সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণে অনিয়মের অভিযোগ

সংবাদদাতাঃ রাজধানীর বিভিন্ন এলাকায় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের দৃষ্টিনন্দন নতুন ভবন নির্মান করা হচ্ছে। কোথাও চারতলা, কোথাও পাঁচতলা, ছয়তলা, সাততলা। বিভিন্ন এলাকায় বিভিন্ন ধরনের বাজেট নির্ধারণ করা হয়েছে। তেমনি ফায়দাবাদ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের জন্য ছয়কোটি টাকা বাজেট নির্ধারণ হয়েছে।

সোঁয়া চারকাঠা জায়গার উপরে ছয়তলা ভবনের কাজ করছেন একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। তবে অভিযোগ পাওয়া যায় পাইলিং ছাড়া ছয়তলা ভবন নির্মান করা হচ্ছে। নিম্নমানের রড, সিমেন্ট, বালু, পাথর দিয়ে দৃষ্টিনন্দন ভবনের কাজ চলছে। বিষয়টি এলাকার মুক্তিযোদ্ধাদের দৃষ্টিগোচর হয়।

এরই প্রেক্ষিতে গত ১০/০৬/২০২৪ তারিখে জননেত্রী শেখ হাসিনা বরাবর রাষ্ট্রীয় ডাকযোগে একজন মুক্তিযোদ্ধা অনিয়মের বিষয়ে আবেদনের মাধ্যমে পত্র প্রেরন করেন এবং মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে ই-মেইলেও পত্রটি প্রেরন করেন। অতি দুঃখ ও পরিতাপের বিষয়ে ঠিকাদারী প্রতিষ্ঠানের কাজ বর্তমানেও চলমান আছে। খোঁজ নিয়ে আরো জানা যায়, মৈনারটেক সরকারী প্রাইমারী বিদ্যালয়, উজামপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, আজিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় সকলস্থানে পাইলিং ছাড়া বহুতল ভবন নির্মান করা হচ্ছে।

যাহা ঝুকিপূর্ণ। আমরা ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রকৌশলীকে প্রশ্ন করলে তিনি আমাদেরকে জানান, “আমরা এল জি ই ডি থেকে কাজ কিনে নিয়েছি। আপনারা কথা বললে এল জি ই ডি’র প্রকৌশলী জাবের সাহেবের সাথে কথা বলেন।” জাবের সাহেবের সন্ধান মিললে তিনি আমাদেরকে একটু কঠোর হয়ে বলেন, “ছয়তলা বিল্ডিং করতে আমরা ৬ ফিট নিচে বেজমেন্ট দিয়েছি। এখানের মাটি ভালো তাই পাইলিং করার প্রয়োজন পড়ে না।” কিন্তু ফায়দাবাদ সরকারী পাইমারী স্কুলের সভাপতি বাদল সাহেব আমাদেরকে জানান, “তারা খামখেয়ালী করে কাজ করে যাচ্ছে। আমরা এলাকাবাসী নিজেরাও জানি না এর প্রতিকার কোথায় পাবো?”