভেজা মাথায় চিরুনি ব্যবহার করা ঠিক নয়।

৩. অনেকে মনে করেন, মাথার ত্বকে বা গোড়া থেকে চিরুনি চালালে রক্ত চলাচল ভালো হয়। তা আদৌ নয়; চুল জটমুক্ত করতে চাইলে গোড়া নয়, ডগা থেকে আঁচড়ানোই ভালো।

৪. অতিরিক্ত চুল আঁচড়ালেও চুল ঝরে পড়ার পরিমাণ বেড়ে যায়। মাথার ত্বকে ক্ষরণের পরিমাণ বেড়ে যেতে পারে। মাথার ত্বকে কোনো রকম সংক্রমণ থাকলে তা আরও বেড়ে যেতে পারে। যার ফল কিন্তু সেই চুল পড়া।

৫. কারও চুল কোঁকড়ানো। কারও চুল ঝরনার পানির মতো সোজা। একেক জনের চুলের ঘনত্বও একেক রকম। এই এত ধরনের চুলের জন্য এক রকম চিরুনি হতে পারে না। অনেকেই হয়তো জানেন না, সঠিক চিরুনি ব্যবহার না করলেও চুল পড়ার পরিমাণ বেড়ে যেতে পারে।