অস্ট্রেলিয়ার ১০২ বছর বয়সি বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক : অস্ট্রেলিয়ার ১০২ বছর বয়সি বিজ্ঞানী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কাজে ফিরলেন।

প্রবীণ যেসব বিজ্ঞানী অস্ট্রেলিয়ায় এখনো কাজ করছেন, তার মধ্যে গুডাল বয়ঃজ্যেষ্ঠ। স্বাস্থ্যগত নিরাপত্তা ঝুঁকির অজুহাত দেখিয়ে তাকে ক্যাম্পাস থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত জানায় পশ্চিম অস্ট্রেলিয়ার এডিথ কোওয়ান ইউনিভার্সিটি।

আগামী বছর থেকে বাসায় বসে কাজ করতে বলা হয় গুডালকে। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এ সিদ্ধান্ত কোনোভাবে মেনে নিতে পারেননি কাজপাগল এই বিজ্ঞানী। তার দাবি, নিরাপত্তা ঝুঁকিকে এত বেশি গুরুত্ব দেওয়ার কোনো কারণ নেই। তিনি কাজের জন্য এখনো সক্ষম।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্তের বিরুদ্ধে নিজের সক্ষমতার ব্যাখ্যা দিয়ে ক্যাম্পাসে বসে কাজ করার অনুরোধ জানান গুডাল। শেষ পর্যন্ত কর্তৃপক্ষ জানিয়েছে, তার জন্য ক্যাম্পাসের মধ্যেই উপযুক্ত স্থান পাওয়া গেছে।
বিজ্ঞানী গুডাল বাস্তুবিদ্যার ওপর কাজ করছেন ৭০ বছর। দীর্ঘ এ  কর্মজীবনে ১০০টিরও বেশি গবেষণাপত্র প্রকাশ করেছেন তিনি। বর্তমানে অনারারি রিচার্সার (অবৈতনিক) হিসেবে এডিথ কোওয়ান বিশ্ববিদ্যালয়ে কাজ করছেন তিনি।

দুই দশক ধরে এই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কাজ করছেন গুডাল। আগস্ট মাসে স্বাস্থ্যগত নিরাপত্তা ঝুঁকির কথা বলে কর্তৃপক্ষ তাকে ক্যাম্পাস ছেড়ে দেওয়ার অনুরোধ জানায়। তবে গুডালের জোর দাবির পরিপ্রেক্ষিতে তারা এখন জানিয়েছে, তার বাসার কাছাকাছি, তবে ক্যাম্পেসের মধ্যেই যুতসই অফিস পাওয়া গেছে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য স্টিভ শাপম্যান বলেছেন, ‘একটি সমাধান বের হওয়ায় আমি খুশি। গুডাল এখন ক্যাম্পাসে থেকেই কাজ করতে পারবেন।’

গুডাল বলেছেন, ‘বিশ্ববিদ্যালয় আমাকে কাজের সুযোগ দেওয়ায় আমি কৃতজ্ঞ। যত সময় আমার চোখ ভালো থাকে, তত সময় আমি আরো কিছু ভালো কাজ চালিয়ে যেতে চাই।’

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।