অনুষ্ঠানে আয়োজকরা উপস্থিত না থাকায় ক্ষোভে চলে গেলেন স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকঃ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, ইউএনএফপিএ এবং নরওয়ে মিনিস্ট্রি অব ফরেন অ্যাফেয়ার্সের যৌথ আয়োজনে ‘ডিসেমিনেশন অব ন্যাশনাল গাইডলাইন ফর প্রিভেনশন অব সন প্রিফারেন্স অ্যান্ড দ্য রিস্ক অব জেন্ডার-বেইসড সেক্স সিলেকশন’ শীর্ষক অনুষ্ঠান শুরু হওয়ার কথা ছিল বেলা ১১টায়। তবে দুপুর ১২টায়ও অনুষ্ঠানে আয়োজকরা উপস্থিত না থাকায় অনুষ্ঠানস্থলের কাছাকাছি এসেও ক্ষোভে ফিরে গেলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. মাইদুল ইসলাম প্রধান স্বাক্ষরিত সাংবাদিকদের কাছে পাঠানো এক আমন্ত্রণপত্রে বেলা ১১টায় অনুষ্ঠান শুরু হওয়ার কথা জানানো হয়।

মঙ্গলবার বেলা ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে আসতে শুরু করেন বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা। তবে সেই সময়েও অনুষ্ঠানের সাজসজ্জা কাজ চলমান দেখে এবং আয়োজকদের অনুপস্থিতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন তারা।

খোঁজ নিয়ে জানা যায়, সর্বপ্রথম অনুষ্ঠানটি শুরু হওয়ার কথা দুপুর মধ্যাহ্নভোজনের পর। তবে সেই সময়ে স্বাস্থ্যমন্ত্রী উপস্থিত থাকতে পারবেন না বলে জানানোয় সময় নির্ধারণ করা হয় দুপুর সাড়ে ১২টা। তবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ এবং আয়োজকদের সমন্বয়হীনতায় স্বাস্থ্যমন্ত্রীকেও ১১টায় অনুষ্ঠানের কথা জানানো হয়। এমনকি তিনি অনুষ্ঠানস্থলে আসার জন্য সময়মতো রওনাও হন। মাঝপথে এসে অনুষ্ঠান শুরু হতে দেরি হওয়ার কথা শুনে ক্ষোভ প্রকাশ করেন এবং শিডিউল অনুযায়ী অন্য অনুষ্ঠান চলে যান।

এ বিষয়ে মাইদুল ইসলাম প্রধান বলেন, আমাদের বলা হয়েছে বেলা ১১টায অনুষ্ঠান শুরু হবে। আমিও সে অনুযায়ী মন্ত্রী মহোদয় এবং সাংবাদিকদের ইনভাইটেশন পাঠিয়েছি। আমি নিজেও ১১টার আগেই অনুষ্ঠানস্থলে উপস্থিত হয়েছি। কিন্তু এখানে আসার পর দেখি যে আয়োজকদের কেউ-ই নেই। তাদের সঙ্গে যোগাযোগ করে জানতে পারি তারা দুপুর সাড়ে ১২টায় অনুষ্ঠান শুরু করবে।

তিনি বলেন, অনুষ্ঠান দেরি করে শুরুর বিষয়টি মন্ত্রী মহোদয়কে জানিয়েছি, কিন্তু তিনি এর আগেই এখানে আসার জন্য বের হয়েছেন এবং অনুষ্ঠানের খুবই কাছাকাছি চলে এসেছিলেন। তবে আয়োজকদের অনুপস্থিতির বিষয়টি জানার পর তিনি সেখানে থেকেই গাড়ি ঘুরিয়ে অন্য প্রোগ্রামের উদ্দেশ্যে চলে যান।

এদিকে বেলা ১১টায় অনুষ্ঠানস্থলে আসা এক সাংবাদিক বলেন, সাংবাদিকদের সময় অনেক মূল্যবান। কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে বরাবরই এটি মূল্যহীন। এমন ঘটনা আজকে নতুন নয়। বিষয়টি খুবই নিন্দনীয়।

পরে দুপুর ১টার দিকে অনুষ্ঠানটির কার্যক্রম শুরু হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. আহমেদুল কবির, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. রাশেদা সুলতানাসহ আরও অনেকে।