অনিদ্রা দূর করতে সাহায্য করে যেসব খাবার

মানুষের শরীরের সমস্ত ক্লান্তি দূর করে ঘুম। শরীরকে সুস্থ সতেজ রাখতে ঘুম অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে থাকে। রাতে কমপক্ষে ছয় থেকে আট ঘণ্টা ঘুমানো জরুরি। এর কম ঘুম হলে সেটা নিদ্রাহীনতা। এই ঘুম নিয়ে অনেকেই বেশ সমস্যায় ভোগেন। রাত হলে সময় মতো বিছানায় যান ঠিকই কিন্তু ঘুম আসে না কিছুতেই।

বিশেষজ্ঞরা বলছেন, দিনের বেলা তন্দ্রাভাব, ক্লান্তিবোধ, দুর্বল মনোযোগ ও মেজাজ খিটমিটে হয়ে যাওয়ার অন্যতম কারণ নির্ঘুম রাত কাটানো; যাকে আমরা বলি অনিদ্রা। সারাদিন মানসিক বা শারীরিক পরিশ্রম করার পর প্রত্যেকেরই পর্যাপ্ত ঘুম প্রয়োজন। প্রয়োজনীয় ঘুম না হলে নানা সমস্যা দেখা দেয়।

তাহলে জেনে নিন খাদ্যতালিকায় কোন কোন খাবার রাখলে অনিদ্রা সমস্যা দূর করে আপনাকে তাড়াতাড়ি ঘুমাতে সাহায্য করবে।

## সুনিদ্রার জন্য উষ্ণ দুধ পান খুবই প্রচলিত রীতি। দুধের সেরোটোনিন উপাদান মস্তিষ্কের ওপর যে প্রভাব ফেলে তার প্রভাবে ঘুম আসতে সুবিধে হয়। রাতে যাদের ঘুমের সমস্যা হয় তার গরম দুধ পানের অভ্যাস করতে পারেন।

## ভালো ঘুমের জন্য নৈশভোজের পর ক্যামোমাইল চা পান বেশ কার্যকর। স্নায়ুতন্ত্রের ওপর এই পানীয়ের কোমল প্রভাবে অনিদ্রা সমস্যা দূর হয়। অ্যান্টিঅক্সিড্যান্ট যৌগ অ্যাপিজেনিনের ফলে উদ্বেগ দূর হয় এবং ভালো ঘুম আসে।

## খাদ্যগুণের দিক থেকে কলা প্রিবায়োটিক। অর্থাৎ কলায় যে উৎসেচক আছে তার ফলে প্রোবায়োটিক উৎপন্ন হয়। ভারতে সাম্প্রতিক কিছু গবেষণায় দেখা গিয়েছে, প্রিবায়োটিক খাবার উদ্বেগ দূর করে সুনিদ্রায় সহায়ক।

## যাদের ঘুমের সমস্যা আছে তারা চেরি খেতে পারেন। কারণ চেরিতে আছে মেলাটোনিন। এর প্রভাবে সুনিদ্রায় সহায়ক পরিস্থিতি তৈরি হয়। মানসিক স্বাস্থ্যের উপরেও এর সুপ্রভাব আছে ৷ দুশ্চিন্তা দূর করে চেরি। প্রতিদিন ১০ থেকে ১২টি চেরি খেলে রাতে ঘুম আসতে সমস্যা হয়না।

## ভালো ঘুমের জন্য রাতের খাবারে যোগ করতে পারেন মধু। কারণ মধুর প্রভাবে সেরোটোনিন রূপান্তরিত হয় মেলাটোনিনে। এই রাসায়নিক যৌগ সুনিদ্রায় দারুণ সহায়ক।