ছাত্রদল নেতা প্রধান বৃক্ষপালনবিদ গণপূর্ত অরবরিকালচারের কোটি কোটি টাকা লোপাট

মোঃ মিজানুর রহমান মিজান; বিশেষ প্রতিবেদক: গণপূর্ত অরবরিকালচার বিভাগ ঢাকা জোনের প্রধান বৃক্ষপালনবিদ শেখ কুদরত-ই-খুদা তার কুদরতীতে শক্তিশালী সিন্ডিকেট গঠন করে নির্বিঘেœ চালাচ্ছেন সীমাহীন দূর্ণিতী। ভূয়া বিল ভাউচারের মাধ্যমে অর্থ আত্মসাৎ, সরকারি ফুলের বাগানে ছাগলের খামার স্থাপন, রাতের আঁধারে গোপনে গাছ বিক্রি, গাড়ি বিক্রিসহ নানা অনিয়ম ও অসদাচারনের মাধ্যমে হাতিয়ে নিয়েছেন কোটি কোটি টাকা। বেনামে ঠিকাদারি ব্যবসার সাথেও জড়িত থাকার শক্ত অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এসব অনিয়মের বিরুদ্ধে একাধিক অভিযোগ গণপূর্ত মন্ত্রনালয়ে জমা পড়লেও তার বিরুদ্ধে নেয়া হয়নি কোন ব্যবস্থা। দুদক থেকেও একাধিকবার তলব করেও তার কোন হদিস মেলেনি। জনমনে একটাই প্রশ্ন তার খুটির জোড় কোথায়? এই প্রধান বৃক্ষপালনবিদ বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়ের ছাত্রদলের ক্যাডার ছিলো। বাকৃবি ছাত্রদলের সমাজ কল্যাণ সম্পাদক পদেও নির্বাচন করেছেন তিনি। বিতর্কিত ব্যাক্তি শেখ কুদরত-ই-খুদা রাজনৈতিক পৃষ্টপোষকতায় গণভবন, বঙ্গভবনসহ রাস্ট্রের সর্বোচ্চ দপ্তরগুলোতে দায়িত্ব পালন করায় তথ্য পাচার সহ সার্বিক নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে এমন আশংকাজনক নানা প্রশ্ন ঘুড়পাক খাচ্ছে সমালোচক মহলে।

অনুসন্ধানে জানা গেছে, বিগত চার দলীয় জোটের প্রভাবশালী ছাত্রনেতা ও বিএনপিপন্থী পেশাজীবি সংগঠন এগ্রিকালচারিষ্ট এসোসিয়েশন অব বাংলাদেশ (এ্যাব) এর সহ-প্রচার সম্পাদক শেখ কুদরত-ই-খুদা বিএনপি সরকারের আমলে মির্জা আব্বাস ও আব্দুল মান্নানের নেতৃত্বে গণপূর্ত অধিদপ্তর শ্রমিক-কর্মচারী ইউনিয়ন কার্যালয়ে জামায়াত-বিএনপি সন্ত্রাসীদের সাথে নিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ হাসিনার ছবি পদদলিত করে। কিন্তু মহাজোট সরকার ক্ষমতায় আসার পর ভোল পাল্টে আওয়ামীপন্থী লেবাস পরে চামচেমি আর তোষামোদি করে সিনিয়র এক কর্মকর্তাকে টপকে চলতি দায়িত্ব নিয়ে ২০০৩ সালের সেপ্টেম্বরে সুকৌশলে এক লাফে দুই টেবিল প্রমোশন নিূেয় বাগিয়ে নেন গণপূর্ত অরবরিকালচার বিভাগের প্রধান বৃক্ষপালনবিদের পদ। প্রধানমন্ত্রীর এক প্রভাবশালী উপদেষ্টার ইমেজ ব্যবহার করে দীর্ঘদিন স্বপদে বহাল আছেন তিনি। ভোল পাল্টানো এই প্রধান বৃক্ষপালনবিদ আসলেই কি দক্ষতার বলে দায়িত্ব পালন করছেন নাকি যখন যে সরকার আসে তার হয়ে নিজের আখের গোছান এমন প্রশ্ন সচেতন মহলের।

