অ্যাপস ডাউনলোডের আগে সতর্ক হন

সম্প্রতি ব্যবহারকারীদের কাছে মেসেজ এসেছে হোয়াটসঅ্যাপের থিম সবুজ থেকে গোলাপি হয়ে যাবে।

ভারতের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ এক টুইট বার্তায় বলেন, ‘হোয়াটসঅ্যাপের থিম গোলাপি হয়ে যাবে এমন মেসেজ পেলে ভুলেও সেই ফাইল ডাউনলোড বা লিংকে ক্লিক করা যাবে না। এর মাধ্যমে স্মার্টফোনের নিয়ন্ত্রণ হারাতে পারেন আপনি।’

একাধিক সংবাদমাধ্যম বলছে, আশ্চর্যজনকভাবে হ্যাকারদের পাঠানো ম্যালিশিয়াস হোয়াটসঅ্যাপ পিংক হুবহু মেইন অ্যাপ্লিকেশনের মতো দেখতে। পার্থক্য কেবল রঙে। সেটিংস মেনুও সাধারণ হোয়াটসঅ্যাপের চেয়ে ভিন্ন। হোয়াটসঅ্যাপের সক্রিয় ব্যবহারকারীরা একটু খুটিয়ে দেখলে এর ভুলগুলো সহজে ধরে ফেলতে পারবেন।

ডিভাইসে ডাউনলোড করা কোনো এপিকে ফাইল বা মোবাইল অ্যাপসের দিকে সজাগ দৃষ্টি দেওয়া প্রয়োজন। সেই সঙ্গে নতুন করে কোনো এপিকে ফাইল ডাউনলোড না করার পরামর্শ দিয়েছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। কনট্যাক্টসের কারো কাছে যেন এ ধরনের ভুয়া মেসেজ চলে না যায় সেদিকেও খেয়াল রাখতে হবে।

হোয়াটসঅ্যাপের এক ভারতীয় মুখপাত্র বলেন, হ্যাকাররা যেকোনো মাধ্যমে স্মার্টফোনের নিয়ন্ত্রণ নিতে পারে। ই-মেইল অথবা অন্য কোনো মাধ্যমে অস্বাভাবিক এবং রহস্যজনক কোনো মেসেজ পেলে সেখানে ক্লিক করার আগে ব্যবহারকারীদের ভালোভাবে যাচাই করে নেওয়া জরুরি। এছাড়া হোয়াটসঅ্যাপে এমন কোনো মেসেজ পেলে সেটি রিপোর্ট করে দিতে হবে।