অবৈধভাবে কর সুবিধা নিয়েছেন ড. ইউনূস

বিশেষ প্রতিবেদক : গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনূস গ্রামীণ ব্যাংকের মতো যত প্রতিষ্ঠান খুলেছেন, তার অনুকূলে তিনি অবৈধভাবে কর সুবিধা নিয়েছেন বলে অভিযোগ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার সকালে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) একটি প্রতিনিধিদল অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। এ সময় অর্থমন্ত্রী এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ড. ইউনুস অবৈধভাবে কোন কোন প্রতিষ্ঠানের নামে কী ধরনের সুবিধা নিয়েছেন, তা পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। এ বিষয়ে প্রয়োজেনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বৈঠকে অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদ, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব নজিবুর রহমান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত ছিলেন। এ ছাড়াও বৈঠকে বেসিসের বর্তমান সভাপতি মোস্তফা জব্বার, সাবেক সভাপতি শামীম আহসান প্রমুখ ছিলেন।

বৈঠকে বেসিসের নেতারা অর্থমন্ত্রীর সঙ্গে আইটি খাতে রপ্তানির সম্ভাব্যতা বিষয়ে আলোচনা করেন। তারা অর্থমন্ত্রীর কাছে সফটওয়্যার রপ্তানির ক্ষেত্রে নগদ সহায়তা সুবিধা চেয়েছেন।

এ সময় তারা বলেন, সরকারের সহায়তা পেলে আইটি খাত হতে পারে বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম খাত। এই খাতে নগদ সহায়তা পেলে রপ্তানি বাণিজ্যে আরো সফলতা আসবে।