‘শেখ হাসিনার জন্ম না হলে অর্থনৈতিক মুক্তি আসত না’

জ্যেষ্ঠ প্রতিবেদক: জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশের স্বাধীনতা আসত না। আর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্ম না হলে এদেশের অর্থনৈতিক মুক্তি আসত না। তার গতিশীল ও যোগ্য নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্ব দরবারে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।

বুধবার (৩ এপ্রিল) রাজধানীর সিরডাপ মিলনায়তনে নৌ নিরাপত্তা সপ্তাহ-২০১৯ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

‘দূষণ, দখল মুক্ত করি, নৌযাত্রা নিরাপদ করি, বিশ্বমানের নৌ-ব্যবস্থার স্বপ্নকে সফল করি’ প্রতিপাদ্য দিনে এবারের নৌ নিরাপত্তা সপ্তাহ পালিত হচ্ছে।

চিফ হুইপ বলেন, নৌযান ও নৌপথের উন্নয়নে আরও মুক্ত আলোচনা করে প্রয়োজনীয় করণীয় নির্ধারণ করতে স্বল্পকালীন ও দীর্ঘকালীন কর্মপরিকল্পনা গ্রহণ করতে হবে। নৌযান চলাচলকে গতিশীল করতে নদী দূষণের পথগুলো বন্ধ করতে হবে, নৌযানের সংখ্যা অনুযায়ী পাইলট ও সার্ভেয়ারের সংখ্যা বৃদ্ধি করতে হবে, নৌযান ও যাত্রীদের নিরাপত্তার স্বার্থে বিমার ব্যবস্থা করতে হবে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুস সামাদের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম, অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর মাহবুব উল ইসলাম, মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) অধ্যাপক মো. রিযাজ হাসান খন্দকার প্রমুখ বক্তব্য রাখেন।