সৈয়দপুরে বাল্য বিয়ের শিকার সপ্তম শ্রেনীছাত্রী, নিরাপত্তাহীনতায় এখন অধ্যক্ষের আশ্রয়ে

মহিনুল ইসলাম সুজন,জেলা ক্রাইমরিপোর্টার নীলফামারীঃ-নীলফামারীর সৈয়দপুরে বাল্য বিয়ের শিকার সপ্তম শ্রেণির এক মাদ্রাসাছাত্রী  নিরাপত্তাহীনতায় মাদ্রাসার অধ্যক্ষের আশ্রয়ে রয়েছেন। ওই ছাত্রীকে তার ইচ্ছার বিরুদ্ধে জোরপুর্বক বাল্য বিয়ে দেয়ায় অভিযুক্ত বাবা নবিউল ইসলাম কালাকে গত চারদিনেও গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। ছাত্রীটি (১২) নিজে বাল্যবিয়ের শিকার হবার পর নিজের অধ্যায়নরত মাদ্রাসার সহপাঠিদের নিয়ে গত বৃহস্পতিবার উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় ঘেরাও করে তার বরাবরে লিখিত অভিযোগ দিয়েছেন।
অভিযোগে জানা যায়, বাল্য বিয়ের শিকার ওই মাদ্রাসাছাত্রী উপজেলার ১ নম্বর কামারপুকুর ইউনিয়নের নিজবাড়ী আলোকদিপাড়া গ্রামের মুরগি ব্যবসায়ী নবিউল ইসলাম কালার মেয়ে ও আইসঢাল খিয়ারপাড়া আলিম অ্যান্ড ভোকেশনাল মাদ্রাসার ৭ম শ্রেণির ছাত্রী সে।
গত বুধবার রাতে তার বিয়ে ঠিক হয় পাশের রংপুরের তারাগঞ্জ উপজেলার রাজমিস্ত্রী লুত্ফর রহমানের সঙ্গে।কিন্তু এ ঘটনাটি উপজেলা প্রশাসনের নজরে আসলে বাল্য বিয়ে বন্ধটি করে দেওয়া হয়। পরে গভীর রাতে পার্শ্ববর্তী এলাকায় নিয়ে গিয়ে বৃহস্পতিবার ছাত্রীর ইচ্ছার বিরুদ্ধে তার বাল্য বিয়ে সম্পন্ন করা হয়। ওইদিন বিকেলে মেয়েটি ঘটনাটি মাদ্রাসার শিক্ষক ও তার সহপাঠীদের জানালে পরে সহপাঠী ও শিক্ষকদের নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় ঘেরাও করে তার বরাবরে লিখিত অভিযোগ প্রদান করেন।
বাল্য বিয়ের শিকার ওই মাদ্রাসাছাত্রীর সঙ্গে
কথা হলে সে এই প্রতিবেদককে জানাযন,পুর্বেও তার বাবা কয়েক দফায় তার বিয়ের আয়োজন করেছিলেন। তার আপত্তির কারণে তাকে বাল্য বিয়ে দিতে পারেননি তার পরিবার। আমি লেখাপড়া করে  প্রশাসনের একজন বড় কর্মকর্তা হয়ে দেশ ও দেশের মানুষের সেবা করতে চাই।
এ প্রসঙ্গে আইসঢাল খিয়ারপাড়া আলিম অ্যান্ড ভোকেশনাল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মো. আফজাল নাজির জানায়, ছাত্রীটির লেখাপড়ার প্রতি ভীষন আগ্রহ রয়েছে।নিজ পরিবারের শত বাধাবিপত্তির মধ্যেও সে নিজের লেখাপড়া চালিয়ে যাচ্ছে। আমরা প্রতিষ্ঠানগতভাবে তাকে সকল ধরনের সুযোগ-সুবিধা প্রদান অব্যাহত রেখেছি।
সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু ছালেহ মো. মুসা জঙ্গী জানান, ছাত্রীর বাবাকে দ্রুত গ্রেপ্তার করে আইনি ব্যবস্থা গ্রহণের বিষয়ে থানা পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে।
তবে এ বিষয়ে সৈয়দপুর থানার ওসি আমিরুল ইসলাম  দায়সারা ভাবেই জানান, অভিযুক্ত পিতাকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।