অপরিবর্তিত শরীয়তপুরের বন্যা পরিস্থিতি

বন্যা পরিস্থিতি

শরীয়তপুরে পদ্মা নদীর পানি স্থিতিশীল রয়েছে। বর্তমানে পানি জেলার নড়িয়া উপজেলার সুরেশ্বর পয়েন্টে বিপদসীমা ১৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে শরীয়তপুরের বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে।

শরীয়তপুরের চারটি পৌরসভা ও ৪০ টি ইউনিয়নে এখনো পানিবন্দী রয়েছে চার লক্ষাধিক মানুষ। চারদিকে পানি থাকায় কাজ করতে না পারায় প্রতিটি পানিবন্দী পরিবারে রয়েছে অভাব-অনটন।

খাদ্য ও বিশুদ্ধ পানির অভাবে থাকার পাশাপাশি স্যানিটেশন ব্যবস্থা ভেঙে পড়ায় মানবেতর জীবনযাপন করছে বন্যাকবলিত মানুষ। ঈদ উপলক্ষে ১০ কেজি চাল সহায়তা ছাড়া বন্যা কবলিত এলাকায় বেশিরভাগ মানুষের কাছেই পৌঁছায়নি সরকারি ত্রাণ সহায়তা। এতে দিন যত যাচ্ছে দুর্ভোগ ততোই বাড়ছে সরকারি ত্রাণ সহায়তা আবেদন জানিয়েছেন বন্যাকবলিত অসহায় মানুষেরা।

এদিকে, বন্যাকবলিত এলাকার সরকারি বেশিরভাগ খালগুলি বেদখল ও ভরাট হয়ে যাওয়ায় পানি নামতে বাধাগ্রস্ত হওয়ায় সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। এতে দীর্ঘমেয়াদী বন্যায় দুর্ভোগ থাকার আশঙ্কা করছে এলাকাবাসী।

সরকারি খাল উদ্ধার করে পুনঃখনন ও সড়কগুলো আরো উঁচু করে সড়কে ছোট কালভার্ট এর পরিবর্তে ব্রিজ নির্মাণ করে বন্যামুক্ত পরিবেশ করার দাবি জানিয়েছেন এলাকাবাসী।