ময়মনসিংহে ৩ উপজেলায় বিএনপির ৮ প্রার্থী

ময়মনসিংহ প্রতিনিধি: আগামী ৮ মে সারাদেশে প্রথম ধাপে অনুষ্ঠিত হবে দেড় শ’ উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ। এর মধ্যে ময়মনসিংহ জেলার তিনটি (হালুয়াঘাট, ধোবাউড়া ও ফুলপুর) উপজেলা পরিষদ রয়েছে। চলমান এই তিনটি উপজেলার নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ ছাড়াও বিএনপি ও অঙ্গ সংগঠনের ৮ জন নেতা প্রার্থী হয়েছেন। এ নিয়ে দলটির ভেতরে-বাইরে তোলপাড় সৃষ্টি হয়েছে।

স্থানীয় বিএনপি সূত্র জানায়, বর্তমান সরকারের অধীনে চলমান উপজেলা পরিষদ নির্বাচন বর্জনের ডাক দিয়ে বিএনপি দলীয়ভাবে কঠোর সিদ্ধান্ত নিলেও ময়মনসিংহের তিনটি উপজেলা পরিষদের নির্বাচনে সবচেয়ে বেশি প্রার্থী হয়েছে হালুয়াঘাট উপজেলায়। এতে অন্যান্য প্রার্থীদের সঙ্গে বিএনপি ও অঙ্গ সংগঠনের পাঁচজন নেতা মনোনয়ন দাখিল করে প্রচার-প্রচারণায় নির্বাচনের মাঠে সরব রয়েছেন। তারা হলেন- চেয়ারম্যান পদে উপজেলা বিএনপির সদস্য আব্দুল হামিদ ও ঢাকা আইনজীবী ফোরামের সদস্য অ্যাডভোকেট হাসনাত তারেক, ভাইস চেয়ারম্যান পদে উত্তর জেলা মহিলাদলের সহসভাপতি মনোয়ারা বেগম ময়না, সহকুটির শিল্পবিষয়ক সম্পাদক সুমী বেগম এবং সাবেক ছাত্রদলনেতা এ বি এম কাজল সরকার।

একই সঙ্গে ধোবাউড়া উপজেলায় মনোনয়ন দাখিল করেছেন দুজন প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান পদে উপজেলা বিএনপির সাবেক সহসভাপতি শামছুর রশীদ মজনু এবং ভাইস চেয়ারম্যান পদে উত্তর জেলা যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম খান প্রার্থী হয়েছেন। এ ছাড়াও ফুলপুর উপজেলায় চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মো. এমরান হোসেন পল্লব।

তবে দলের সিদ্ধান্ত অমান্য করে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতারা প্রার্থী হওয়ায় স্থানীয় নেতাকর্মীদের মধ্যে মিশ্রপ্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। তাদের অভিযোগ, বছরের পর বছর ধরে দলের সাংগঠনিক কাঠামো না থাকায় ভেঙে পড়েছে দলীয় শৃঙ্খলা। এতে দল এবং তৃণমূল চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

প্রার্থিতার বিষয়ে জানতে চাইলে হালুয়াঘাট উপজেলা বিএনপির সদস্য আব্দুল হামিদ বলেন, আমার দল বিএনপি নির্বাচনে যাচ্ছে না কিন্তু আমি স্বতন্ত্রভাবে নির্বাচনের মাঠে আছি এবং শেষ পর্যন্ত থাকব। এতে দলের কোনো সিদ্ধান্ত নেই। এর আগেও আমি বিগত পৌর নির্বাচনে দলের পদ থেকে পদত্যাগ করে প্রার্থী হয়েছিলাম।

এ প্রসঙ্গে ধোবাউড়া উপজেলার প্রার্থী শামছুর রশীদ মজনু বলেন, কেউ বলছে বিএনপি নির্বাচনে যাবে, কেউ বলছে যাবে না আবার কেউ বলছে এটা দলের কৌশল। কিন্তু আমি দলের ধারধারি না। দল করে অনেক ক্ষতিগ্রস্ত হয়েছি, জেল খেটেছি, মামলা-হামলার শিকার হয়েছি। কিন্তু বর্তমানে দলের মধ্যে আমার মতো অনেকের কোনো মূল্যায়ন নেই। এখন দল বিক্রি করে খাচ্ছে অনেকেই। তাই আমি নির্বাচন করছি, এ কারণে দল থেকে বহিষ্কার হলেও আমার কোনো আক্ষেপ নেই। কারণ দলের বহিষ্কার আদেশটিকেও আমি একটি ‘পদ বা পদবী’ মনে করি। আমি দু’বার ইউপি চেয়ারম্যান নির্বাচিত হয়ে টানা ১৪ বছর চেয়ারম্যান ছিলাম। এখন উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছি। জনগণ আমার পাশে আছে। আশা করি নির্বাচন সুষ্ঠু হলে আমি শতভাগ বিজয়ী হবো।

তবে বিএনপি নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্তকে কৌশল হিসাবে দেখছেন ফুলপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদপ্রার্থী ও বিএনপি নেতা এমরান হোসেন পল্লব। তিনি বলেন, নির্বাচনে না যাওয়ার বিষয়ে বিএনপির সিদ্ধান্ত সঠিক কিন্তু আমি নির্বাচনে প্রার্থী হয়েছি। কারণ, আমরা প্রার্থী না হলে উপজেলা পরিষদের মতো গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলো আওয়ামী লীগের হাতে চলে যাবে। আশা করি, দল আমাকে বহিষ্কার করবে না। আর যদি করে তখন দেখা যাবে।

এই বিষয়ে ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির সদস্য সচিব মোতাহার হোসেন তালুকদার বলেন, উপজেলা নির্বাচন বর্জনের ডাক দেওয়ায় ইতোমধ্যে বিএনপির অনেক প্রার্থী নির্বাচন থেকে সরে এসেছেন। তারপরও এখনও অনেকে নির্বাচনে আছেন। আগামী ২২ এপ্রিল মনোনয়ন প্রত্যাহারের শেষদিন পর্যন্ত আমরা অপেক্ষা করবো। এরপরও তারা যদি নির্বাচন থেকে সরে না আসে তাহলে দলের সিদ্ধান্ত অনুযায়ী তাদেরকে আজীবনের জন্য দল থেকে বহিষ্কার করা হবে।

জানা যায়, ময়মনসিংহের তিনটি উপজেলা পরিষদ নির্বাচনে মোট ৩৭ জন প্রার্থী মনোনয়ন দাখিল করছেন। এর মধ্যে দুজনের মনোনয়ন বাতিল হওয়ায় বর্তমানে ৩৫ জন প্রার্থী বহাল আছেন। এর মধ্যে ধোবাউড়া উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন, ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে ৫ জন এবং ভাইস চেয়ারম্যান (নারী) পদে ৩ জন। হালুয়াঘাটে চেয়ারম্যান পদে ৫ জন, ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে ৫ জন এবং ভাইস চেয়ারম্যান (নারী) পদে ৪ জন এবং ফুলপুরে চেয়ারম্যান পদে ৫ জন, ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে ৩ জন এবং ভাইস চেয়ারম্যান (নারী) পদে দু’জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে নিশ্চিত করেছেন জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. আশরাফুল আলম।

প্রসঙ্গত, তফসিল অনুযায়ী প্রথম ধাপের নির্বাচনে মনোনয়নপত্র বাছাই হয়েছে গত ১৭ এপ্রিল। আপিল নিষ্পত্তির সময় ছিল ১৮ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত। সেই সঙ্গে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ ২২ এপ্রিল।