চরফ্যাশনে প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠান গুলো তীব্র গরমেও বন্ধ হয়নি পাঠদান

তরিকুল ইসলাম হৃদয় // চরফ্যাশন সংবাদদাতাঃ চলমান তাপপ্রবাহের মধ্যে শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় দেশের সব স্কুল-কলেজ ৭ দিনের ছুটি ঘোষণা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। তীব্র গরমেও চলছে পাঠদান চরফ্যাশনে প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠান গুলো মানছে না সরকারি আইন। আগামী ২৭ এপ্রিল পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্তের কথা জানানো হলেও ভোলার চরফ্যাশনে বন্ধ হয়নি প্রাইভেট স্কুল,কলেজ ও মাদ্রাসা গুলো। (২৪ এপ্রিল) বুধবার সকালে চরফ্যাশন উপজেলার টেলেন্ট কেয়ার সেন্টার, পপুলার, গ্লোরিয়াস একাডেমি, চরফ্যাশন রেসিডেন্সিয়াল ল্যাবরেটরি স্কুল, চরফ্যাশন পলিটেকনিক ইন্সটিটিউট,দারুল কোরআন ইসলামিক একাডেমী সেন্টার সহ বিভিন্ন প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে দেখাগেছে, তীব্র গরমের মধ্যেই গাদাগাদি করে শিক্ষার্থীদের বসিয়ে চলাচ্ছে শিশুসহ শিক্ষার্থীদের পাঠদান।

উপজেলার দক্ষিণ আইচা ক্যাডেট স্কুল এন্ড কলেজ এর এক শিক্ষার্থীর পিতা জানান,তীব্র গরমের মধ্যে শিশু শিক্ষার্থীরা ঝুঁকি নিয়ে স্কুলে যাচ্ছে আসলে নিয়মিত বিদ্যুৎ না থাকায় তীব্র গরমে অসুস্থ হয়ে পরার আশঙ্কা থাকে। এজন্য এসব প্রতিষ্ঠান সরকারি আইন অনুযায়ী বন্ধ রাখা উচিৎ। অভিভাবকদের পক্ষ থেকে চলমান তাপদাহ স্বাভাবিক না হওয়া পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান গুলো বন্ধ রাখার দাবি জানানো হলেও প্রতিষ্ঠান গুলো চালু রাখার অভিযোগ।

দারুর কোরআন ইসলামিক একাডেমিক কোচিং সেন্টার এর সহকারি পরিচালক মো.ফরহাদ বলেন,সরকারি নির্দেশনার বিষয়টি আমার জানানেই তবে আমাদের প্রতিষ্ঠানে সবসময় বিদ্যুৎ থাকে।
চরফ্যাশন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাহসিম উদ্দিন জানান,প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠান গুলো আমাদের অধিনে নয়। তার পরেও আমরা এসব প্রতিষ্ঠানের পরিচালকদের সঙ্গে দ্রুত সময়ের মধ্যে এ-সব বিষয়ে আলোচনায় বসে সরকারি প্রতিষ্ঠানের সাথে মিল রেখে প্রতিষ্ঠান গুলো চালানোর জন্য বলা হবে।

চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার শোভন বসাক বলেন, তীব্র গরমে প্রচুর ঘাম হওয়ার কারণে শরীরে তরল পদার্থ ও লবণের পরিমাণ কমে যায়, গুরুতর ক্ষেত্রে দেহে এ-দুটো জিনিসের মধ্যে যে ভারসাম্য আছে তাতেও পরিবর্তন ঘটে। এতে জ্বর,ডায়রিয়া,মাথা চক্কর দেওয়া, মাথা ব্যথা নিস্তেজ হয়ে পড়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারে। শিশুদের এ সময় ঘরের বাহিরে বের না হওয়াই উত্তম।

উপজেলা নির্বাহী অফিসার নওরীন হক বলেন, প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠানের বিষয়ে কোনো নির্দেশনা না থাকায় এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়ার সুযোগ নেই।