হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড, ৫ জনের যাবজ্জীবন

রংপুর : রংপুরে হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড ও ৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

বুধবার দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আবু জাফর মোহাম্মদ কামরুজ্জামান এই আদেশ দেন। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

আদালত সূত্রে জানা গেছে, পীরগাছা উপজেলার জিনিয়াপাড়া এলাকার আবুল কাশেমের প্রতিবেশীদের সঙ্গে পুকুরের পাড় বাধা নিয়ে বিরোধ চলে আসছিল।

ঘটনার দিন ২০০৩ সালের ২৪ জুলাই সকালে এ নিয়ে প্রতিপক্ষের সঙ্গে বাকবিণ্ডতা হয়। একপর্যায়ে প্রতিপক্ষরা আবুল কাশেমকে মারধর করেন। গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে রাতে আবুল কাশেম মারা যান।

এ ঘটনায় নিহতের ভাই শামছুল আলম বাদী হয়ে পীরগাছা থানায় ৯ জনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন। মামলাটি তদন্ত শেষে এসআই আব্দুল হান্নান ২০০৭ সালের ৩০ নভেম্বর আদালতে চার্জশিট প্রদান করেন।

আদালত সাক্ষ্য-প্রমাণ শেষে আসামি হাসেম আলীকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। এ ছাড়া রাজু মিয়া, রেহেনা বেগম, আব্দুস ছালাম, শহিদুল ইসলাম ও হানিফ আলীকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেন।

মামলার অপর তিন আসামি রবিউল ইসলাম, জয়নাল মিয়া ও আব্বাছ আলীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের খালাস প্রদান করেন।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন এপিপি ফারুক মো. রেয়াজুল করিম এবং আসামিপক্ষে ছিলেন আব্দুল হক প্রামানিক ও আবদুর রশিদ চৌধুরী।