সোহরাওয়ার্দী উদ্যানে জনসভাকে কেন্দ্র করে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে পুলিশ

নিজস্ব প্রতিবেদক : ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জনসভাকে কেন্দ্র করে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। সোহরাওয়ার্দী উদ্যান ও আশেপাশে পোশাক পরিহিতি পুলিশের সঙ্গে বিপুলসংখ্যাক গোয়েন্দা বাহিনী কাজ করছে। উদ্যানের ভেতর প্রবেশ করতে গেটগুলোতে আগতদের তল্লাশি করা হচ্ছে।

বুধবার দুপুরে রমনা বিভাগের উপকমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদার বলেন, ‘সমাবেশের নিরাপত্তা ও আইনশৃঙ্খলা পরিস্থিতি নিশ্চিত করতে কেন্দ্রীয়ভাবে ব্যবস্থা নেওয়া হয়েছে। ডিএমপি এটি সরাসরি মনিটর করছে। কোন ধরনের বিশৃঙ্খলা যেন না হয় সেজন্য সবাইকে সহযোগিতাও করতে হবে।’

ডিএমপি থেকে জানানো হয়, সমাবেশকে কেন্দ্র করে ডিএমপির বিভিন্ন ইউনিটের সদস্য, আর্মড পুলিশ ব্যাটালিয়ন, র‌্যাব ও এসএসএফসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যদের মোতায়েন করা হয়েছে। উদ্যানের সবগুলো প্রবেশমুখে তল্লাশি করে ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। বসানো হয়েছে আর্চওয়ে। আর্চওয়ের ভেতর দিয়ে ঢুকতে হবে সবাইকে। এছাড়া মেটাল ডিটেক্টর বসানো হয়েছে। সমাবেশের মূল মঞ্চের সামনে বাঁশ দিয়ে নিরাপত্তা বেস্টনি তৈরি করা হয়েছে। বেস্টনির ভেতরে প্রবেশের ক্ষেত্রে তল্লাশিতে নিরাপত্তা যন্ত্র বসানো হয়েছে। প্রবেশপথ ছাড়াও প্রত্যেকটি গেটে মোতায়েন করা হয়েছে বিপুলসংখ্যক পুলিশ, র‌্যাব ও আর্মড পুলিশ ব্যাটালিয়ন সদস্য। সোহরাওয়ার্দী উদ্যান এলাকা ও এর আশপাশে প্রবেশ পথগুলোতে চেকপোস্ট বসানো হয়েছে। কঠোর অবস্থানে রয়েছে ট্রাফিক বিভাগও।

সরেজমিনে দেখা গেছে, বুধবার সকালেই সোহরাওয়ার্দী উদ্যানে নির্বাচনী প্রতীক নৌকার আদলে মূলমঞ্চ সাজানোসহ পুরো এলাকার সৌন্দর্য্য বৃদ্ধি করা হয়েছে। রমনা সংলগ্ন ফটক দিয়ে সমাবেশের অতিথিদের যাতায়াতের রাস্তা সাজানো হয়েছে বঙ্গবন্ধুর ভাষণের উল্লেখযোগ্য বক্তব্যগুলো দিয়ে। এছাড়া তার বক্তব্য দিয়ে তৈরি করা হয়েছে ছোট ছোট তোরণ। ব্যানার-ফেস্টুন নিয়ে দলবদ্ধভাবে আসছিলেন নেতা-কর্মীরা।