অর্থবছরের তৃতীয় প্রান্তিকে লোকসানে ৩ ব্যাংক

অর্থ : চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই থেকে সেপ্টেম্বর) লোকসানের মুখে পড়েছে রাষ্ট্রায়ত্ত এক ব্যাংকসহ তিন ব্যাংক।

এর মধ্যে বিনিয়োগ থেকে আয় কমে যাওয়ায় প্রাইম ব্যাংক ও প্রতি বছরের মতো এবারও লোকসানে আছে আইসিবি ইসলামী ব্যাংক। আর রূপালী ব্যাংক লিমিটেড চলতি বছরের প্রথম নয় মাসের ব্যবসায় বড় লোকসানের মুখে পড়েছে।

ব্যাংকগুলোর তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য পাওয়া গেছে।

শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের মধ্যে ২০টি ব্যাংক তাদের তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এর মধ্যে অর্ধেকেরই শেয়ার প্রতি আয় (ইপিএস) আগের বছরের একই সময়ের তুলনায় কমেছে।

আর্থিক প্রতিবেদনে আরো দেখা যায়, রূপালী ব্যাংক লিমিটেডের বাইরে ইস্টার্ন, ডাচ বাংলা, যমুনা, এমটিবি, এনবিএল, উত্তরা ও পূবালী ব্যাংকের ইপিএস আগের বছরের চেয়ে চলতি তৃতীয় প্রান্তিকে কমেছে।

রূপালী ব্যাংকের তৃতীয় প্রান্তিকের প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, ২০১৫ সালের তুলনায় তৃতীয় প্রান্তিকে সুদ বাবদ আয় ৫৪ শতাংশ কমে যাওয়ায় ব্যাংকটি লোকসান গুনছে। চলতি বছরের প্রথম নয় মাসে রূপালী ব্যাংকের নিট লোকসান ২৪১ কোটি ৮০ লাখ টাকা। ব্যাংকটি প্রথমার্ধ পর্যন্ত নিট মুনাফায় থাকলেও তৃতীয় প্রান্তিকে লোকসানে পড়েছে। এ প্রান্তিকে নিট লোকসানের পরিমাণ ২৭৪ কোটি ৬৫ লাখ টাকা।

এদিকে প্রাইম ব্যাংকের বিনিয়োগ থেকে প্রাপ্ত আয় প্রায় ৫৭ শতাংশ কমে যাওয়ায় তৃতীয় প্রান্তিকে ব্যাংকটির লোকসান ৮ কোটি ৭১ লাখ টাকা। আগের বছরের একই সময়ে ব্যাংকটির নিট মুনাফা ছিল ২৭ কোটি ৫৭ লাখ টাকা।

রূপালী ব্যাংকের প্রান্তিক প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, চলতি বছরের তৃতীয় প্রান্তিকে সুদ বাবদ আয় কমে যাওয়ার পাশাপাশি রূপালী ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। যদিও এ সময় বিনিয়োগ, কমিশন, বৈদেশিক মুদ্রা লেনদেন ও অন্যান্য আয় প্রায় ৮৮ শতাংশ বেড়েছে।

চলতি তৃতীয় প্রান্তিকে রূপালী ব্যাংকের সুদ বাবদ আয় হয়েছে ২১২ কোটি ৮৮ লাখ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ৪৬৩ কোটি ১৫ লাখ টাকা। এক বছরের ব্যবধানে তৃতীয় প্রান্তিকে সুদ বাবদ আয় কমেছে ২৫০ কোটি ২৭ লাখ টাকা। ২০১৫ সালের তৃতীয় প্রান্তিকে আমানত ও ধারের বিপরীতে সুদ বাবদ ব্যয় ছিল ৪৫২ কোটি ৬৫ লাখ টাকা, যা চলতি বছরের একই সময়ে ৪২৯ কোটি ৩৬ লাখ টাকায় দাঁড়িয়েছে। সুদ আয়-ব্যয়ের হিসাবে রূপালী ব্যাংক চলতি তৃতীয় প্রান্তিকে ২১৬ কোটি ৪৮ লাখ টাকা লোকসান দিয়েছে। যদিও আগের বছরের একই সময়ে সুদ আয়-ব্যয়ের হিসাবে ব্যাংকটির ১০ কোটি ৫০ লাখ টাকা আয় হয়।

চলতি বছর বিনিয়োগ, কমিশন, বৈদেশিক মুদ্রা লেনদেন ও অন্যান্য আয় প্রায় ৮৮ শতাংশ বাড়লেও ঋণের বিপরীতে সুদ বাবদ আয় কমে যাওয়ায় পরিচালন লোকসানের মুখে পড়েছে রূপালী ব্যাংক। তৃতীয় প্রান্তিকে পরিচালন লোকসান দাঁড়ায় ২৩ কোটি ১৮ লাখ টাকা। আগের বছরের একই সময়ে ১১৩ কোটি ৫৩ কোটি টাকা পরিচালন আয় ছিল। প্রশাসনিক খরচ ও কর দেওয়ার পর তৃতীয় প্রান্তিকে রূপালী ব্যাংকের লোকসান দাঁড়ায় ২৭৪ কোটি ৬৫ লাখ টাকা। এতে জুলাই থেকে সেপ্টেম্বর প্রান্তিকে শেয়ার প্রতি লোকসান হয়েছে ৯ টাকা ৯৫ পয়সা।

এদিকে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বেড়ে যাওয়ায় চলতি বছর রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোর প্রশাসনিক ও পরিচালন ব্যয় উল্লেখযোগ্য পরিমাণে বেড়ে গেছে। যার নেতিবাচক প্রভাব পড়েছে ব্যাংকটির লাভ-লোকসানের হিসাবে। চলতি বছরের প্রথম নয় মাসে রূপালী ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বাবদ ব্যয় হয় ২৮১ কোটি ৮৯ লাখ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ১৬৯ কোটি ৫৫ লাখ টাকা।

চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত রূপালী ব্যাংকের সুদ আয়-ব্যয়ের হিসাবে ২৭০ কোটি টাকা লোকসান হয়। আগের বছর এ খাতে লোকসানের পরিমাণ ছিল ১০১ কোটি ৯৫ লাখ টাকা। চলতি বছর ব্যাংকটির প্রশাসনিক ও পরিচালন ব্যয় বেড়েছে প্রায় ৬০ শতাংশ। তৃতীয় প্রান্তিক পর্যন্ত এ খাতে ব্যয় দাঁড়িয়েছে ৫০২ কোটি ৯৭ লাখ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ৩১২ কোটি ৯১ লাখ টাকা। পরিচালন ব্যয়ের পর ব্যাংকটির লোকসান দাঁড়ায় ১৯৪ কোটি টাকা। কর বাবদ সঞ্চিতি সংরক্ষণের পর নয় মাসে নিট লোকসান ২৪১ কোটি ৮০ লাখ টাকা। আগের বছরের একই সময়ে ১৯ কোটি ৩৮ লাখ টাকা নিট মুনাফায় ছিল। বড় লোকসানের কারণে চলতি বছরের প্রথম নয় মাসে ব্যাংকটির ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ার প্রতি লোকসান দাঁড়ায় ৮ টাকা ৭৬ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ৭০ পয়সা।