আইওআরএ চেয়ারম্যান বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশ ২০১৯-২১ মেয়াদে ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) ভাইস চেয়ারম্যান এবং পরবর্তী ২০২১-২৩ মেয়াদের জন্য আইওআরএ-এর চেয়ারম্যান নির্বাচিত হয়েছে। শুক্রবার (২ নভেম্বর) দক্ষিণ আফ্রিকার ডারবানে অনুষ্ঠিত কাউন্সিল অব মিনিস্টার্সের ১৮তম (আইওআরএ) বৈঠকে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের নেতৃত্বে পরিচালিত এই সংস্থার বর্তমান চেয়ারম্যান দক্ষিণ আফ্রিকা এবং ভাইস চেয়ারম্যান সংযুক্ত আরব আমিরাত। বর্তমান ভাইস চেয়ারম্যান আমিরাত ২০১৯ সালে চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করবে, বাংলাদেশ গ্রহণ করবে ভাইস চেয়ারম্যানের পদ। ভাইস চেয়ারম্যান হিসেবে দুবছর দায়িত্ব পালন শেষে বাংলাদেশ প্রথমবারের মতো ২০২১ সালের ১ অক্টোবর আইওআরএ-এর চেয়ারম্যান হবে।

এবারের বৈঠকে আইওআরএ-এর ২১টি সদস্য দেশের মন্ত্রী ও প্রতিমন্ত্রী পর্যায়ের প্রতিনিধিরা অংশ নেন। কাউন্সিল অব মিনিস্টার্সের এবারের বৈঠকে বাংলাদেশ থেকে অংশ নেয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব পদমর্যাদায় সমুদ্রবিষয়ক ইউনিট প্রধান রিয়ার এডমিরাল মো. খোরশেদ আলমের নেতৃত্বে একটি প্রতিনিধিদল।