অল্প বয়সে চুলে পাকা রোধ করতে যা করবেন

সাধারণত পুষ্টিহীনতা, টেনশন, অবসাদ, ঘুম কম হওয়া এগুলোর কারণে অল্প বয়সে চুল পাকতে পারে। তাই এই সমস্যা প্রতিরোধের জন্য প্রচুর পুষ্টিকর শাকসবজি খাবেন, পর্যাপ্ত ঘুমানোর চেষ্টা করবেন এবং অবশ্যই প্রচুর পরিমাণে পানি পান করবেন।

একটা সময় ছিল যখন ৫০ পেরোলে চুলে পাক ধরত। কিন্তু এখন পরিবেশ দূষণ এবং আধুনিক জীবনযাত্রার স্ট্রেসের কারণে ৩০ পেরোতে না পেরোতেই কালো চুলের ফাঁকে উঁকি মারতে শুরু করে সাদা চুলের দল। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চুল পাকবে, এটাই তো স্বাভাবিক। তবে চুলে পর্যাপ্ত প্রোটিনের অভাব হলে অল্প বয়সেই চুল পাকা শুরু হতে পারে।

কালো ঘন কেশ প্রায় সবারই আকাঙ্ক্ষা। তরুণ থাকতে কে না চায় বলুন। কিন্তু সেই সৌন্দর্যের বাধা সৃষ্টি করে পাকা চুল। বার্ধক্য ও জিনগত কারণ ছাড়াও অতিরিক্ত চাপ এবং শরীরে পুষ্টির অভাবেও চুল পেকে যেতে পারে।

নিয়মিত স্ট্রেস-রিলিফ ব্যায়াম করলে এবং প্রয়োজন মতো ভিটামিন, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খেলে অল্প বয়সে চুল পেকে যাওয়ার হাত থেকে মুক্তি পাওয়া যায়।

আসুন জেনে নেই কিভাবে চুল পাকা রোধ করা যায়ঃ

# সামুদ্রিক মাছ: যেকোনো সামুদ্রিক মাছ যেমন- অয়স্টার, চিংড়ি বা কাঁকড়ায় থাকে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। ওমেগা-৩ চুলে পাক ধরা আটকায়।
# লিভার : প্রাণিজ লিভার ভিটামিন বি-১২ সমৃদ্ধ হয়। এই ভিটামিনটি যেমন রক্তস্বল্পতা দূর করে তেমনি চুল পেকে যাওয়া প্রতিরোধ করে।
# আখরোট : আখরোটে থাকে প্রচুর পরিমাণ কপার বা তামা। এই তামাই চুলে মেলানিন উৎপন্ন করে, যা থেকে চুল থাকে কালো।
# ব্রকলি : চুলে পাক ধরা আটকাতে শরীরে প্রয়োজন পরিমিত পরিমাণ ফোলিক অ্যাসিড। যা প্রচুর অনুপাতে পাওয়া যায় ব্রকলিতে।
# সূর্যমুখী বীজ : সূর্যমুখী বীজের তেলে ভিটামিন-ই, আয়রন, জিঙ্ক এবং ভিটামিন বি৬ রয়েছে। রান্নায় তাই সানফ্লাওয়ার অয়েল ব্যবহার করা ভাল। এছাড়া এই তেল দিয়ে বাদামের পেস্ট তৈরি করে স্ক্যাল্পে লাগালেও অনেক উপকার পাওয়া যায়।
# ডাল : ডালেও রয়েছে প্রচুর ভিটামিন বি১২ এবং বি৯। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় একবাটি ডাল রাখা খুবই জরুরি।
কাবলি ছোলা : কাবলি ছোলা ভিটামিন বি সমৃদ্ধ একটি খাবার। রোজ না হলেও সপ্তাহে দুতিনদিন খেলেও চুলের বেশ উপকার হবে।

এছাড়া ব্যবহার করুনঃ

আমলকি: চুলের ক্ষেত্রে এর কোনও বিকল্প হয়না। আমলকি হল চুলের মহৌষধ। এই প্রাকৃতিক উপাদানটি আপনি বেটে কিংবা গুড়ো করে চুলের গোঁড়ায় লাগাতে পারেন। আমলকী বেটে নিয়ে তার সঙ্গে একটু নারকোল তেল মিশিয়ে ভাল ভাবে সপ্তাহে অন্তত ৪-৫ দিন লাগান। ২০ মিনিট লাগিয়ে রাখার পর চুল ধুয়ে নিন। চুলে খুসকি কিংবা চুল পড়ে যাওয়াকেও রোধ করবে আমলকি।

লেবুর রস: নারকেল তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে প্রতিদিন এক বার করে চুলের গোঁড়ায় লাগান। ভাল ভাবে মালিশ করুন। তবে লেবুর রস খুব বেশি ক্ষণ চুলে রাখবেন না। এতে করে গোড়া নরম হয়ে চুল পড়ে যেতে পারে।

বাদাম তেল:বাজারে বিভিন্ন রকমের তেল পাওয়া যায়। সব তেল চুলের পক্ষে ভাল নাও হতে পারে। তাই চেষ্টা করুন বাদাম তেল ব্যবহার করার। সুন্দর রেশমী চুল পাওয়ার জন্য বাদাম তেলের কোনও বিকল্প নেই।

রঙ চা : চুলে আপনি রঙ চা ব্যবহার করতে পারেন। একটা পাত্রে রঙ চা নিয়ে তার মধ্যে অল্প লবণ মিশিয়ে ঠাণ্ডা করে চুলে লাগান। হালকা করে ম্যাসাজ করুন। তারপরে ঠাণ্ডা পানিতে চুল ধুয়ে নিন। শ্যাম্পু কিংবা কন্ডিশনার ব্যবহার করবেন না একদমই। সপ্তাহে ১-২ দিন এই পদ্ধিতি প্রয়োগ করুন। ফল আপনি পাবেন।

পেঁয়াজ বাটা :চুলের বিভিন্ন রকমের সমস্যায় সবচেয়ে কার্যকরী হল পেঁয়াজ। কাঁচা পেঁয়াজ বেটে তার রস চুলের গোঁড়ায় গোঁড়ায় লাগান ভালভাবে। ২৫-৩০ মিনিট রাখুন, তারপরে ঠাণ্ডা পানিতে চুল ধুয়ে ফেলুন। দেখবেন সমস্যার হাত থেকে অনেকটাই রেহাই পেয়েছেন।