৪ ঘণ্টার কর্মবিরতিতে নার্সরা

নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল থেকে ক্যাডার কর্মকর্তাদের প্রত্যাহারের দাবিতে আবারও কর্মবিরতি পালন করছেন নার্সরা। মঙ্গলবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এই কর্মবিরতি পালন করা হয়।

চার ঘণ্টাব্যাপী এ কর্মসূচি শুধু সাধারণ ওয়ার্ডের জন্য। জরুরি বিভাগ, ডায়ালাইসিস, জরুরি অস্ত্রোপচার, আইসিইউ, পিআইসিইউ, এনআইসিইউ এ কর্মসূচির বাইরে থাকবে।

গত ৯ সেপ্টেম্বর থেকে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক, পরিচালক এবং কাউন্সিলের প্রেসিডেন্ট ও রেজিস্ট্রার পদে যোগ্য ও অভিজ্ঞ নার্সদের পদায়নের দাবিতে কর্মসূচি পালন করে আসছেন নার্সরা।

পরে স্বাস্থ্য উপদেষ্টার আশ্বাসের প্রেক্ষিতে গত ১ অক্টোবর কর্মসূচি স্থগিত করা হয়।

কিন্তু গত ৬ অক্টোবর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সাময়িকভাবে দুজন নার্সিং কর্মকর্তাকে অধিদপ্তরে পরিচালক পদে পূর্ণ দায়িত্ব না দিয়ে নিজ দায়িত্বের অতিরিক্ত দায়িত্বে পদায়ন করে। এ কারণে ফের কর্মবিরতির ডাক দেওয়া হয়েছে বলে জানিয়েছেন নার্সরা।

দাবি মানা না হলে কমপ্লিট শাটডাউনের মতো কর্মসূচি দেওয়া হবে বলেও জানিয়েছেন তারা।

এর আগে গতকাল সোমবার দুই দিনের (মঙ্গলবার ও বুধবার) কর্মসূচি ঘোষণা করেন তারা। এর অংশ হিসেবে আগামীকাল বুধবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত দেশের সব সরকারি হাসপাতালে এই কর্মবিরতি পালন করবেন নার্স ও মিডওয়াইফরা।

নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদ কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক ড. শরিফুল ইসলাম বলেন, ‘গত এক মাস ধরে বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে আমাদের কর্মসূচি চলছে। তবে দাবি-দাওয়া না মানায় আমরা এক দফা দাবিতে কর্মবিরতি শুরু করি। এই কর্মবিরতি চলাকালীন স্বাস্থ্য উপদেষ্টার সঙ্গে সংস্কার পরিষদের তিনজন প্রতিনিধি আলোচনায় বসেন। সেখানে ফলপ্রসূ আলোচনা হয় এবং উপদেষ্টা আমাদের দাবির প্রতি সহমত প্রকাশ করেন। এক দফা দাবি বাস্তবায়নের পূর্ণ আশ্বাস দেন। যার ফলে পূর্বঘোষিত কর্মবিরতি সাময়িক স্থগিত করা হয়।’

তিনি আরও বলেন, ‘কিন্তু গত ৬ অক্টোবর স্বাস্থ্যসেবা কর্তৃক দুজন নার্সিং কর্মকর্তাকে পূর্ণ দায়িত্বে পদায়নের পরিবর্তে অতিরিক্ত দায়িত্ব প্রদান করে প্রজ্ঞাপন জারি করা হয়, যা এক দফা দাবির পরিপন্থি।’

ড. শরিফুল ইসলাম বলেন, ‘সকল স্তরের নার্সরা এই প্রজ্ঞাপন ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে। নার্স সমাজ যথেষ্ট ধৈর্যশীলতার পরিচয় দিয়ে আসছে। আমাদের দাবি ছিল-নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল থেকে ক্যাডার কর্মকর্তাদের প্রত্যাহার এবং অতিরিক্ত দায়িত্ব না দিয়ে পূর্ণ দায়িত্ব দিতে হবে। পূর্ণাঙ্গ দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত কঠোর কর্মসূচি দেওয়া হবে।’

তিনি আরও বলেন, ‘এ ছাড়া আগামীকাল (বুধবার) সারা দেশের সব সরকারি, বেসরকারি হাসপাতালে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ৫ ঘণ্টা কর্মবিরতি পালন করা হবে।’

নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক, পরিচালক এবং কাউন্সিলের প্রেসিডেন্ট ও রেজিস্ট্রার পদে যোগ্য ও অভিজ্ঞ নার্সদের পদায়নের দাবিতে গত ৯ সেপ্টেম্বর থেকে কর্মসূচি পালন করে আসছে নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদ। পরে স্বাস্থ্য উপদেষ্টা দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে ১ অক্টোবর সন্ধ্যায় কর্মসূচি স্থগিত করা হয়।

কিন্তু ৬ অক্টোবর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সাময়িকভাবে দুজন নার্সিং কর্মকর্তাকে অধিদপ্তরের পরিচালক পদে পূর্ণ দায়িত্ব না দিয়ে, নিজ দায়িত্বের অতিরিক্ত দায়িত্বে পদায়ন করে। এ কারণে ফের কর্মবিরতির ডাক দেয় নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদ।