অজানা ভাওয়ালবাড়িয়ার গণহত্যা

গাজীপুর : ১৯৭১ সালের ১৪ মে ভর দুপুর। রাজাকার ও আল বদরদের সঙ্গে নিয়ে ভাওয়ালবাড়ীয়া গ্রামে হানা দেয় পাকিস্তানি বাহিনীর শতাধিক সৈন্য।

তারা তিন ভাগে বিভক্ত হয়ে পাড়ায় পাড়ায় ঢুকে মেতে ওঠে নির্বিচার গণহত্যায়। গ্রামের সব বাড়ি আগুনে পুড়িয়ে দিয়ে পরিণত করে শ্মশানে।

গাজীপুর সদর উপজেলার বাড়ীয়া ইউনিয়নের পূর্ব-দক্ষিণ প্রান্তের গ্রামটির নাম ভাওয়াল বাড়ীয়া। জেলা শহর থেকে ১২ কিলোমিটার দূরে দুর্গম হিন্দু অধ্যুষিত গ্রাম ছিল এটি। বেলাই বিলের ধারে অবস্থিত গ্রামটি দৈর্ঘ্য প্রায় দুই কিলোমিটার। শহর থেকে ওই গ্রামে পৌঁছতে দুটি নদী পাড়ি দিতে হতো। বর্ষা মৌসুমে নদীপথে যাতায়াত করা যেতো। অন্য সময় পায়ে হেঁটে যাওয়া ছাড়া উপায় ছিল না। এ কারণে স্থানীয়সহ আশপাশ এলাকার লোকজনের ধারণা ছিল এ গ্রামে পাকিস্তানি হানাদার বাহিনী হানা দেবে না।

মুক্তিযোদ্ধা সংসদের বাড়ীয়া ইউনিট কমান্ডার মো. চাঁন মিয়া, মুক্তিযোদ্ধা মিজানুর রহমান ভূঁইয়া ও মুক্তিযোদ্ধা রফিক মোল্লাসহ গ্রামের অনেকেই জানান, দিনটি ছিল শুক্রবার। বৈশাখ মাস প্রায় শেষের দিকে। গ্রামের পুরুষদের মধ্যে বেশির ভাগই ধান কাটা, মাড়ানো ও শুকানোয় ব্যস্ত। নারীদের কেউ দুপুরের রান্না, কেউ আবার পুরুষদের কাজে সহায়তা করছিল। নিজ নিজ কাজে সবাই ব্যস্ত। দুপুরের দিকে অতর্কিতে হানা দেয় পাকবাহিনী। গ্রামের প্রবেশপথ রেওলা ব্রিজ থেকেই গুলি করতে করতে পাকিস্তানি সৈন্যরা তিন ভাগে তিন দিক দিয়ে গ্রামের ভেতর ঢুকতে থাকে।

এই ড্রেনে সেচ মেশিনের লোহার পাইপ দেখে কামানের নল ভেবে তাতে গুলি বর্ষণ করে পাকিস্তানি সৈন্যরা

গুলির শব্দ শুনে মানুষের বুঝতে বাকি থাকে না পাকিস্তানিরা আক্রমণ করেছে। যে যার মত পালাতে শুরু করেন। অনেকে পরিবার নিয়ে বিল পার হয়ে কালীগঞ্জের দিকে পালিয়ে যেতে থাকেন। পরিবার নিয়ে পালাতে গিয়ে ধরা পড়েন অনেকে।

পাকি সেনাদের নির্বিচার গুলিতে অনেকেই নিহত হন। ওই দিন গ্রামের অন্তত ৮৫ জনকে হত্যা করা হয়। এর মধ্যে বেলাই বিলের পাড়ে অন্তত ৪০ জন, ওয়ালিয়ারটেক এলাকায় ৩০ জন এবং গ্রামের ভেতরে অন্তত ১৫ জনকে হত্যা করা হয়।

এ ছাড়া এই গ্রামে আশ্রয় নেওয়া লোকজনও নির্মম হত্যাকাণ্ডের শিকার হয়। যার সঠিক পরিসংখ্যান বা তাদের নাম-পরিচয় পাওয়া যায়নি। হানাদার বাহিনীর সবগুলো বাড়ি আগুন দিয়ে পুড়িয়ে দেয়। একপর্যায়ে পাকিস্তানি সৈন্যদের একটি অংশ পার্শ্ববর্তী কামারিয়া ও পাকুরিয়া গ্রামেও হানা দেয়। তারা পাকুরিয়ায় ২৫/৩০ জনকে হত্যা করে এবং বাড়িঘর আগুন দিয়ে পুড়িয়ে দেয়। ফেরার পথে তারা কামারিয়ায় আরো ৯ জনকে হত্যা করে।

