শ্রদ্ধা আর ভালোবাসার শহীদ মিনার কেটে টুকরো টুকরো

মাহবুব রহমান: ময়মনসিংহের গফরগাঁওয়ে মঙ্গলবার গভীর রাতে উপজেলার গড়াবেড় আব্দুল হেকিম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা আবেগের শহীদ মিনার দা দিয়ে কেটে টুকরো টুকরো করে দিয়েছে দুর্বৃত্তরা।

বিদ্যালয় সূূত্রে জানা যায়, উপজেলার গড়াবেড় আব্দুল হেকিম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্থায়ী শহীদ মিনার নেই। তাই ২১ ফেব্রুয়ারি মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে প্রভাত ফেরি করে ফুল দিয়ে শহীদদের সম্মান জানানোর জন্য শিক্ষার্থীরা মঙ্গলবার বিকালে দূর থেকে কলাগাছ এনে স্কুল প্রাঙ্গণে একটি অস্থায়ী শহীদ মিনার তৈরি করে।

 

কিন্তু মঙ্গলবার গভীর রাতে দুর্বৃত্তরা শহীদ মিনারটি দা দিয়ে টুকরো টুকরো করে কেটে ফেলে। বুধবার ভোরে শিক্ষার্থীরা হাতে হাতে ফুল নিয়ে বিদ্যালয়ে এসে দেখে তাদের আবেগ-ভালোবাসা দিয়ে যত্নে গড়া শহীদ মিনারটি কে বা কারা কেটে ফেলেছে। এতে কোমল মতি শিক্ষার্থীরা কান্নায় ভেঙ্গে পড়ে।

প্রধান শিক্ষক সাবিহা খানম বলেন, ভাষা শহীদ আব্দুল জব্বারের জন্ম ভিটা পাঁচুয়ায় (জব্বার নগর) অবস্থিত উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারটি আমার বিদ্যালয় থেকে অনেক দূরে। সব শিক্ষার্থীকে নিয়ে এতো দূূরে যাওয়া সম্ভব হয় না। তাই শিক্ষার্র্থীরা বিদ্যালয় প্রাঙ্গণে কলাগাছ দিয়ে অস্থায়ী শহীদ মিনার তৈরি করে ভাষা শহীদদের সম্মান জানানোর আবদার করে। পরে তা তৈরি করা হয়।

খবর পেয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) নূরুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেন।

শিক্ষা কর্মকর্তা বলেন, খবর পেয়ে আমি দ্রুত ঘটনাস্থল পরিদর্শন করে প্রধান শিক্ষককে জিডি করার পরামর্র্শ দিয়েছি।

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা ডা. শামীম রহমান বলেন, নতুন করে অস্থায়ী শহীদ মিনার তৈরি করে শিক্ষার্থীদের ফুল দেয়ার ব্যবস্থা করা হয়েছে। গফরগাঁও থানার অফিসার ইনচার্জকে আইনী ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়েছে।

সুত্র:ইত্তেফাক ২১ ফেব্রুয়ারী, ২০১৮ ইং