৬৩ বছর বয়সে প ম শ্রেনীর ছাত্রী বাছিরন নেছা

আল-আমীন,মেহেরপুর নভেম্বর : ৬৩ বছর বয়সে প ম শ্রেনীর ছাত্রী বাছিরন নেছা। যে বয়সে নাতী নাতনীর সাথে ঘরে বসে সময় কাটানোর কথা, সে বয়সে বাছিরন নেছা প্রতি দিনিই বিদ্যালয়ে যাচ্ছেন শিশু শিক্ষার্থীদের সাথে।
বাছিরন নেছাকে শুধু সহপাঠিরা নয়, ছাত্রীর স্বীকৃতি দিয়েছেন তার পরিবার ও গ্রামবাসি।
অদম্য শিক্ষার্থী এই বাছিরন নেছা গাংনী উপজেলার হোগলবাড়িয়া গ্রামের মৃতু রহিল উদ্দীনের স্ত্রী। তিনি একই গ্রামের মৃতু বাদল আলীর মেয়ে। প্রায় ৩৫ বছর আগে তার স্বামী রহিল উদ্দীন মারা গেলে দুই মেয়ে ও এক ছেলে নিয়ে অভাব অনটনের মধ্যে দিয়ে দিন যাপন করতে হয়েছে তাকে। বর্তমানে তার বড় মেয়ের ২ সন্তান, ছেলে ২ সন্তান ও ছোট মেয়ের এক সন্তান নিয়ে বেশ সুখেই দিন কাটছে তার।
বাছিরন নেছার এই বয়সে লেখা পড়া নিয়ে পরিবারের সদস্য ও এলাকার মানুষ সকলেই খুশি। এখন শুধু তার একটাই স্বপ্ন মাধ্যমিক বিদ্যালয়ের গন্ডিতে পা দেওয়া। স্কুল ড্রেস ও চশমা পরেই যাবে মাধ্যমিক বিদ্যালয়ে।
গাংনী উপজেলা শহর থেকে প্রায় ২৫ কিলোমিটার দুরে সবুজ শ্যামলীময় প্রকৃতি ঘেরা একটি গ্রাম হোগলবাড়িয়া মাঠপাড়া। ছেলে মহির উদ্দীনের বসবাস করছেন তিনি।%e0%a7%ac%e0%a7%a9-%e0%a6%ac%e0%a6%9b%e0%a6%b0-%e0%a6%ac%e0%a7%9f%e0%a6%b8%e0%a7%87-%e0%a6%aa-%e0%a6%ae-%e0%a6%b6%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%87%e0%a6%a8%e0%a7%80%e0%a6%b0-%e0%a6%9b%e0%a6%be%e0%a6%a4
রোববার দুপুর আড়াইটার দিকে হোগলবাড়িয়া পূর্বপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা গেলো বাছিরন নেছা তার সহপাঠি বন্ধুদের সাথে কপাল টিক্কা (চোখে হাত চেপে ধরে কপালে টি দেওয়া খেলা) খেলায় ব্যাস্ত। সহপাঠি সিয়াম, নাজমা, আখি, মধবীসহ ১০/১২ জন দুই ভাগে ভাগ করে খেলছেন খেলাটি।
ক্লাশের ঘন্টা পড়তেই সহপাঠিদের সাথে ছুটে গেলেন শ্রেনী কক্ষে।
সেখানেই কথা হয় বাছিরনের সাথে। তিনি জানালেন, নিজের কোন ছেলে মেয়েকে পড়া লেখা শেখাতে পারিনী। তাই মনের মধ্যে জেদ ছিলো। আমার নাতী নাতনীর সাথে লেখা পড়া শিখবো। মনের সেই যন্ত্রণা থেকেই প্রথম শ্রেনীতে ভর্তি হয়েছিলাম। দ্বিতীয় শ্রেনীতে রোল নং ৬, তৃতীয় শ্রেনীতে ৫ ও চতুর্থ শ্রেনীতে রোল নং ৪ ও প ম শ্রেনীতে রোল নং ৪ হয়েছে বলে জানালেন তিনি। বাছিরন নেছা আরো জানান, আমার এখন একটাই স্বপ্ন হাইস্কুলে লেখা পড়া করবো। আল্লাহ বাঁচিয়ে রাখলে কলেজেও পড়বো। তিনি আরো জানান, আমার বিটার বউ (পুত্র বধু) জাহানারা খাতুন তার লেখা পড়ার ব্যাপারে সহযোগীতা করে থাকেন। একমাত্র ছেলে মহির উদ্দীন ও অনার্স পড়–য়া নাতী জসিম তাকে পড়া লেখার ব্যাপারে উৎসাহ ও সহযোগীতা করে থাকেন।
