সাভারে শেখ হাসিনা-কাদেরসহ ২৮০ জনের বিরুদ্ধে আরেক মামলা

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ওবায়দুল কাদেরসহ ২৮০ জনকে আসামি করে সাভারে আরও একটি হত্যা মামলা করা হয়েছে। মঙ্গলবার সকালে সাভার মডেল থানায় মামলাটি রেকর্ড করা হয়।

সাভার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিকুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

ওসি আতিকুর জানান, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে মেহেদী হাসান (২৩) নামে রাজমিস্ত্রির এক সহকারীকে গুলি করে হত্যার ঘটনায় মামলাটি (নং-২৭/৫১৯) করা হয়েছে। মামলার বাদী নিহতের বাবা বাচ্চু সরকার। আসামিদের বিরুদ্ধে পরস্পরের যোগসাজশে অস্ত্রসস্ত্রে সজ্জিত হয়ে দাঙ্গা, হাঙ্গামা, মারধর ও গুলিবর্ষণ করে হত্যা এবং হত্যার হুকুম দেওয়ার অভিযোগ আনা হয়েছে।

ওসি আরও জানান, নতুন এই মামলাটিসহ শেখ হাসিনাকে প্রধান আসামি করে শুধু সাভার মডেল থানাতেই ১০টি হত্যা মামলা করা হয়েছে।

শেখ হাসিনা ও ওবায়দুল কাদের ছাড়াও অন্য আসামিরা হলেন—সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাভার উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব, তার ভাই ঢাকা জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফখরুল আলম সমর, সাভার পৌরসভার সাবেক মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি আব্দুল গনি, তার ছেলে আশুলিয়া থানা আওয়ামী লীগের সভাপতি ফারুক হাসান তুহিন, মেহেদী হাসান তুষার, ঢাকা জেলা যুবলীগের আহ্বায়ক মিজানুর রহমান (জিএস মিজান), সাভার উপজেলা ছাত্রলীগের সভাপতি আতিকুর রহমান, সাভার ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট আবদুল আউয়ালসহ জনপ্রতিনিধি এবং আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

মামলার অভিযোগে বলা হয়, গত ২০ জুলাই সকালে রাজমিস্ত্রি আলামিনের সঙ্গে সহকারী হিসেবে কাজের উদ্দেশ্যে সাভারের সুতারনোয়াদ্দার ভাড়া বাসা থেকে বের হন মেহেদী হাসান। ফেরার পথে সন্ধ্যা ৬টার দিকে বাজার রোডে আমিন টাওয়ারের সামনে পুলিশ ও ছাত্র-জনতার সংঘর্ষে গুলিবিদ্ধ হন মেহেদী। গালের চোয়াল, কানের পেছনে, মাথায় ও গলায় গুলিবিদ্ধ মেহেদী হাসানকে গুরুতর অবস্থায় এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।