‘এফবিআই প্রধান সম্ভবত আইন ভেঙেছেন’

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন সিনেটে ডেমোক্রেটিক পার্টির নেতা হ্যারি রিড বলেছেন, হিলারি ক্লিনটনের সঙ্গে সম্পর্ক আছে বলে ধারণা করা বেশ কিছু ইমেইলের তদন্তের বিষয়টি প্রকাশ করে এফবিআই প্রধান সম্ভবত আইন ভেঙেছেন । তার অভিযোগ, কর্মকর্তাদের নির্বাচনকে প্রভাবিত করা বন্ধে প্রচলিত একটি আইন এফবিআইয়ের পরিচালক জেমস কোমি লঙ্ঘন করেছেন ।

সোমবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সম্প্রতি ডেমোক্রেটিক দলীয় প্রেসিডেন্ট প্রার্থী হিলারির শীর্ষ সহযোগী হুমা আবেদিনের কাছে পাঠানো অনেকগুলো ইমেইল ফাঁস হয়ে যায়। আবেদিনের প্রাক্তন স্বামীর ল্যাপটপ থেকে এসব ইমেইল উদ্ধার করা হয় বলে ধারণা করা হচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে হিলারি এসব ইমেইল তার ব্যক্তিগত সার্ভার ব্যবহার করে পাঠিয়েছিলেন বলে ধারণা করা হচ্ছে। এই ইমেইলগুলোতে রাষ্ট্রীয় কোনো গোপন তথ্য আছে কিনা তা তদন্ত করে দেখছে এফবিআই। তবে উদ্ধার করা প্রায় সাড়ে ছয় লাখ ইমেইল তদন্ত করে দেখতে অনেক দিন লেগে যাবে। নির্বাচনের আগে এফবিআই এ বিষয়ে কোনো সিদ্ধান্ত দিতে পারবে না বলেও ধারণা করা হচ্ছে। এর আগে হিলারির এই ব্যক্তিগত সার্ভার ব্যবহার করে ইমেইল চালাচালির বিষয়ে জুলাইয়ে তদন্ত শেষ করেছিল এফবিআই। তবে সংস্থাটি ওই সময় হিলারির বিরুদ্ধে কোনো অভিযোগ আনেনি।

রিড অভিযোগ করেন, ‘রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও তার শীর্ষ সহযোগীর সঙ্গে রুশ সরকারের ঘনিষ্ঠ মিত্রতার বিষয়ে বিস্ফোরক তথ্য’ কোমি চেপে গেছেন।

এফবিআই প্রধানের উদ্দেশে তিনি বলেন, ‘জনগনের এসব তথ্য জানার অধিকার আছে। কয়েক মাস আগেই এসব তথ্য প্রকাশের জন্য আমি আপনার কাছে লিখেছিলাম।’