সড়ক দুর্ঘটনায় ২৪ জন এসএসসি পরীক্ষার্থী নিহত এবং ৬১ জন আহত

নিজস্ব প্রতিবেদক : সোমবার গণমাধ্যমে পাঠানো এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সড়ক দুর্ঘটনা মনিটরিং সেল।

গত বছরের সেপ্টেম্বর থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত সারা দেশে সড়ক দুর্ঘটনায় ২৪ জন এসএসসি পরীক্ষার্থী নিহত এবং ৬১ জন আহত হয়েছে। এছাড়া ট্রেনে কাটা পড়ে একজন ও নৌকাডুবিতে একজন এসএসসি পরীক্ষার্থী নিহত হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, গত বছরের ৫ সেপ্টেম্বর এসএসসির নির্বাচনী পরীক্ষায় অংশ নিতে গিয়ে বরিশালের আগৈলঝড়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় এসএসসি পরীক্ষার্থী মাহবুবুর রহমান। ২৯ সেপ্টেম্বর ভোলা সদর উপজেলায় নছিমনচাপায় নিহত হয় এসএসসি পরীক্ষার্থী জাবেদ ওমর। ১৩ নভেম্বর যশোর সদর উপজেলার মোটরসাইকেল দুর্ঘটনায় রুদ্রপুর মাধ্যমিক বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী রায়হান পারভেজ নিহত হয়। ৫ ডিসেম্বর সিলেটের জকিগঞ্জে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে নিহত হয় ঈদগাহ বাজার উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী জবরুল ইসলাম মান্না। ১৭ ডিসেম্বর শেরপুরের নকলায় সড়ক দুর্ঘটনায় নিহত হয় এসএসসি পরীক্ষার্থী শাকিল খান।

২০১৮ সালের ৯ জানুয়ারি মাগুরার মোহাম্মদপুরে ট্রলিচাপায় নিহত হয় কানুটিয়া আ. আলা মাধ্যমিক বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী উলফাত মোল্লা। ২০ জানুয়ারি বরিশালের বাকেরগঞ্জে ট্রলির নিচে চাপা পড়ে নিহত হয় এসএসসি পরীক্ষার্থী মাসুদ মল্লিক। ২৫ জানুয়ারি ফরিদপুরের ভাঙ্গায় অজ্ঞাত গাড়িচাপায় নিহত হয় শরীফাবাদ উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী মাহিম খন্দকার ও নাঈম খান। ২৭ জানুয়ারি মানিকগঞ্জের শিবালয়ে ঢাকা-আরিচা মহাসড়ক পার হওয়ার সময় বাসচাপায় নিহত হয় এসএসসি পরীক্ষার্থী শাকিল খান। ৩০ জানুয়ারি ময়মনসিংহের ভালুকায় ট্রাকের ধাক্কায় নিহত হয় ভালুকা পাইলট উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী সাজিদ পাঠান।

৩১ জানুয়ারি রংপুরের বদরগঞ্জে স্কুল থেকে এসএসসি পরীক্ষার প্রবেশপত্র নিয়ে বাড়ি ফেরার পথে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে নিহত হয় বদরগঞ্জ মডেল বহুমুখী উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী সেরাজুল ইসলাম ও রোকন মিয়া। এই ঘটনায় আহত পরীক্ষার্থী মিলন। ১ ফেব্রুয়ারি বিএম ইউনিয়ন স্কুলের পরীক্ষার্থী অন্তর ও কলাগাছিয়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের পরীক্ষার্থী সিফাত নারায়ণগঞ্জের বন্দর এলাকায় ট্রাকের ধাক্কায় আহত হয়। ৩ ফেব্রুয়ারি ঝালকাঠির নলছিটিতে পরীক্ষাকেন্দ্রে যাওয়ার পথে টেম্পুর চাকা খুলে গাছের সঙ্গে ধাক্কা লেগে আহত হয় সুবিদপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের ১১ এসএসসি পরীক্ষার্থীসহ ১৪ জন। একই দিনে খুলনার বটিয়াঘাটা বাইপাস সড়কে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে নিহত হয় বটিয়াঘাটা হেডকোয়ার্টার পাইলট উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী সৌরভ। ৪ ফেব্রুয়ারি ময়মনসিংহের মুক্তাগাছায় এসএসসি পরীক্ষা শেষে বাড়ি ফেরার পথে ট্রাকচাপায় নিহত হয় পরীক্ষার্থী রনি।

