স্ত্রী হত্যার দায়ে হল্যান্ড প্রবাসীর যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রামে স্ত্রী হত্যার দায়ে হল্যান্ড প্রবাসী এক ব্যক্তিকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। সেই সঙ্গে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো তিন মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত।

দণ্ডিত ব্যক্তির নাম শামশুদ্দিন বাহাদুর (৫৩)।

আজ রোবার চট্টগ্রামের সিনিয়র স্পেশাল জজ-১ মোহাম্মদ শাহে নূরের আদালত এ রায় ঘোষণা করেন।

চট্টগ্রাম মহানগর পাবলিক প্রসিকিউটর মো. ফখরুদ্দিন চৌধুরী এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, আসামি শামশুদ্দিন বাহাদুরের বিরুদ্ধে দাযেরকৃত অভিযোগ রাষ্ট্রপক্ষ প্রমাণ করতে পারায় আদালত তাকে যাবজ্জীবন কারাদণ্ড রায় দিয়েছেন।

রায় ঘোষণাকালে আসামি শামশুদ্দিন আদালত উপস্থিত ছিলেন। পরে তাকে পুলিশ প্রহরায় চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।

আদালত সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চট্টগ্রাম মহানগরীর উত্তর খুলশী এলাকার বাসিন্দা শামশুদ্দিন বাহাদুর দীর্ঘদিন কর্মসূত্রে হল্যান্ড প্রবাসী ছিলেন। কিন্তু কয়েক মাস পরপরই তিনি দেশে ফিরে শ্বশুরপক্ষ থেকে যৌতুকের জন্য স্ত্রী নূর নাহারকে নির্যাতন চালাত।

নূর নাহারে বাবা আমীর ছফা মেয়ের ওপর নির্যাতন বন্ধ করতে বাধ্য হয়ে মোটা অংকের যৌতুকও দিয়েছেন কয়েকবার। কিন্তু এরপরও শামশুদ্দিন স্ত্রীর ওপর নির্যাতন অব্যাহত রাখেন।

এরই ধারাবাহিকতায় ২০১০ সালের ৫ ফেব্রুয়ারি মারধরের পর শ্বাসরোধ করে নূর নাহারকে হত্যা করে এবং লাশ বাথরুমে ঝুলিয়ে রেখে বাহাদুর তার স্ত্রী আত্মহত্যা বলে প্রচার করেন। কিন্তু শ্বশুরপক্ষ তাদের মেয়েকে হত্যা করা হয়েছে বলে থানায় হত্যা মামলা দায়ের করে।

এ ঘটনায় ২০১১ সালের ৩০ জুন আসামির বিরুদ্ধ আদালতে অভিযোগপত্র দাখিল করে খুলশী থানা পুলিশ। ২০১২ সালের ১২ জানুয়ারি আদালত আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু করেন। প্রায় ৭ বছর মামলা চলা অবস্থায় মোট ২৫ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে আদালত আজ রায় ঘোষণা করেন।