মুক্তিযোদ্ধা রফিক মোল্লা জানান, হত্যাযজ্ঞ চালানোর সময় পাকিস্তানি সৈন্যরা শতাধিক লোককে ধরে এনে ভাওয়ালবাড়ীয়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয় মাঠে জড়ো করে। মালামাল কেড়ে নিয়ে একপর্যায়ে তাদের ছেড়ে দেয় তারা।

প্রত্যক্ষদর্শী দুলাল চন্দ্র দাস (৫২) জানান, সেসময় তার বয়স আনুমানিক ১৮ বছর। পাকিস্তানি সেনারা আক্রমণ করার পর পরিবার পরিজন নিয়ে বেলাইবিল পাড়ি দিয়ে কালীগঞ্জ রাঙ্গামাটি মিশনারিতে আশ্রয় নেন। পাকিস্তানি সৈন্যরা গ্রামে হত্যাযজ্ঞ চালিয়ে এ প্রান্তে পৌঁছতে যেসময় লেগেছিল এর মধ্যে এ গ্রামে আশ্রয় নেওয়া কয়েক হাজার লোক নৌকা দিয়ে, কেউবা সাঁতার কেটে বেলাইবিল পার হয়ে কালীগঞ্জের দিকে চলে যায়।

পাকিস্তানি সৈন্যরা এখানে পৌঁছে গুলি চালায়। অনেককে নৌকা থেকে নামিয়ে হত্যা করে। সাত দিন পর তিনি গ্রামে ফিরে দেখেন সব বাড়িঘর পাকিস্তানি সৈন্যরা পুড়িয়ে দিয়েছে। গ্রামে এখানে সেখানে, বিলের পানিতে লাশ পড়ে আছে।

তিনি আরো জানান, স্থানীয়রা বেলাইবিল থেকে সেচ মেশিনের সাহায্যে পানি দিয়ে কৃষিকাজ করতেন। বিলের ধারে সেচ মেশিনের লোহার পাইপ পড়েছিল। ‘কামানের নল’ ভেবে পাকিস্তানি সৈন্যরা তাতে ব্যাপক গুলি বর্ষণ করে। ফলে পাইপটির বিভিন্ন স্থানে ছিদ্র হয়ে গিয়েছিল।

ভাওয়ালবাড়ীয়া গ্রামের একমাত্র মুক্তিযোদ্ধা বিজয় দাস জানান, ওই দিন পাক বাহিনী গ্রামের স্থানীয় এবং আশ্রয় নেওয়া লোক মিলিয়ে দুই শতাধিক মানুষকে হত্যা করেছিল। স্থানীয়দের মধ্যে অধিকাংশই হিন্দু সম্প্রদায়ের। তাদের মধ্যে শীলপাড়া ও হাটিপাড়ার ২৪ জন করে ৪৮ জন ও বিরলপাড়ার ৮ জন। বাকিরা দক্ষিণপাড়া, ঠাকুরপাড়া, উত্তরপাড়ার ও গ্রামে আশ্রয় নেওয়া লোকজন।

তিনি জানান, সেসময় এ গ্রামে একটি মাত্র মুসলিম পরিবার ছিল। গৃহকর্তা মাহামুদ আলী ভূঁইয়া ও তার বড় ছেলে মতিন ভূঁইয়া (১২) ওই দিন গ্রামে ছিলেন না। তার পরিবারের বাকি পাঁচ সদস্যরাও পাশের বিলের ঢালে আশ্রয় নিয়ে ছিলেন। পাকিস্তানি সেনারা তাদেরও গুলি করে হত্যা করে। এ ছাড়া এখানকার ভানুচন্দ্র শীলের পারিবারের ৬ সদস্য হত্যাকাণ্ডের শিকার হন। ওইদিনের হত্যাকাণ্ডে বাড়ীয়ার অনেক পরিবার একাধিক স্বজনকে হারিয়েছেন।

