দৃষ্টান্ত স্থাপন করলেন এসপি

জেলা প্রতিনিধিঃ কোনো ধরনের ঘুষ বা অনৈতিক সুবিধা ছাড়াই পুলিশে নিয়োগের যে ঘোষণা দেয়া হয়েছিল তা বাস্তবায়ন করেছেন মুন্সীগঞ্জের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ জায়েদুল আলম পিপিএম (বার)। সম্পূর্ণ মেধা ও যোগ্যতার ভিত্তিতে মুন্সীগঞ্জ জেলায় এ বছর পুলিশ কনস্টেবল পদে ২২৬ জনকে চাকরি দিয়ে দৃষ্টান্ত স্থাপন করলেন তিনি। মুন্সীগঞ্জের ইতিহাসে এই প্রথম পুলিশ কনস্টেবল পদে সর্বোচ্চ চাকরি পেয়েছে স্থানীয় নারী-পুরুষ।

বর্তমানে দেশের বিভিন্ন জেলায় ১০০ টাকায় পুলিশের চাকরি হচ্ছে বলে যে খবর পাওয়া যাচ্ছে তার শুরুটা করেছিলেন মুন্সীগঞ্জের পুলিশ সুপার জায়েদুল আলম। তিনি মুন্সীগঞ্জ জেলায় ২০১৬ সালে যোগদানের পর থেকেই এই ঘোষণা দেন। যার দৃষ্টান্ত ২০১৭ সালের ৮৩ জন ও ২০১৮ সালের ৮৫ জন এবং এ বছর ২২৬ জনের পুলিশ কনস্টেবল পদে চাকরি। শুধু তাই নয় তিনিই প্রথম ২০১৭ সালে মুন্সীগঞ্জের পুলিশের মধ্যেডোপ টেস্ট বা মাদক পরীক্ষা চালু করেন।

গত ২৪ জুন পুলিশ কনস্টেবল পদে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে বিভিন্ন ধাপে শতভাগ স্বচ্ছতার সঙ্গে যাচাই-বাছাই করে ২৯ জুন যোগ্য এবং মেধাবী প্রার্থীদের নির্বাচিত করা হয়।

মঙ্গলবার দুপুর ১২টার দিকে নিজ কার্যালয়ের সভা কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলে পুলিশ সুপার জায়েদুল আলম পিপিএম (বার)।

তিনি আরও জানান, নির্বাচিত ২২৬ জনের মধ্যে সাধারণ পুরুষ ১৭১ জন, সাধারণ নারী ৪২ জন, পুরুষ মুক্তিযোদ্ধা ১০ জন, পুলিশ পোষ্য পুরুষ ২ জন, আনসার ১ জন। এবার চূড়ান্ত পর্যায়ে যারা নির্বাচিত হয়েছেন তাদের বেশিরভাগই হতদরিদ্র, দিনমজুর ও চা বিক্রেতার সন্তান।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে অতিরিক্ত পুলিশ সুপার মো. মোস্তাফিজুর রহমান, ডিআই-১ প্রাণবন্ধুসহ সদ্য নিয়োগ প্রাপ্তদের অভিবাবক উপস্থিত ছিলেন।