অধিকাংশ রোগই পরীক্ষার মাধ্যমে দ্রুত ও নিখুঁতভাবে নির্ণয় করা সম্ভব

নিজস্ব প্রতিবেদক : ৬৭২ ধরনের বাতরোগের মধ্যে মাসকিউলোসকেলেটাল আল্ট্রাসাউন্ড পদ্ধতিতে রিউমটয়েড আর্থ্রাইটিস (গেঁটেবাত), গাউট, অস্ট্রীয় আর্থ্রাইটিস (হাড়বাত)সহ অধিকাংশ রোগই পরীক্ষার মাধ্যমে দ্রুত ও নিখুঁতভাবে নির্ণয় করা সম্ভব।

শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে অনুষ্ঠেয় দুদিনব্যাপী ২য় আন্তর্জাতিক মাসকিউলোসকেলেটাল আল্ট্রাসাউন্ড কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানের বক্তারা এসব কথা জানান।

বক্তারা জানান, মাসকিউলোসকেলেটাল (মাংসপেশী, হাড় ও জয়েন্ট) আল্ট্রাসাউন্ড বর্তমান বিশ্বে রিউমাটোলজি বিষয়ক রোগ নির্ণয়ে বিশেষ করে বিভিন্ন জটিল ও কঠিন রোগগুলো চিহ্নিত করার অতি গুরুত্বপূর্ণ পদ্ধতি এবং এর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। এ পরিপ্রেক্ষিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রিউমাটোলজি বিভাগ ও বাংলাদেশ রিউমাটোলজি সোসাইটি এ প্রশিক্ষণ কোর্সের আয়োজন করছে। এ ধরনের প্রশিক্ষণ কোর্স ১৯৯৮ সালে প্রথমে ইউরোপে শুরু হয়। বাংলাদেশে প্রথমবারের মতো এ কোর্সটি গত বছর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে শুরু হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ডা. এএসএম জাকারিয়া (স্বপন), কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মো. আলী আসগর মোড়ল।

সভাপতিত্ব করেন বাংলাদেশ রিউমাটোলজি সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. এম এ জলিল চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রিউমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. মিনহাজ রহিম চৌধুরী।

প্রশিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রিউমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. মিনহাজ রহিম চৌধুরী, জার্মানির প্রফেসর উলফগ্যাং স্মিথ, আয়াল্যান্ডের ডা. জুনাইদ করিম, নেদারল্যান্ডের প্রফেসর জর্জ এডব্লিউ ব্রুন এবং স্পেনের অধ্যাপক মোলার প্যারেরা ইনগরিড। গুরুত্বপূর্ণ এ কোর্সে ফিজিক্যাল মেডিসিন, অর্থোপেডিকস, রিউমাটোলজি, রেডিওলজি অ্যান্ড ইমেজিং ও নিউক্লিয়ার মেডিসিন বিভাগের চিকিৎসকরা অংশ নিয়েছেন।

উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, এই কোর্সে আধুনিক প্রযুক্তির মাধ্যমে রিউমাটোলজিক্যাল রোগ নির্ণয়ে কার্যকর ভূমিকা রাখবে এবং সংশ্লিষ্ট চিকিৎসকরাও অনেক কিছু জানতে ও শিখতে পারবেন।