আইকিউএসি প্রতিষ্ঠায় আট বিশ্ববিদ্যালয়ের চুক্তি সই

নিজস্ব প্রতিবেদক : নিজ নিজ বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল (আইকিউএসি) প্রতিষ্ঠার জন্য রাউন্ড ফোর এর আওতায় আটটি বিশ্ববিদ্যালয় (দুইটি সরকারি ও ছয়টি বেসরকারি) ৭ কোটি ৪১ লাখ ৫০ হাজার টাকা পাবে।

সোমবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) অডিটোরিয়ামে আইকিউএসি প্রতিষ্ঠার জন্য ইউজিসির সঙ্গে আটটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এই চুক্তি সই হয়েছে।

যে আটটি বিশ্ববিদ্যালয় চুক্তি সই করেছে তা হলো- বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভ, প্রাইম ইউনিভার্সিটি, সিটি ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সাইন্সেস, বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি এবং মেট্রোপলিটন ইউনিভার্সিটি।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, সম্প্রতি দেশে উচ্চশিক্ষা ক্ষেত্রে যে বিস্তার ঘটেছে তা সন্তোষজনক। এখন আমাদের মূল চ্যালেঞ্জ হলো উচ্চশিক্ষার গুণগতমান নিশ্চিত করা।

তিনি আশা করেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল প্রতিষ্ঠা করলে উচ্চশিক্ষার গুণগত মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ইউজিসি সদস্য অধ্যাপক ইউসুফ আলী মোল্লা বলেন, বিশ্ব প্রতিযোগিতায় টিকে থাকার জন্য শিক্ষার গুণগতমান নিশ্চিত করা প্রয়োজন। শিক্ষার গুণগতমান উন্নয়নের জন্য তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে কোয়ালিটি অ্যাসিউরেন্স কালচারের প্রতি গুরুত্ব দিতে আহ্বান জানান।

অনুষ্ঠানে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলের পরিচালক এবং ইউজিসি, বিশ্ব ব্যাংক ও হেকেপের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।