হত্যাযজ্ঞের পর লোকজন পালিয়ে যাওয়ায় নিহতদের লাশ দাফন বা সৎকার হয়নি। ১০-১২ দিন পরে লোকজন গ্রামে ফিরে দেখেন লাশ কাক, শিয়াল-কুকুরে খেয়ে ফেলেছে। পড়ে ছিল হাড়-কংকাল। অনেক লাশ বিলের পানিতে ভেসে গেছে।

বিজয় দাসের বাড়ি ভাওয়ালবাড়ীয়া গ্রামের বেলাইবিলের পাশে। তিনি জানান, তখন তিনি দশম শ্রেণির ছাত্র। গুলির শব্দ পেয়ে গ্রাম ছেড়ে সরে পড়ার সিদ্ধান্ত নেন। তাড়াতাড়ি বাড়ির লোকজন নিয়ে চলে যান। এ সময় ৭০ বছর বয়সি ঠাকুর মা-ও আবদার করেছিল সঙ্গে নিয়ে যাওয়ার জন্য। বাবা-মাকে নিয়ে অনেকটা এগিয়ে গিয়েছিলেন। ফিরে আসলে ধরা পড়ার সম্ভাবনা ছিল। তখন ঠাকুরমাকে তিনি বলেছিলেন, ‘তুমি বুড়ো মানুষ, তোমাকে মারবে না’। বলতে গিয়ে অশ্রুসজল হয়ে পড়েন তিনি।

তিনি বলেন, কিন্তু ওই নিষ্ঠুররা তাকেও হত্যা করেছিল।

তিনি বলেন, গুলির শব্দ শুনে আশপাশের অনেকেই পাশের বেলাইবিল সাঁতরে ও নৌকা দিয়ে ওপারে গিয়ে আশ্রয় নেয়। যারা যেতে পারেনি, তারা বিলের ঝোপের আড়ালে বা ড্রেনের নিচে, জলাশয়ে লুকিয়ে আশ্রয় নিয়েছিলেন। পাকিস্তানিরা নৌকা লক্ষ্য করে গুলি করে, নৌকা থেকে ধরে ধরে গুলি ও বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে নির্মমভাবে হত্যা করে নিরীহ বাঙালিদের। অনেক নারী পাশবিক নির্যাতনের শিকার হন। বাড়িঘরে আগুন দেওয়ায় কয়েকজন আগুনে পুড়ে মারা যান। প্রায় ৩ ঘণ্টা হত্যাযজ্ঞ চালিয়ে বিকেল ৩টার দিকে তারা বাড়ীয়া ত্যাগ করে।

ভাওয়াল বাড়ীয়া স্কুল মাঠে দাঁড়িয়ে গণহত্যার বর্ণনা দিচ্ছেন মুক্তিযোদ্ধা বিজয় দাস (বাঁয়ে)

তিনি আরো জানান, বাড়ীয়ায় নিহতদের আজও রাষ্ট্রীয়ভাবে তালিকাভুক্ত করা হয়নি। নিহতদের পরিবারের সদস্যরা এ পর্যন্ত যথাযথ সম্মান বা আর্থিক সহায়তাও পায়নি। শহীদদের স্মরণে গ্রামে একটি স্মৃতিসৌধ নির্মাণের জন্য সরকারের অনেক জায়গায় আবেদন করেছেন। কিন্ত এ পর্যন্ত সাড়া মেলেনি।

ভাওয়ালবাড়ীয়া গ্রামের যুবক তমাল দাস (১৯)। পেশায় গাড়ি চালক। এ গ্রামে সংঘটিত গণহত্যা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, পেশাগত কারণে আমি বেশির ভাগ সময় গ্রামের বাইরে থাকি। গণহত্যা সম্পর্কে তেমন কিছু জানি না।

একই গ্রামের বাসিন্দা ও ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের বিবিএ প্রথম বর্ষের ছাত্র নাহিদ হাসান বলেন, গ্রামের প্রবীণদের কাছ থেকে গণহত্যার বিষয়ে শুনেছি। প্রবীণরা বেঁচে থাকায় আমরা কিছু জানতে পেরেছি। ভবিষ্যৎ প্রজন্মতো তাও জানতে পারবে না।

তিনি ওইদিনের সঠিক ইতিহাস সংরক্ষণ ও গ্রামে স্মৃতিসৌধ নির্মাণের দাবি জানান।

প্রায় একই কথা বলেন স্কুলছাত্র আকাশ চন্দ্র দাসও।