চতুর শেখ কুদরত-ই-খুদা প্রধান বৃক্ষপালনবিদ পদে অধিষ্ট হবার পর থেকেই জড়িয়ে পরেন সীমাহীন দূণিতীতে। নিজস্ব সিন্ডিকেট গড়ে তুলে নানা অনিয়মের মাধ্যমে ইতোমধ্যে পকেটস্থ করেছেন কোটি কোটি টাকা । শুধু তাই নয়, নিজেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক পরিচয় দিয়ে সরকারি বেসরকারি বিভিন্ন অফিসে খবরদারি ও তদবির বানিজ্যেরও অভিয়োগ রয়েছে তার বিরুদ্ধে। তার এ অনৈতিক কর্মকান্ডে অতিষ্ট খোদ গণপূর্ত অধিদপ্তরসহ সংশ্লিষ্টরা।

গণপূর্ত অরবরিকালচার বিভাগের মাধ্যমে মূলত জাতীয় উদ্যানসহ সরকারি গুরুত্বপূর্ণ বাসভবন ও অফিসে বৃক্ষ ও ফুলগাছ দ্বারা নান্দনিক সৌন্দর্য্য বর্ধন, সংরক্ষণ ও সজ্জায়নের কাজ করা হয়। বিশেষ করে রাষ্ট্রপতির কার্যালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়, সংসদ ভবন, রাষ্ট্রিয় অতিথি, মিলনায়তন ইত্যাদি যখন দৃষ্টিনন্দন ফুল ও বৃক্ষ দিয়ে সজ্জায়ন করা হয় তার মূখ্য ভুমিকা পালন করে থাকে গণপূর্ত অরবরিকালচার বিভাগ ঢাকা জোন। যেহেতু এ কাজের সাথে রাষ্ট্রীয় প্রধানদের তুষ্টি অর্জনের বিষয়টি জড়িত সেহেতু এখানে সরকারিভাবে প্রতিবছর মোটা অংকের অর্থ বরাদ্দ দেয়া হয়। অভিযোগ এই বরাদ্দের সিংহভাগ অর্থ ভ‚য়া বিল ভাউচার দাখিলের মাধ্যমে লোপাট করা হয়েছে। অনুসন্ধানে জানা গেছে ২০১৩-১৪ অর্থবছরে পোষাক প্রদান না করেই ৫লক্ষাধিক, সোহারাওয়ার্দি উদ্যানের লনের ঘাস কর্তন ও পরিস্কার না করেই ৩লক্ষাধিক, বাংলাদেশ সচিবালয় ৩নং ও ৮নং ভবন সংলগ্ন মাঠে গ্রীষ্মকালীন ও শীতকালীন মৌসুমী ফুলের চারা সরবরাহ কাজে বিভাগীয়ভাবে বীজ ক্রয় করে মালিকদের দ্বারা রোপন করে ঠিকাদারের যোগসাজসে প্রায় ১লক্ষ, বাংলাদেশ সচিবালয় নার্সারীতে চারা কলম উৎপাদনের জন্য ভিটা-মাটি, গোবর সার ও মাটির টব সহ প্রয়োজনীয় উপকরণ সরবরাহ না করেই প্রায় ১লক্ষ, বাংলাদেশ সচিবালয় দক্ষিন-পশ্চিম ও উত্তর-দক্ষিণ সীমানা প্রাচীরের জন্য বর্হিভাগে হেজরেড প্রস্তুত চারা রোপনসহ অরবিকালচারের জরুরী কাজ না করেই ৩লক্ষাধিক টাকা আত্মসাৎ করেন।

