অস্ট্রেলিয়ায় থ্রিআর ফোরামে অংশ নেবেন শিল্পমন্ত্রী

অর্থনৈতিক প্রতিবেদক : অস্ট্রেলিয়ার অ্যাডিলেইডে অনুষ্ঠেয় শিল্পবর্জ্য ব্যবস্থাপনাবিষয়ক সপ্তম এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক থ্রিআর ফোরামে অংশ নেবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

নভেম্বরের প্রথম সপ্তাহে অনুষ্ঠেয় ফোরামে তিনি পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নের ধারা জোরদারে বাংলাদেশ সরকারের গৃহীত উদ্যোগগুলো তুলে ধরবেন।

শনিবার শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. আবদুল জলিল এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ফোরামে যোগ দিতে মন্ত্রী আগামীকাল রোববার রাত ১১টা ৫৫ মিনিটে অস্ট্রেলিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

জাতিসংঘের আঞ্চলিক উন্নয়ন কেন্দ্রের আমন্ত্রণে শিল্পমন্ত্রী এ ফোরামে যোগ দিচ্ছেন। মন্ত্রীর সহকারী একান্ত সচিব এফ এম মাহমুদ সফরসঙ্গী হবেন।

আগামী ২ থেকে ৪ নভেম্বর অ্যাডিলেইড কনভেনশন সেন্টারে এ ফোরাম অনুষ্ঠিত হবে।

অস্ট্রেলিয়া ও জাপান সরকার যৌথভাবে এর আয়োজন করেছে। এতে গত বছর ২৫ থেকে ২৭ সেপ্টেম্বর নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘ টেকসই উন্নয়ন সম্মেলনে গৃহীত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের অগ্রগতি নিয়ে আলোচনা হবে। বিশেষ করে, উৎপাদনমুখী কার্যক্রমে প্রাকৃতিক সম্পদের টেকসই ও পরিমিত ব্যবহারের জন্য কলকারখানায় বর্জ্য ও কাঁচামালের অপচয় হ্রাস, বর্জ্য পুনর্ব্যবহার এবং বর্জ্য পুনর্ব্যবহারের জন্য প্রক্রিয়াকরণের কৌশল সম্পর্কে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হবে।

এর ফলে জাতিসংঘ সদস্যভুক্ত দেশগুলোর শিল্প কারখানায় কাঁচামালের অপচয়রোধের পাশাপাশি পুনর্ব্যবহারের মাধ্যমে শিল্পবর্জ্যকে সম্পদে রূপান্তর করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

ফোরামে শিল্পমন্ত্রী পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নের ধারা জোরদারে বাংলাদেশ সরকার গৃহীত উদ্যোগগুলো তুলে ধরবেন।

তিনি বাংলাদেশের শিল্প কারখানায় বর্জ্য পরিশোধন, সবুজ প্রযুক্তির প্রয়োগ এবং নবায়ণযোগ্য জ্বালানি ব্যবহার করে পরিবেশবান্ধব পণ্য উৎপাদনের প্রচেষ্টা ও সাফল্য সম্পর্কে আলোকপাত করবেন।

শিল্পমন্ত্রীর ৬ নভেম্বর দেশে ফেরার কথা রয়েছে।