সোহরাওয়ার্দী উদ্যানেই সমাবেশ করতে চায় বিএনপি

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে নয়, সোহরাওয়ার্দী উদ্যানেই সমাবেশ করতে চায় বিএনপি।

দলের নেতারা বলেছেন, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সমাবেশ করার অনুমতি প্রশাসন দিলো কি দিলো না, তা নিয়ে বিএনপি ভাবছে না। সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার জন্য অনুমতি আবার চাওয়া হবে।

সোহরাওয়ার্দী উদ্যানে অথবা নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপি সমাবেশ করতে চাইলেও প্রশাসনের অনুমতি মেলেনি। তবে পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, ২৭টি শর্তে মঙ্গলবার বিকেলের মধ্যে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বিএনপি সমাবেশ করতে পারে।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ ব্যাপারে বলেন, ‘বিএনপি কখনো ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সমাবেশ করার জন্য অনুমতি চায়নি। ১৩ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি চেয়ে নতুনভাবে আবেদন করা হবে। সে অনুয়ায়ী ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুমতি দেওয়া হলো কি হলো না, তা নিয়ে বিএনপি ভাবছে না।’

এর আগে ৭ নভেম্বর ‘বিপ্লব ও সংহতি দিবস’ উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি চাইলেও তা পায়নি বিএনপি। পরে ৮ নভেম্বর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সামনে সমাবেশ করার অনুমতি চেয়ে আবেদন করা হয়। কিন্তু সড়কের ওপর সমাবেশ করা যাবে না মর্মে অনুমতি দেওয়া হয়নি।

এই পরিস্থিতিতে মঙ্গলবার সংবাদ সম্মেলনে আসেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ‘একটি গণতান্ত্রিক দল হিসেবে বিএনপি সমাবেশ করার ব্যাপারে আবারও আবেদন জানাবে। আগামী ১৩ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার জন্য অনুমতি চাওয়া হবে।’

দলীয় সূত্রগুলো জানায়, সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি পেলে সে সমাবেশে প্রধান অতিথি হিসেবে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার বক্তৃতা করার কথা রয়েছে।