অনেক অ্যান্টিবায়োটিকই এখন আর ভালোভাবে কাজ করে না

অযাচিত ব্যবহারের কারণে অনেক অ্যান্টিবায়োটিকই এখন আর ভালোভাবে কাজ করে না। এই বিষয়টির বিস্তার কেন হচ্ছে?   এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৬১৮তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. আবু সাঈদ মো. মোসাদ্দেক। বর্তমানে তিনি উত্তরা আধুনিক মেডিকেল কলেজের ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক এবং বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : অ্যান্টিবায়োটিকের রেজিসটেন্সের বিস্তার কেন হচ্ছে?

উত্তর : এখন বাংলাদেশের প্রেক্ষাপটে যদি আমি বলি, অযৌক্তিক, অপ্রয়োজনীয় অ্যান্টিবায়োটিকের ব্যবহার হচ্ছে। যেখানে দরকার নেই সেখানেও অ্যান্টিবায়োটিক ব্যবহার হচ্ছে।

আরেকটি কারণ হতে পারে আমি যখন ওষুধের দোকানে যাচ্ছি, তারা আমাকে অ্যান্টিবায়োটিক দিচ্ছে। এই যে সহজভাবে আমি ওষুধের দোকান থেকে অ্যান্টিবায়োটিক পাচ্ছি সেটি একটি বিরাট কারণ।

প্রশ্ন : বিশ্বব্যাপী বিস্তার লাভের কারণও কি এগুলো?

উত্তর : বিশ্বব্যাপী বিস্তার লাভের কারণও এটি। এর সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা যেটা বলেছে, এটা একটা কারণ অযৌক্তিক, অপ্রয়োজনীয় ব্যবহার, হাসপাতাল ও ক্লিনিকের অপরিচ্ছন্নতা, ঝুঁকিপূর্ণ স্বাস্থ্যবিধি, কৃষি ক্ষেত্রে ও পশুর ক্ষেত্রে অ্যান্টিবায়োটিকের অযাচিত ব্যবহার- এসবের কারণে হচ্ছে। আবার আরেকটি বিষয় হলো অ্যান্টিবায়োটিকের যখন আমরা ব্যবহার করি সেটা রোগ সংক্রমণের জন্য ব্যবহার করি, অ্যান্টিবায়োটিক যত দিন ব্যবহারের জন্য একজন চিকিৎসক নির্দেশনা দিয়েছে, সেটি না করা, আবার একটু ভালো হয়েছে আমি অ্যান্টিবায়োটিক ব্যবহার বন্ধ করে দিলাম, এই যে বিষয়গুলো এগুলোর কারণে সমস্যা হচ্ছে।

প্রশ্ন : অ্যান্টিবায়োটিক রেজিসটেন্সে বর্তমানে বাংলাদেশের প্রেক্ষাপট কী?

উত্তর : বাংলাদেশে জাতীয় এই ধরনের কোনো তথ্য নেই। ক্ষুদ্র ক্ষুদ্র কিছু তথ্য আছে। আমাদের নিজস্ব একটি পরীক্ষা আছে। সেখানেও দেখা গেছে অ্যান্টিবায়োটিক রেজিসটেন্সেগুলো খুবই ভয়াবহ অবস্থায়। তবে জাতীয় কোনো তথ্য এখনো সেই রকমভাবে তৈরি হয়নি।

প্রশ্ন : সামগ্রিকভাবে বাংলাদেশের ক্ষেত্রে আপনার মতামত কী থাকবে?

উত্তর : বিশ্বে অ্যান্টিবায়োটিক রেজিসটেন্সের জন্য প্রত্যেক বছর, সাত লাখ লোক মারা যায়। এর মধ্যে ইউরোপে শুধু ২৩ হাজার, আর উত্তর যুক্তরাষ্ট্রের ২৫ হাজার, আর এর পর যতটুকু থাকে, সেটা আফ্রিকা ও এশিয়া মহাদেশে। এখানেই রোগী বেশি মারা যাচ্ছে। এগুলো অ্যান্টিবায়োটিক রেজিসটেন্সের জন্য।

প্রশ্ন : মৃত্যুর হার বৃদ্ধিতে এর কারণটি কী?

উত্তর : এই বৃদ্ধির কারণ হলো অযাচিতভাবে অ্যান্টিবায়োটিকের ব্যবহার । আরেকটি জিনিস হলো নতুন অ্যান্টিবায়োটিকের আবিষ্কার না হওয়া। এর সঙ্গে সঙ্গে ঝুঁকিপূর্ণ স্বাস্থ্যবিধি, অ্যান্টিবায়োটিকের অযাচিত ব্যবহার, অপরিচ্ছন্নতা, কৃষি ও পশু পালন ক্ষেত্রে অ্যান্টিবায়োটিকের অযাচিত ব্যবহার।