একই অর্থ বছরে এমবি নং ৮৮২ তে সোহরাওয়ার্দি উদ্যান, তিন নেতার মাজার, কেন্দ্রীয় শহীদ মিনার, পুরাতন হাইকোর্টসহ বিভিন্ন সাইটে ঘাসকাটা পাওয়ার লন মেশিন সরবরাহকরণ কাজ আংশিক করেই প্রায় ৫লক্ষ টাকা আত্মসাৎ করেছেন। ২০১৪-১৫ অর্থ বছরে ওসমানী স্মৃতি মিলনায়তন প্রাঙ্গণে শীতকালীন মৌসুমী ফুলের বেড প্রস্তুত ও চারা রোপন না করেই প্রায় ১লক্ষ, পূর্তভবনের শোভাবর্ধণ গাছ টবসহ সরবরাহকরণ ও অরবিকালচার রক্ষনাবেক্ষণ কাজ না করেই প্রায় ১লক্ষ, পূর্তভবন প্রাঙ্গণে মৌসুমী ফুলের বেড প্রস্তুত ও চারা রোপণ কাজ বিভাগীয় চারা দিয়ে ও বিভাগীয় মালিদের দিয়ে জোড়পূর্বক চারা রোপন করিয়ে তাদের স্বাক্ষর নিয়ে প্রায় ১লক্ষ, ওসমানি স্মৃতি মিলনায়তনে গ্রীষ্মকালীন ফুলের বেড তৈরী ও চারা রোপন না করেই প্রায় ১লক্ষ, সোহরাওয়ার্দি উদ্যানে শিখা চিরন্তন এলাকায় বিভিন্ন অনুষ্ঠান উপলক্ষে শীতকালীন মৌসুমী ফুলের বেড প্রস্তুত ও চারা রোপন না করেই প্রায় ১লক্ষ, ইস্কাটন গার্ডেনে উচ্চপদস্থ কর্মকর্তাদের সরকারি বাড়ির আঙ্গিনায় শীতকালীন মৌসুমী ফুলের বেড প্রস্তুত ও চারা রোপন না করেই প্রায় ২লক্ষ, বাংলাদেশ সচিবালয় ২,৩, ৪ ও ৯ নং ভবন সংলগ্ন মাঠে শীতকালীন মৌসুমী ফুলের বেড প্রস্তুত ও চারা রোপন না করেই প্রায় ১লক্ষ ও সোহরাওয়ার্দি উদ্যানের নার্সারী উন্নয়নের জন্য প্রয়োজনীয় উপকরণ কাজে শুধুমাত্র টব সরবরাহ করেই প্রায় পৌনে ২লক্ষ টাকা তুলে নেয়া হয়েছে।

শুধু তাই নয়, জিয়া উদ্যানের আকাশমনিসহ বিভিন্ন শ্রেণীর প্রায় এক কেটি টাকা মূল্যমানের দুই শতাধিক গাছ রাতের আঁধারে কেটে বিক্রি করা হলেও সেই অর্থ বিভাগীয় কোষাগারে জমা করেননি তিনি। এছাড়া সংসদ ভবনের ঘাস কাটার নামে প্রতি মাসে ৬৮হাজার টাকা তুলে নিয়েছেন বলেও একটি তদন্ত রিপোর্টে প্রকাশ পেয়েছে। এখানেই শেষ নয়, ২০১৬ সালে রমনা সার্কেলের বৃক্ষরোপন শাখায় সরকারি ফুলের বাগানে গড়ে তোলেন ছাগলের খামার। পূর্তভবনের সমন্বয় সভায় তা উপস্থাপিত হলে তৎকালিন তত্বাবধায়ক প্রকৌশলী মিজানুর রহমান বিষয়টি নথিভুক্ত করার উদ্যোগ নেন। এদিকে কর্মকর্তা-কর্মচারীদের বেতন বিলের ১৩ লাখ টাকা নিয়ে উধাও হওয়া গার্ড ও অফিস সহকারীকে সাসপেন্ড না করে বরং চাকুরী বহাল রেখে তাদের বাঁচিয়ে দিয়েছেন বলেও অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

