আদালতে আর্জি বয়স ২০ বছর কমাতে

আন্তর্জাতিক ডেস্ক: প্রতি বছরে বয়স বাড়বে এটাই তো নিয়ম। জন্মের পর থেকে বয়স বাড়বে কমবে না। বয়স যেন না বাড়ে এমন কোন পদ্ধতিও এখনও আবিষ্কৃত হয়নি। কিন্তু সম্প্রতি নেদারল্যান্ডসের এক ‘পজিটিভিটি গুরু’ চান তার বয়স কমাতে।

তার বয়স এখন ৬৯। বয়স ঘুরিয়ে দেওয়ার কোনও উপায় নেই। তাই তিনি বয়স ২০ বছর কমানোর আর্জি জানিয়ে আদালতে হাজির হয়েছেন। কিন্তু এই অদ্ভূত আর্জি খারিজ করে দিয়েছে আদালত।

এমিল র্যাটেলব্যান্ড নামের ওই ব্যক্তি গত মাসে আনুষ্ঠানিকভাবে নেদারল্যান্ডসের একটি আদালতে তার বয়স বদলের আর্জি জানান। তিনি দাবি করেন, তার বয়স কমিয়ে ৪৯ করা হোক। এক্ষেত্রে তার যুক্তি ছিল, তার প্রকৃত বয়সে তার মানসিক পরিস্থিতির প্রতিফলন ঘটে না।

র্যাটেলব্যান্ড আরও দাবি করেছেন, বয়স যে ৬৯ হয়ে গিয়েছে, তা তার মনেই হয় না। আদালতকে তিনি আরও বলেন, সারা দুনিয়ায় অনেকেই নিজের নাম ও লিঙ্গ বদলের দাবি জানান। তার দাবিও সেই দাবিগুলোরই মতো।

তার এই আজব দাবি অবশ্য মানেনি আদালত। লিখিত রায়ে আদালত বলেছে, নেদারল্যান্ডসের আইন নাগরিকদের তাদের বয়স অনুযায়ী অধিকার দেয়। এর মধ্যে রয়েছে ভোট দান ও স্কুলে যাওয়ার মতো অধিকার। র্যাটেলব্যান্ডের দাবি মানলে বয়সের সীমার তো আর কোনও গুরুত্বই থাকবে না।

সংবাদমাধ্যমে জারি করা এক বিবৃতিতে আদালত বলেছে, র্যাটেলব্যান্ড তার বয়স ২০ বছর কম অনুভব করেন এবং তার নিজস্বভাবে জীবনযাপনের অধিকার রয়েছে। কিন্তু তার বয়স ২০ বছর কমানো হলে তার জীবনের ওই ২০ বছরের রেকর্ডে ব্যাপক প্রভাব পড়বে। কেননা, ওই রেকর্ডগুলো গায়েব হয়ে যাবে। আদালতের এই রায়েও অবশ্য হার মানছেন না র্যাটেলব্যান্ড। উচ্চতর আদালতে এই রায়ের বিরুদ্ধে আবেদন করবেন বলে জানিয়েছেন তিনি।