৫ ফেব্রুয়ারি রাজশাহীর পুঠিয়ায় পরীক্ষাকেন্দ্রে যাওয়ার পথে গাড়ির চাকায় পিষ্ট হয়ে পুঠিয়া পিএন উচ্চ বিদ্যালয়ের পরীক্ষার্থী মোস্তাফিজুর রহমান ও হাবিল উদ্দিন এবং মোস্তাফিজুর রহমানের পিতা আবদুল মোমিন নিহত হয়। ৭ ফেব্রুয়ারি ফরিদপুরের বোয়ালমারীতে বাসের ধাক্কায় নিহত হয় মোটরসাইকেল আরোহী শাহ জাফর টেকনিক্যাল কলেজের এসএসসি পরীক্ষার্থী শহিদুল ইসলাম। আহত হয় আরো দুই পরীক্ষার্থী। একই দিনে সিরাজগঞ্জের বেলকুচিতে বালুভর্তি ট্রাকের ধাক্কায় আহত হয় চালা ইসলামিয়া দাখিল মাদ্রাসার ৪ পরীক্ষার্থীসহ তাদের সহগামী শিক্ষক।

এছাড়াও পাবনার চাটমোহরে আনুকাটিয়া মোড়ে অটোবাইক-নছিমন মুখোমুখী সংঘর্ষে আহত হয় ৫ এসএসসি পরীক্ষার্থী। ৮ ফেব্রুয়ারি ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে বাবার সাথে মোটরসাইকেলে করে পরীক্ষাকেন্দ্রে যাওয়ার সময় পাওয়ার ট্রলির সঙ্গে মুখোমুখী সংঘর্ষে পরীক্ষার্থী সুমী আকতার গুরুতর আহত হয়ে প্রাণে বেঁচে গেলেও নিহত হয় বাবা আব্দুর রহিম। ১০ ফেব্রুয়ারি ভোলার মনপুরায় পরীক্ষা শেষে বাড়ি ফেরার পথে টেম্পু-অটো সংঘর্ষে আহত হয় পরীক্ষার্থী পুষ্পিতা রাণী দাস ও আঁখী রাণী দাস। একই দিনে ঝালকাঠির রাজাপুরে পরীক্ষা শেষে বাড়ি ফেরার পথে টেম্পু উল্টে আহত হয় ভাতকাঠি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮ এসএসসি পরীক্ষার্থীসহ ১০ জন। ১২ ফেব্রুয়ারি রাজশাহীর বাঘায় পরীক্ষা শেষে বাড়ি ফেরার পথে মোটরসাইকেল-ট্রাক সংঘর্ষে আহত হয় এসএসসি পরীক্ষার্থী শাওন ও হাবিবুর।

একই দিনে পটুয়াখালীর বাউফলে পরীক্ষা দিতে যাওয়ার সময় টেম্পু উল্টে আহত হয় এফ এইচ সিনিয়র মাদ্রাসার ৬ পরীক্ষার্থী। ১৮ ফেব্রুয়ারি লালমনিরহাটের কালীগঞ্জে পরীক্ষাকেন্দ্রে যাওয়ার সময় ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে আহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালে মারা যায় মাহিমা রঞ্জন উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী বৈশাখী আক্তার এবং আহত হন তার মামা। ২০ ফেব্রুয়ারি রংপুরের পীরগঞ্জে পরীক্ষা শেষে বাবার সাথে ভ্যানে করে বাড়ি ফেরার পথে ট্রাকের ধাক্কায় পিষ্ট হয়ে মনিরা খাতুন নিহত হয়।

২১ ফেব্রুয়ারি কুড়িগ্রামের নাগেশ্বরীতে দুই মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে নিহত হয় পরীক্ষার্থী মাহবুবুর রহমান এবং আহত হয় ৬ পরীক্ষার্থী। ১ মার্চ পটুয়াখালীর কলাপাড়ায় বাস ইজিবাইককে ধাক্কা দিলে আহত হয় ৪ পরীক্ষার্থী। ২ মার্চ খুলনা ডুমুরিয়ায় মাইক্রো-বাইক মুখোমুখী সংঘর্ষে পরীক্ষার্থী মেহেদী হাসান নিহত ও ২ পরীক্ষার্থী আহত হয়।

এছাড়া ২৭ জানুয়ারি ঢাকা-ইশ্বরদী রেলপথে ট্রেনে কাটা পড়ে এসএসসি পরীক্ষার্থী মঈন উদ্দিন মণ্ডল মারা যায়। ১৪ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জের ফতুল্লায় নৌকাডুবিতে এসএসসি পরীক্ষার্থী রাকিবুল ইসলাম শান্ত নিহত হয়।

সড়ক দুর্ঘটনা রোধে কিছু সুপারিশ করেছে যাত্রী কল্যাণ সমিতি। সেগুলো হচ্ছে- প্রতিটি স্কুল কলেজের ছাত্রছাত্রীদের সড়ক ব্যবহার সংক্রান্ত বিষয়ে সচেতনতামূলক সভা করা। একই ইউনিয়ন বা ওয়ার্ডের মধ্যে পরীক্ষাকেন্দ্র স্থাপন করা। পরীক্ষাকেন্দ্রে যাতায়াতের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক যানবাহনের ব্যবস্থা করা। যেসব স্কুলে ছাত্রছাত্রী বেশি সেসব স্কুলে পরীক্ষাকেন্দ্র স্থাপন করা। মোটর বাইক, ইজিবাইক, নছিমন-করিমনে পরীক্ষার্থী বহন নিষিদ্ধ করা।