সিলেটে বন্যায় ব্যাপক ক্ষতি, ঠিক হবার আশ্বাস!

আদনান চৌধুরী ঃ (১ জুন)শনিবার ঃ উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল এবং ভারী বৃষ্টি পাতে সিলেটের ১৩টি উপজেলার ৭টি উপজেলার নিম্নাঞ্চল সহ অন্যান্য উপজেলা বন্যার পানিতে প্লাবিত হচ্ছে। জেলার সুরমা এবং কুশিয়ারা নদীর পানি কয়েকটি পয়েন্টে বিপদসীমার ওপর দিয়ে প্রভাবিত হচ্ছে।হাকালুকি হাওরসহ অন্যান্য হাওর খাল বীলের পানি দ্রুত গতিতে বাড়ছে।
পানি উন্নয়ন বোর্ড ( পাউবো) সিলেটের নির্বাহী প্রকৌশলী দীপক রজ্ঞন দাশ জানান নতুন করে বৃষ্টিপাত না হওয়ায় বন্যার পানি কিছুটা শুরু করবে। বৃষ্টিপাত ও পাহাড়ি ঢল না হলে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হবে বলে জানান তিনি।
তবে কানাইঘাট, ও জৈন্তাপুরে, কোম্পানিগজ্ঞে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত থাকলেও জকিগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে।
আগাম বন্যায় সিলেটের বিভিন্ন উপজেলার হাজার হাজার হেক্টর কৃষিপন্য মারাত্মক ক্ষতি হয়েছে অসহায় কৃষকেরা দিশেহারা।

এদিকে সিলেট নগরীর পাশদিয়ে প্রবাহিত সুরমা নদীর পানি নালানর্দমা দিয়ে ঢুকে নগরের তালতলা, মেন্দিভাগ, মাছিম পুর, সোনারপাড়া, তেররতন,এলাকায় বন্যার পানিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়।
এদিকে গোয়াইনঘাট, জকিগঞ্জ,জৈন্তাপুর,কানাইঘাট ও কোম্পানিগঞ্জের বন্যা পরিস্থিতির মধ্যে নতুন করে বন্যা দেখা দিয়েছে বিশ্বনাথ, বিয়ানীবাজার, ও গোলাপগঞ্জে তবে এই তিন উপজেলার বন্যা পরিস্থিতি তীব্র হয়নি।

অপরদিকে বন্যাকবলিত এলাকায় পানিবন্ধি মানুষের সংখ্যা বাড়ছে।

তথ্যসুত্রানুযায়ী ৯ উপজেলায় প্রায় ৬ লাখ ৩ হাজার ২০২ জন। তাদের মধ্যে আশ্রয় কেন্দ্রে উঠা মানুষের সংখ্যা বাড়ছে।
উল্লেখ্য ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ভারতের মেঘালয়, ও আসামের পাহাড়ি এলাকায় টানা ভারি বৃষ্টিপাত হচ্ছে। সেই বৃষ্টির ঢলে সিলেট এখন নিমজ্জিত।
এদিকে সুরমা,কুশিয়ারা, সারি, লোভা,ধলাই,ও পিয়াইন নদীর বিভিন্ন স্থানে বেড়িবাদ ভেঙে পার্শ্ববর্তী পাঁচ উপজেলার বিস্তীর্ণ জনপদ প্লাবিত হয়েছে।
এদিকে সুরমা কুশিয়ারা নদীর পানি বৃদ্ধি বিয়ানীবাজার ও গোলাপগঞ্জের বিভিন্ন এলাকায় বন্যার পানি ঢুকে জলাবদ্ধতার সৃষ্টি করে। ফলে পানি বন্দি হয়ে পড়েন প্রায় ৩০ হাজার মানুষ। নদীতীরবর্তী অনেকের বাড়ি ঘর, গবাদি পশু ও পুকুর- খামারের মাছ পানিতে ভেসে যায়। এঅবস্থায় দিশেহারা ও আতঙ্কিত হয়ে নিরাপদ আশ্রয়ের উদ্দেশ্যে আশ্রয়কেন্দ্রের দিকে ছুটছেন বন্যা দুর্গত এলাকাসমুহের মানুষ।
তবে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান স্বাক্ষরিত এক বিঞ্জপ্তিতে বলা হয় দেশের উত্তর পূর্বাঞ্চলের নদ- নদীসমুহের পানি সমতলে বৃদ্ধি পাচ্ছে, আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে সিলেটের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।
সিলেটের জেলা প্রশাসনের তথ্যানুযায়ী সিলেটের গোয়াইনঘাট উপজেলার ১৪ টি ইউনিয়নের ২ লাখ ৬৫ হাজার ৫২০ জন, কোম্পানিগঞ্জে ৪ ইউনিয়নের প্রায় ৯০ হাজার,কানাইঘাট উপজেলার ৮১ হাজার, জৈন্তাপুরের ৭০ হাজার, জকিগঞ্জের ৪০ হাজার, বিয়ানীবাজারের ৬০০ হাজার এবং গোলাপগঞ্জের ৩৬০০ জন মানুষ পানি বন্দি হয়েছেন।
জেলার তের উপজেলায় মোট ৫৪৭টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে বলে জানিয়েছেন সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান।

