সোনাতলায় ডিজিটাল ভূমিসেবা সপ্তাহের উদ্বোধন 

আব্দুর রাজ্জাক, সোনাতলা, বগুড়া প্রতিনিধি: সারাদেশে শুরু হয়েছে ভূমি সেবা সপ্তাহ-২০২৪। ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে এ কর্মসূচির এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘স্মার্ট ভূমি সেবা, স্মার্ট নাগরিক’ তারই অংশ হিসেবে বগুড়ার সোনাতলায় ডিজিটাল ভুমিসেবা সপ্তাহ এর উদ্বোধন করা হয়েছে। উপজেলা ভূমি অফিসে ভূমি সেবা সপ্তাহের মাধ্যমে জমি সংক্রান্ত সকল সেবা পাওয়া যাবে ঘরে বসে।

৮ জুন শনিবার বেলা ১২ টায় সোনাতলা ভূমি অফিসে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা শারমিন ফিতা কেটে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি)  প্রতীক মন্ডল ও সকল ইউনিয়ন ভূমি কর্মকর্তাবৃন্দ।

শনিবার ৮জুন থেকে ১৪ জুন পর্যন্ত উপজেলা, ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে চলবে এ কর্মসূচী। ভূমিসেবা সপ্তাহে যেসব সেবা দেয়া হবে- অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানে সহায়তা এবং ভূমি উন্নয়ন কর সম্পূর্ণভাবে অনলাইনে গ্রহণ করার বিষয়টি ব্যাপক প্রচার। ই-নামজারির আবেদন করার বিষয়ে অবহিতকরণ ও সহযোগিতা প্রদান। নিষ্পত্তিকৃত এলএ কেইসের ক্ষতিপূরণের চেক প্রদান। অনলাইনে খতিয়ানের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ এবং তাৎক্ষণিকভাবে তা সরবরাহ। অনলাইনে আবেদনকৃত মৌজাম্যাপ ডাক বিভাগের মাধ্যমে সরবরাহ করা। মাঠ পর্যায়ে চলমান জরিপ কার্যক্রম বিষয়ে গণশুনানি, আপত্তি ও আপিল দাখিল ও নিষ্পত্তির কার্যক্রম গ্রহণ ও রেকর্ড হস্তান্তরসহ জনগণ সংশ্লিষ্ট বিষয়ে সেবা পাবে।

অনলাইন ভূমি কর প্রদান, ই-নামজারি, খারিজ ইত্যাদিসহ বিভিন্ন সেবা শতভাগ হয়রানি ও ভোগান্তি ছাড়াই মিলবে ভূমির যাবতীয় সেবা। ভূমি সেবা সপ্তাহ উদ্বোধনে প্রথম সেবা গ্রহীতা উপজেলার বালুয়া ইউনিয়নের সারিয়াকান্দি গ্রামের জাহিদ হোসেন। জাহিদ হোসেন বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) বগুড়া এর হিসাব রক্ষক হিসেবে কর্মরত আছেন। তিনি তার স্ত্রী সহ ৪৪ শতাংশ জমির নামজারি করেন। এসময় তিনি বলেন আমি এ সেবা পেয়ে অনেক আনন্দিত কারণ এত সহজে অল্প সময়ে আমরা জমি নামজারি করতে পারছি।