অনাস্থার আবেদন দুই আদালতে নাকচ

নিজস্ব প্রতিবেদক : জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির দুই মামলায় দুই বিচারকের প্রতি অনাস্থা জানান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তবে অনাস্থার আবেদন দুই আদালত নাকচ করে দিয়েছেন।

বৃহস্পতিবার অরফানেজ ট্রাস্ট মামলায় ঢাকার সিনিয়র স্পেশাল জজ কামরুল হোসেন মোল্লা এবং চ্যারিটেবল ট্রাস্ট মামলায় ঢাকার তিন নম্বর বিশেষ জজ আবু আহমেদ জমাদারের প্রতি এ অনাস্থা জানান তিনি।

মামলা দুইটির মধ্যে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার পক্ষে আত্মপক্ষ শুনানির জন্য দিন ধার্য ছিল। আর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার আত্মপক্ষ শুনানিতে অসমাপ্ত বক্তব্যের জন্য দিন ধার্য ছিল।

এ জন্য তিনি আজ আদালতে হাজির হন। বেলা ১১টা ৮ মিনিটে তিনি আদালতে প্রবেশ করেন। বেলা ১১টা ১৩ মিনিটে আদালতের কার্যক্রম শুরু হয়। ওই সময় পর্যন্ত এজলাসের সামনে তিনি দাঁড়িয়ে ছিলেন। মামলা দুইটির কার্যক্রমের শুরুতে প্রথমে চ্যারিটেবল ট্রাস্ট মামলার কার্যক্রম শুরু হয়।

শুনানির শুরুতে ব্যারিস্টার জমির উদ্দিন সরকার আদালতকে বলেন, মামলা দুটির বিচারকাজ আপনার আদালতে চলছিল। কিন্তু অরফানেজ মামলায় খালেদা জিয়া আপনার প্রতি অনাস্থা জানিয়েছিলেন। আর সম্প্রতি হাইকোর্ট বিচারক পরিবর্তন করে ঢাকার সিনিয়র স্পেশাল জজকে মামলার কার্যক্রম পরিচালনার আদেশ দিয়েছেন।

তিনি আরো বলেন, দুটি মামলা একই ধরনের। তাই এ মামলাও পরিবর্তন প্রয়োজন। আমরা ভেবেছিলাম আপনি বিব্রত হয়ে মামলাটি বদলি করে দেবেন। কিন্তু তা করেননি। তা ছাড়া খালেদা জিয়া আপনার প্রতি অনাস্থা জানিয়েছেন।

এরপর রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, এই মুহূর্তে এ মামলা পরিবর্তনের সুযোগ নেই। মামলার প্রধান আসামি খালেদা জিয়া এখানে উপস্থিত আছেন। আপনি মামলার কার্যক্রম শুরু করেন।

শুনানি শেষে বিচারক বলেন, ‘আমি মামলাটিতে বিব্রতবোধ করব কেন? আর মামলা পরিবর্তনের আদেশ আমি দিতে পারব না। আপনারা উচ্চ আদালত থেকে আদেশ নিয়ে আসেন। এরপর বিচারক আগামী ১৮ মে মামলার পরবর্তী শুনানির দিন ঠিক করেন।’

এরপর একই আদালতে দুপুর ১২টা ৩ মিনিটে ঢাকার সিনিয়র স্পেশাল জজ কামরুল হোসেন মোল্লা অরফানেজ ট্রাস্ট মামলার কার্যক্রম শুরু করেন।

শুরুতে দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজলার খালেদা জিয়ার আত্মপক্ষ শুনানি শুরু করার আবেদন করেন।

খালেদা জিয়ার আইনজীবী জমির উদ্দিন সরকার বলেন, মামলাটি যখন দায়ের করা, চার্জশিট দাখিল করা হয় এবং চার্জ গঠন হয় তখন আপনি (বিচারক) দুর্নীতি দমন কমিশনের (দুদক) ডিজি (মহাপরিচালক) ছিলেন। আর মামলাটিও করেছে দুদক। এ কারণে আমরা ন্যায় বিচার পাওয়া থেকে বঞ্চিত হব বলে আশঙ্কা করছি। তাই এ মামলার আদালত পরিবর্তন প্রয়োজন। তা ছাড়া খালেদা জিয়া আপনার প্রতি অনাস্থা জানিয়েছেন। তাই মামলা পরিবর্তনের আদেশ দেন।

এ সময় বিচারক বলেন, ‘আমি মামলা পরিবর্তনের আদেশ দিতে পারি না। আপনারা উচ্চ আদালত থেকে আদেশ নিয়ে আসেন। এরপরই বিচারক আগামী ২৭ এপ্রিল পর্যন্ত মামলার কার্যক্রম মুলতবি করেন।’

এরপর দুপুর ১২টা ৩৬ মিনিটে খালেদা জিয়া আদালত থেকে বের হন।

খালেদা জিয়ার পক্ষে এদিন অন্যান্য আইনজীবীদের মধ্যে ছিলেন-আব্দুর রেজ্জাক খান, খন্দকার মাহবুব হোসেন, সানাউল্লাহ মিয়া, খোরশেদ আলম, মাসুদ আহমেদ তালুকদার।

এদিকে খালেদা জিয়ার আদালতে আসাকে কেন্দ্র করে সিনিয়র নেতারাও আদালতে এসে হাজির হন। এদের মধ্যে ছিলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর, রুহুল কবীর রিজভী, মির্জা আব্বাস, শামসুর রহমান শিমুল বিশ্বাস, আব্দুল আউয়াল মিন্টু প্রমুখ।

প্রসঙ্গত, ২০১১ সালের ৮ আগস্ট খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলাটি দায়ের করে দুদক। এ মামলায় ২০১২ সালের ১৬ জানুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক।

এতিমদের জন্য বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগে জিয়া অরফানেজ মামলাটি দায়ের করে দুদক। ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় এই মামলাটি দায়ের করা হয়।

২০০৯ সালের ৫ আগস্ট দুদক আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।

দুই মামলায় খালেদা জিয়াসহ অপর আসামিদের বিরুদ্ধে ২০১৪ সালের ১৯ মার্চ তৎকালীন বিচারক বাসুদেব রায় অভিযোগ গঠন করেন।