অনলাইনে ভূমি সেবা দানে এটুআইয়ের সঙ্গে চুক্তি

সচিবালয় প্রতিবেদক : অনলাইনে ভূমি সেবা দান সহজ করতে সহায়তা দেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম।

এজন্য ই-ভূমি সেবা বাস্তবায়নের লক্ষ্যে ভূমি সংস্কার বোর্ড ও এটুআই প্রোগ্রামের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

বুধবার ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এটুআই-এর প্রকল্প পরিচালক এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার ও ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মাহফুজুর রহমান চুক্তিতে সই করেন।

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ও প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, আগামী দুই বছরের জন্য এই চুক্তির আওতায় এটুআই এই সেবাকে আরো সম্প্রসারিত করতে প্রশিক্ষণের আয়োজন করবে। এ ছাড়া ই-সার্ভিসসমূহকে সহজীকরণ, পর্যবেক্ষণ ও মূল্যায়নে সহযোগিতাও করবে তারা।

এ সময় ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেন, তথ্যপ্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে অনেক পিছিয়ে থাকা ভূমি মন্ত্রণালয় এই চুক্তির মাধ্যমে আলোকিত অধ্যায়ে প্রবেশ করল।

তিনি বলেন, ভূমির ক্ষেত্রে দুর্নীতি ও অস্বচ্ছতা দূরীভূত হচ্ছে। অন্যায়ভাবে ভূমির মালিকানা পরিবর্তন করা হয়। কিন্তু তথ্যপ্রযুক্তির ব্যবহারের ফলে সর্বস্তরে দুর্নীতি রোধ করা যাবে।’

এটুআই প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার বলেন, ‘এই চুক্তির ফলে ভূমি সেক্টরে ই-সার্ভিসসমূহ সহজীকরণ, উন্নয়ন ও সম্প্রসারণ হবে। সমস্ত সেবা এক ছাতার নিচে চলে আসবে। এতে করে জনগণের ভোগান্তি কমবে।’

ভূমি ব্যবস্থাপনা ডিজিটালাইজেশনে ভূমি মন্ত্রণালয়ের অধীনে ১০টি প্রকল্প চলমান রয়েছে। যেগুলোর মাধ্যমে বিদ্যমান স্বত্বলিপি, খতিয়ান, রেকর্ড ও মৌজা ম্যাপসমূহ স্ক্যানিং ও আর্কাইভিংয়ের কাজ চলছে।

ভূমি আপিল সম্পর্কিত কার্যক্রম ওয়েব বেইজড করার ফলে ওয়েব পোর্টালের মাধ্যমে সেবা প্রার্থীরা মামলার অবস্থা, কার্যক্রম এবং পরবর্তী তারিখ জেনে নিতে পারছেন।