বৃদ্ধ বয়সে থেমে নেই সোনালী স্বপ্ন পূরণের জন্য ব্যস্ত ফেরিওয়ালা আব্দুল  হাকিম

হরিপুর উপজেলা প্রতিনিধিঃ দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলা বাবুপারা গ্রামের বাসিন্দা আব্দুল হাকিম,(৬৫) পিতাঃ মোঃ আবুল হোসেন( বেপারী), গ্রামঃ বাবু পাড়া, উপজেলা পার্বতীপুর, জেলা দিনাজপুর।  দুই সন্তান ও স্ত্রী  মোছাঃ ফিরোজা বেগম কে  নিয়ে সংসার।
জীবনের কষ্টের কথা ভুলে সন্তানের সুখের জন্য ঝড় বৃষ্টি উপেক্ষা প্রতিদিন ট্রেনে করেন ফেরিওয়ালা কাজ । সকালে বাড়ি থেকে বের হয়ে সন্ধ্যা পর্যন্ত ট্রেনস্ট্রেশনে বিভিন্ন  মালামাল বিক্রি করে।আমি অবাক হই তার শরীরের বিভিন্ন অংশে ঝুলিয়ে রেখেছে ছোট একটা মুদিদোন, প্রথমে দেখেই  আবেগ আপ্লুত হয়ে যাই, আমি বললাম চাচা, যদি আপনি কিছু মনে না করেন। তবে আমি আপনার একটা ছবি নিতে চাই , ওনি প্রথমে না করলেন।
আমি হতবাক হলাম, কেন ওনি ছবি তুলতে দিতে চায়নি । আমি আরো কৌতুহলি প্রবণ হয়ে গেলাম। আমি আমার পরিচয়  দিলাম,আপনার কোন ক্ষতি করবো না। আমি  বললাম, আমিও আপনার মত বাবাকে হারিয়েছি, আপনি আমার বাবার মত, আমি অনেক করে বললাম তারপর আমার পাশের সীটের অনেক যাত্রী ও ওনাকে অনুরোধ করলেন। কিছুক্ষন পরে পাশের সীটে বসে একান্ত আলাপ চারিতায় কথা গুলো বলে ফেলেন।
তার জমে থাকা সোনালি স্বপ্ন গুলো,আমার ছেলে গুলোকে লেখা পড়া করাই। যেন আমার মত ট্রেনে ফেরিওয়ালা না করতে হয়। বাবা আমার সন্তানেরা কষ্ট পাবে, যখন কেউ ফেরিওয়ালার সন্তান বলে খটা দিবে, এজন্য আমি কাউকে ছবি তুলতে বা আমার পরিচয় দিতে চাইনি।আমি বললাম চাচা আপনি বৈধ ভাবে পরিশ্রম করেন, এখানে লজ্জার কিছু নেই। আপনি বাবার দায়িত্ব পালন করছেন। আপনাকে আমাদের সম্মান দিয়ে কথা বলতে বলতে উচিত। জীবিকার প্রয়োজনে একসময় ওনি চলে যায়। জীবন যুদ্ধে আব্দুল হাকিম বয়সের ভারে  ক্লান্ত, তবুও সন্তানের লেখাপড়া খরচের জন্য ট্রেনে ফেরিওয়ালা করে ।
দু,চোখে সোনালী  স্বপ্ন  সন্তানকে  মানুষের মত হয়ে মানুষ করবে,তারা  সংসারের হাল ধরবে, কষ্টের দিনগুলো কথা ভুলে যাবে,সেই দিনেই ওনার প্রচেষ্টা স্বার্থক হবে। ওনি যে কষ্ট করছে ওনার মত সন্তানকে যেন ফেরিওয়ালা হতে না হয়। কষ্টেকথা গুলো বলতে বলতে চোখের জলে চোখ ছল ছল করছিল।প্রথমে তার পরিচয় বলতে চায় নি, অনেক  বিনয়ে বললো বাবা আমার বড় সন্তানেরা  কুড়িগ্রাম উলিপুর কলেজে পড়ে ও ছোট ছেলে উলিপুর পলিটেকনিক ইনস্টিটিউট কলেজে। তার জীবনের ইচ্ছা সন্তানেরা যেন তার মত কষ্ট না করে, সমাজে মাথা উচু  চলতে পারে।
আমি শিক্ষিত হতে পারিনি বলে, আমার সন্তানদের লেখাপড়া করতে কোন বাধা না আসে, সেজন্য ১৯৯০ সাল থেকে ট্রেনে রুমাল,চিরুনি, ব্রাশ, সিটিপিন,চটলাইট,নেথফুল, বিক্রি করে। মাসে দশ থেকে বার হাজার আয় হয় কিন্তু মাসে যা আয় হয় তা দিয়ে ছেলেদের  লেখা পড়া করা বাবদ শেষ হয়ে যায় ।ছেলেদের কষ্টের কথা ভেবে নিজের  দুঃখ কষ্টের কথা সবি ভুলে যাই।  তারাও অল্প খরচে কোন রকমে টিউশনি করে লেখা পড়া চালিয়ে যায়। যে দিন হয়তো তার স্বপ্ন পুরণ হবে। সমাজে   হাজারো ফেরিওয়ালা আছে । জীবিত অবস্থায় দেখে যেতে পারবে তো?আব্দুল হাকিম তার সন্তানদের  সেই সুখের দিনগুলি। আল্লাহ্ ভাল জানে।