কৃষি মন্ত্রনালয় থেকে প্রেষনে আসা কুদরত-ই-খুদা দীর্ঘ ১৬ বছর ধরে গণপূর্ত বিভাগে রয়েছেন দূর্দান্ত দাপটে। উপ-বিভাগীয় অফিসার আক্তার, মনোয়ার, ূআনোয়ারুল হক ও আবু সাঈদকে সাথে নিয়ে শক্তিশালী সিন্ডিকেট তৈরী করে এভাবেই প্রতি বছর হাতিয়ে নিচ্ছেন সরকারী উন্নয়ন খাতের কোটি কোটি টাকা। শুধু তাই নয়; এই সিন্ডিকেটের মাধ্যমে রমনা পার্ক গ্রীণ হাউসে সরকারী জায়গায় অবৈধভাবে ৯শ ৫০ টি টিনশেড ঘর নির্মান করে ভাড়া দিয়ে লাখ লাখ টাকা পকেটস্থ করছেন। এখানে ৯৫০টি অবৈধ গ্যাস সংযোগও রয়েছে। তাছাড়া সরকারী কোয়ার্টারে হাঁস-মুরগীর খামারও গড়ে তুলে আবাসন পরিবেশের মারাত্মক ক্ষতি করে যাচ্ছে অবলীলায়। এদিকে সরকারি বিধিমালার তোয়াক্কা না করে বিধি বহির্ভূতভাবে ওই সিন্ডিকেটের মনোনীত কর্মচারী শ্রমিক সহকারী মশিউরকে বিল ভাউচারের অলিখিত দায়িত্ব দেয়া হয়। যে কেউ এর প্রতিবাদ করলেই বা ভিন্নমত পোষন করলেই তাকে অন্যত্র বদলী করা হয়। তার এসব অপকর্মের বিরুদ্ধে একাধিক বিভাগীয় তদন্ত কমিটি প্রতিবেদন দিলেও আত্মসাৎকৃত টাকা ফেরৎ দেয়ার অঙ্গিকারে প্রতিবারই বেঁচে যাচ্ছেন। দুদক থেকেও দূর্ণিতীবাজ এই কর্মকর্তাকে একাধিকবার তলব করা হলেও তার হদিস পাওয়া যায়নি। তবে যেসব কর্মচারী তার বিরুদ্ধে স্বাক্ষী দিতে গিয়েছেন তাদেরকে হত্যার হুমকি দেয়া হয় এবং দেশের বিভিন্ন জেলায় হয়রানীমূলক বদলী করা হয়েছে।

আওয়ামী লীগ সরকারের আমলে বিএনপিপন্থী সক্রিয় নেতা কিভাবে গণপূর্ত বিভাগের এমন লোভনীয় পদে রয়েছেন এমন প্রশ্ন সমালোচকদের। কোন খুঁটির জোড়ে পদস্থ এই কর্মকর্তা সরকারী চাকুরী শৃঙ্খলা ভঙ্গ করে একের পর এক পার পেয়ে যাচ্ছেন তা খতিয়ে দেখা প্রয়োজন বলেও মনে করেন তারা।

গণপূর্ত অরবরিকালচার বিভাগ ঢাকা জোন-১ এর নাম প্রকাশে একাধিক কর্মকর্তা ও কর্মচারী এসব অনিয়মের কথা অকপটে স্বীকার করে বলেন, যারা সত্যিকারের আওয়ামীলীগ করে তারা আজ নব্য আওয়ামীলীগের দাপটে অনেকটাই কোনঠাসা। শেখ কুদরত-ই-খুদা সাহেবের দুর্ণিতীর ফিরিস্তি অনেক লম্বা। এক কথায় শেষ করা সম্ভব নয়। একপর্য়ায়ে তারা উল্টো এই প্রতিবেদককে প্রশ্ন ছুড়ে দেন কি করে আর কিসের বলে এই কর্মকর্তা ৮ বছরের অধিক সময় একই জায়গায় কর্মরত থাকেন? তার সিনিয়র কর্মকর্তা প্রমোশনের যোগ্যতা অর্জন করলেও তাকে টপকে দুই টেবিল প্রমোশন কি করে হয়?

এ ব্যপারে গণপূর্ত অরবরিকালচার বিভাগ ঢাকা জোন-১ এর প্রধান বৃক্ষপালনবিদ শেখ কুদরত-ই-খুদার সাথে মুঠোফোন (০১৮১৬-৩০২৯৮৫/০১৭১৩-০০৪৯৬৮) একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া যায়নি।

তবে এ বিষয়ে গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোঃ শাহাদাত হোসেন এর সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি আশ^স্থ করেন, শেখ কুদরত-ই-খুদার বিষয়ে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে। কেউ আইনের উর্দ্ধে নয়।