অ্যান্ড্রয়েড স্মার্টফোনের বাজারে বর্তমানে শীর্ষ অবস্থানে রয়েছে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : অ্যান্ড্রয়েড স্মার্টফোনের বাজারে বর্তমানে শীর্ষ অবস্থানে রয়েছে স্যামসাং। তবে কোরিয়ার বিশ্বখ্যাত এই প্রতিষ্ঠানটি বিপাকে পড়েছে তাদের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন ‘গ্যালাক্সি নোট ৭’ নিয়ে। বলা যায়, ব্যাটারির আগুনে পুড়েছে স্মার্টফোনটির বাজার ভাগ্য।

এ বছরের বহুল প্রতীক্ষিত অন্যতম স্মার্টফোন হিসেবে বাজারে আসার আগে থেকেই আলোচনায় ছিল স্যামসাংয়ের গ্যালাক্সি নোট ৭। বাজার বিশ্লেষকদের ধারণা, অত্যাধুনিক এই ফ্ল্যাগশিপ স্মার্টফোনটি স্যামসাং বাজারে এনেছিল অ্যাপলের নতুন আইফোন ৭-এর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে।

গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোনটি দক্ষিণ কোরিয়ার বাজার ছাড়াও ১৯ আগস্ট যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার বাজারে ছাড়া হয়। কিন্তু প্রতিদ্বন্দ্বিতা শুরু হওয়ার আগেই মানহীন ব্যাটারির স্মার্টফোনের তকমা লাগে গ্যালাক্সি নোট ৭-এর গায়ে! বেশ কয়েকজন ক্রেতার কাছ থেকে অভিযোগ আসে, চার্জিংয়ের সময় ব্যাটারি বিস্ফোরণের মতো গুরুতর ঘটনার।

ফলে স্মার্টফোনটির সরবরাহ স্থগিত করে স্যামসাং এবং গ্রাহকদের অভিযোগ স্বীকার করে আনুষ্ঠানিক বিবৃতিতে জানায়, ফোনটির ব্যাটারি সেলে সমস্যা খুঁজে পাওয়ার কথা। পাশাপাশি ঘোষণা দেয়, যারা গ্যালাক্সি নোট ৭ কিনেছেন, সেটি পরিবর্তন করে নতুন নিরাপদ গ্যালাক্সি নোট ৭ গ্রাহকদের হাতে তুলে দেওয়ার।

কিন্তু যারা গ্যালাক্সি নোট ৭ কিনেছিলেন তাদের কাছে দ্বিতীয় দফায় পরিবর্তিত ও নিরাপদ হিসেবে সরবরাহ করা নতুন গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোন তুলে দেওয়ার পর, সম্প্রতি ফের একাধিক গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোনের ব্যাটারি বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

বদলে দেওয়া ও নিরাপদ হিসেবে দাবি করা গ্যালাক্সি নোট ৭-এও আগুণ লাগার নতুন অভিযোগ ওঠায় এবার স্মার্টফোনটি তৈরি আপাতত বন্ধ রাখছে স্যামসাং। স্যামসাং এ ব্যাপারে যদিও আনুষ্ঠানিক কোনো বক্তব্য দেয়নি তবে প্রতিষ্ঠানটির নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তার বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, বদলে দেওয়া ফোনেও আগুন লাগার নতুন অভিযোগের প্রেক্ষিতে গ্যালাক্সি ৭ নোট তৈরি আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে স্যামসাং।