শ্রেনীকক্ষে পাঠদান করছিলেন সহকারী শিক্ষিকা আনারকলি। তিনি জানান, বাছিরন নেছা অন্যান্য শিক্ষার্থীদের মতই আমাদের সাথে আচরণ করে থাকেন। নিয়মিত ক্লাশে আসে। কখনো সে স্কুল ফাঁকি দেননা। তিনি জানালেন দ্বিতীয় শিফটে সকাল ১০ টার সময় তার ক্লাশ শুরু হলেও বাছিরন নেছা বিদ্যালয়ে আসেন সকাল ৯ টার সময়। তাকে পড়া ধরতেই হবে। পড়া না ধরলে বলবে ম্যাডাম আমাকে পড়া ধরেন। সামনের সমাপনি পরীক্ষার জন্য অন্যান্যদের শিক্ষার্থীদের মত তিনিও প্রস্তুতি নিয়েছেন।
তার সহপাঠি প ম শ্রেনীর শিক্ষার্থী সিয়াম ও আখি জানায়, বাছিরন আমাদের বান্ধবী। তাকে শ্রেনীর অধিকাংশ ছাত্র ছাত্রীরা নাম ধরে ডাকে। তাতে সে রাগ করেনা। আমাদের বলে আমি তো তোমাদের বান্ধবী। বাছিরন নেছা আমাদের বলে তোমাদের কোন পড়া না হলে আমার কাছে প্রশ্ন করবা। আমার না হলে তোমাদের কাছ থেকে জেনে নেবো। তাহলে সকলেরই পড়া তৈরী হয়ে যাবে। সে আমাদের সকলের সাথেই খেলা ধুলা ও ক্লাশ করে থাকে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক হেলাল উদ্দীন আহমেদ জানান, বাছিরন নেছার লেখা পড়া নিয়ে তার পরিবারের সদস্যরাও উৎসাহ দিয়ে যাচ্ছেন। পাড়া প্রতিবেশীরাও তাকে উৎসাহ দিয়ে থাকে। আমার বিশ্বাস সে সমাপনি পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করবে। তার হাতের লেখাও খুব সুন্দর।
বাছিরন নেছার ছেলে মহির উদ্দীন ও পুত্রবধু জাহানার খাতুন জানান, আমার ২ ছেলের সাথে আমার মাকে ধরে তিনজন ছেলে মেয়ে লেখা পড়া করে। তাই তাদের জন্য সকাল বেলায় খাবার তৈরী ও অন্যান্য প্রস্তুতি নিয়ে থাকি। মা লেখা পড়া করে এ নিয়ে আমাদের গর্ব হয়। তাই মা আরো লেখা পড়া করবেন এটা আমরাও চাই।
গ্রামের গৃহবধু কাকলী খাতুন ও ববিতা খাতুন জানান, এ বয়সে লেখা পড়া করা বিরাট ব্যাপার। বাছিরন নেছা লেখা পড়ার গুরুত্ব অনুধাবন করে এ বয়সেও স্কুলে যাচ্ছে এমন দেখে প্রতিটি বাবা মা তাদের সন্তানের লেখা পড়ার প্রতি যতœশীল হচ্ছে। তার লেখাপড়া এখন আমাদের সন্তানদের শিক্ষিত করার অনুপ্রেরণা যোগাচ্ছে।