আইপিইউ অ্যাসেম্বলি আয়োজন বাংলাদেশের মর্যাদা ও ভাবমূর্তি উজ্জ্বল করেছেঃ ড. শিরীন শারমিন চৌধুরী

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও ১৩৬তম আইপিইউ অ্যাসেম্বলির সভাপতি ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, এবারের আইপিইউ অ্যাসেম্বলি আয়োজন বাংলাদেশের মর্যাদা ও ভাবমূর্তি উজ্জ্বল করেছে। বিশ্বের বিভিন্ন প্রান্তের সংসদ ও সহযোগী সংস্থা থেকে আগত প্রতিনিধিদের এই মিলন মেলা বাংলাদেশকে এক অনন্য উচ্চতায় অধিষ্ঠিত করেছে।

শনিবার জাতীয় সংসদের স্পিকারের নিজস্ব কার্যালয়ে অ্যাসেম্বলিতে আগত জাপান, বেলারুশ ও কিউবার ডেলিগেশন প্রধানের সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন। সংসদ সচিবালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ড. শিরীন শারমিন বলেন, বাংলাদেশে আইপিইউ অ্যাসেম্বলির মতো বৃহৎ আয়োজন করতে পেরে গর্বিত। আশা করছি অ্যাসেম্বলিকালীন প্রতিনিধিদলের প্রত্যেক সদস্য ইভেন্টগুলো উপভোগ করবেন এবং অ্যাসেম্বলি কার্যক্রমে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করবেন।

সাক্ষাৎকালে তারা ১৩৬তম আইপিইউ অ্যাসেম্বলি, বাংলাদেশের সংসদীয় কার্যক্রম, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন, সামাজিক নিরাপত্তা প্রভৃতি বিষয়ে আলোচনা করেন।

জাপান প্রতিনিধিদলের প্রধান ও হাউজ অব রিপ্রেজেনটিভ সদস্য সুনচি সুজুকির সাক্ষাৎকালে স্পিকার বলেন, জাপান বাংলাদেশের অকৃত্রিম বন্ধু এবং উন্নয়ন অংশীদার। বর্তমান সরকার দেশের মানুষের ভাগ্যোন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছে। স্পিকার এ সময় বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে জাপানি বিনিয়োগকারীদের বিনিয়োগের আমন্ত্রণ জানান এবং পাটজাত দ্রব্য, তৈরি পোশাক শিল্প, বিদ্যুৎ, জ্বালানি ও চামড়া শিল্পে বিনিয়োগের আহ্বান জানান।

অন্যদিকে সুনচি সুজুকি সাক্ষাৎকালে বলেন, মুক্তিযুদ্ধের সময় জাপান যেমন বাংলাদেশের পাশে ছিল তেমনি বর্তমান উন্নয়ন কর্মকাণ্ডেও বাংলাদেশের পাশে আছে এবং ভবিষ্যতেও থাকবে। ছয় বছর আগে সুনামি ও ভূমিকম্পে জাপান ক্ষতিগ্রস্ত হলে বাংলাদেশ জাপানের পাশে দাঁড়ানোয় তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এদিকে বেলারুশ প্রতিনিধিদলের প্রধান, পররাষ্ট্র ও জাতীয় নিরাপত্তাবিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান সারজি রাখম্যানভ এবং কিউবা ডেলিগেশন প্রধান, পররাষ্ট্রবিষয়ক কমিশনের প্রধান ও আইপিইউ এক্সিকিউটিভ কমিটির সদস্য মারিয়া ইওল্যান্ডা ফিরার গোমেজ এমপি স্পিকারের সঙ্গে সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে কিউবা ডেলিগেশন প্রধান বলেন, বাংলাদেশ কিউবার পরীক্ষিত বন্ধু। স্বাধীন বাংলাদেশের আত্মপ্রকাশের পর থেকে কিউবা বাংলাদেশের পাশে রয়েছে। এ সময় তারা দুই দেশের সম্পর্ক উন্নয়ন, সাংস্কৃতিক ভাববিনিময় ও ব্যবসা-বাণিজ্য প্রসারের ক্ষেত্রে একত্রে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

সাক্ষাৎকালে তিন দেশের প্রতিনিধিদলের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

১৩২ দেশের সংসদীয় প্রতিনিধিদলসহ মোট ১৬৪টি প্রতিনিধিদল এই সম্মেলনে অংশ নিচ্ছে। সব মিলিয়ে এখন পর্যন্ত ১ হাজার ৩৪৮ জন নিবন্ধন করেছেন। তাদের মধ্যে রয়েছেন ৪৫টি দেশের স্পিকার ও ৩৭টি দেশের ডেপুটি স্পিকার।

বাংলাদেশ ১৯৭২ সালে রোমে অনুষ্ঠিত আইপিইউ কাউন্সিলের অংশ নিয়ে সংস্থায় যোগ দিয়েছিল। প্রয়াত আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্ত ওই অধিবেশনে অংশ নেন।