অস্ত্র পেয়ে বাইডেনকে ইসরাইলের ধন্যবাদ

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের দেওয়া অস্ত্র ও গোলাবারুদের চালান ইসরাইলে পৌঁছেছে। এ জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদ জানিয়ে তৈরি করা ব্যানার টাঙানো হয়েছে ইসরাইলের রাস্তার পাশের বিলবোর্ডে। এ রকম একটি ছবি বুধবার এক্সে (সাবেক টুইটার) পোস্ট করেছেন ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন।

পাশাপাশি ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী ওই পোস্টে বাইডেনের উদ্দেশে লিখেছেন, ধন্যবাদ জনাব প্রেসিডেন্ট।

শনিবার ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ইসরাইলে হামলা চালানোর পর থেকে দেশটির প্রতি সমর্থন জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র। হামাসের হামলার পাল্টায় ফিলিস্তিনের গাজা উপত্যকা অবরুদ্ধ করে সেখানে অবিরাম বিমান থেকে বোমা হামলা চালাচ্ছে ইসরাইল। তাদের হামাসবিরোধী এ হামলায় সহায়তার জন্য যুক্তরাষ্ট্রের পাঠানো অস্ত্রের প্রথম চালান মঙ্গলবার সন্ধ্যায় ইসরাইলের দক্ষিণাঞ্চলে পৌঁছেছে।

ইসরাইলের সেনাবাহিনী বলেছে, যুক্তরাষ্ট্রের পাঠানো আধুনিক প্রযুক্তির গোলাবারুদ নেভাটিম বিমানঘাঁটিতে পৌঁছেছে। এতে তাদের হামলা জোরদারের সক্ষমতা বাড়ল।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এর আগে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে কথা বলার পর ইসরাইলের পাশে থাকার ঘোষণা দিয়েছেন। ইসরাইলে হামাসের নজিরবিহীন হামলাকে তিনি ‘পুরোপুরি শয়তানের কাজ’ আখ্যায়িত করেছেন।

অস্ত্র ও গোলাবারুদ পাঠানোর পাশাপাশি ইসরাইলকে সহায়তার জন্য বিশ্বের সবচেয়ে বড় রণতরি ইউএসএস জেরাল্ড ফোর্ডসহ বেশ কিছু যুদ্ধজাহাজ ইসরাইলের কাছাকাছি ভূমধ্যসাগরে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র।