সিলেট সিটি কর্পোরেশন ( সিসিক) প্রধান নির্বাহী কর্মকর্তা ইফতেখার আহমদ চৌধুরী জানান সুরমা নদীতে পানি বেড়েছে। ফলে নগরীর কাজির বাজার সহ যেসব ড্রেন সুরমা নদীতে পড়েছে সেসব ড্রেন দিয়ে পানি নিষ্কাশনের পরিবর্তে উল্টো নগরীতে পানি ডুকছে এবং জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। তবে যদি বৃষ্টি না হয় সেই পানি নেমে যাবে। এবং সিটি কর্পোরেশনের বন্যার ক্ষয়ক্ষতি মোকাবিলায় প্রস্তোতি নেয় হচ্ছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায় গোয়াইনঘাট, কোম্পানিগঞ্জ, জৈন্তাপুর, কানাইঘাট, ও জকিগঞ্জে মোট ৫ হাজার ৬০১ হেক্টর আউশ ধান,আউশ বীজতলা ও সবজি ক্ষেত প্লাবিত হয়েছে।
এর মধ্যে আউশধানে জমি রয়েছে ১ হাজার ৬৮২ হেক্টর, ৯২৮ হেক্টর আউশ বীজতলা,ও ২ হাজার ৯৯২ হেক্টর সবজি ক্ষেত রয়েছে
সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ- পরিচালক মোহাম্মদ আনিসুজ্জামান জানান পানি নেমে গেলে এই দূর্যোগের ক্ষয়ক্ষতির সঠিক পরিমান নিরুপন করা যাবে।

এদিকে আকষ্মিক বন্যা, অবিরাম বৃষ্টি ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারনে সিলেটের বিভিন্ন উপজেলার সব পর্যটন কেন্দ্র বন্ধ ঘোষণা করা হয়েছে। এ সংক্রান্ত বিঞ্জপ্তি প্রকাশ করে স্ব স্ব উপজেলা প্রশাসন। পর্যটন কেন্দ্র গুলো হচ্ছে – গোয়াইনঘাটের জাফলং,রাতারগুল,বিছানাখান্দি, সংগ্রামপূঞ্জি ঝর্ণা, কোম্পানিগঞ্জের সাদাপাথর,এবং জৈন্তাপুরের লালাখাল, ও ডিবির হাওর ইত্যাদি।
পর্যটন কেন্দ্রের বন্ধের বিষয়টি নিশ্চিত করে ট্যুরিষ্ট পুলিশ সিলেট রিজিওনের পরিদর্শক আখতার হোসেন জানান, বন্যার সামগ্রিক অবস্থার প্রেক্ষিতে সিলেটের সবকটি পর্যটন কেন্দ্র বন্ধ ঘোষণা করা হয়েছে। আমরা সবসময় পর্যটকদে জান মাল রক্ষায় নিয়োজিত থাকি।যেহেতু সিলেটে উজানের ঢল নেমে পানি বৃদ্ধি পাচ্ছে এবং আকষ্মিক বন্যার সৃষ্টি হচ্ছে সেহেতু আমরা এই মুহুর্তে পর্যটকদের নিরাপত্তার জন্য পর্যটন কেন্দ্র গুলো বন্ধের বিষয়টি পর্যটকদের জানিয়ে দিব এবং পরবর্তীতে পরিস্থিতি সাভাবিক হলে পূর্বের মত আমরা পর্যটকদের সহায়তা করব।