২১ লাখ ৭৪ হাজার কোটি রুপির বাজেট ঘোষণা ভারতের

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের পার্লামেন্টে বুধবার কেন্দ্রীয় বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় ২১ লাখ ৭৪ হাজার কোটি রুপির বাজেট ঘোষণা করেছেন তিনি।

২০১৭-১৮ অর্থবছরের বাজেটে প্রতিরক্ষা খাতে গতবারের তুলনায় বরাদ্দ বাড়ানো হয়েছে। মোট বাজেটের ১২ দশমিক ৭৮ শতাংশ এই খাতে বরাদ্দ করা হয়েছে। এ নিয়ে পরপর দুইবার প্রতিরক্ষা খাতে ১০ শতাংশের বেশি বরাদ্দ করল ভারত । সবমিলিয়ে প্রতিরক্ষা খাতে ২ লাখ ৭৪ হাজার কোটি রুপি ব্যয় বরাদ্দের ঘোষণা দেয়া হয়েছে। গত বার প্রায় ১১ শতাংশ টাকা ওই খাতে বরাদ্দ করা হয়েছিল।

রাজনৈতিক দলগুলির অর্থ লেনদেন নিয়ন্ত্রণে কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে। দলগুলোর তহবিলে অনুদান হিসাবে নগদে ২ হাজারের বেশি দেওয়া যাবে না। অর্থ দিতে হবে চেক, ডিজিটাল মাধ্যম ও বন্ডের মাধ্যমে। বাজেটে অর্থঘাটতি জিডিপির ৩ দশমিক ২ শতাংশে থাকবে বলে অনুমান করা হয়েছৈ। রাজস্ব ঘাটতি ১ দশমিক ৯ শতাংশের মধ্যে বেঁধে রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাজেটকে ‘উত্তম বাজেট’ বলে মন্তব্য করেছেন। বাজেটে দরিদ্র, কৃষক, দলিত, নিপীড়িত এবং গ্রামবাসীদের দিকেই নজর দেয়া হয়েছে বলেছেন তিনি।

ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেসের ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধী অবশ্য এই বাজেটকে ‘শের ও শায়েরি’র বাজেট বলে অভিহিত করে একে ‘দিশাহীন, ভাবনাহীন বাজেট’ বলে মন্তব্য করেছেন।

রাহুল বলেন, ‘মোদি সরকার প্রত্যেক বছর দুই কোটি মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু গত বছর মাত্র দেড় লাখ মানুষ কাজ পেয়েছে। কৃষকদের ঋণ মওকুফ করা হয়নি। মোদি কেবল বড় বড় ভাষণই দিয়ে থাকেন।’

তিনি বলেন, ‘আমরা আতশবাজির কথা ভেবেছিলাম কিন্তু পেলাম নিষ্ক্রিয় বারুদ।’

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাজেটকে অর্থহীন, দিশাহীন, ভিত্তিহীন, লক্ষ্যহীন, প্রভাবহীন ও অমানবিক বলে অভিহিত করেছেন।

তিনি বলেন, করদাতাদের এখনো ব্যাংক থেকে টাকা তোলার ক্ষেত্রে বিধি-নিষেধ রয়েছে। নোট বাতিল এবং সে বিষয়ে কোনো কথা ও তথ্যের উল্লেখ নেই। শুধু কথার খেলায় মানুষকে বিভ্রান্ত করা হয়েছে।