আইপিইউ সারা বিশ্বব্যাপী নারী বৈষম্য নিরসনে কাজ করছে

নিজস্ব প্রতিবেদক : সারা বিশ্বে সংসদগুলোতে নারীদের গড় অংশগ্রহণ মাত্র ২৩ শতাংশ। এটা ৫০ শতাংশ উত্তীর্ণে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) কাজ করে যাচ্ছে।

শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ১৩৬তম আইপিইউ সম্মেলনে ‘ফোরাম অব ওম্যান পার্লামেন্টারিয়ান’ শীর্ষক সেমিনারে বক্তাদের বক্তব্যে এ তথ্য উঠে আসে।

সেমিনারে আইপিইউ প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী বলেন, আইপিইউ সারা বিশ্বব্যাপী নারী বৈষম্য নিরসনে কাজ করছে। আইপিইউ সদস্যভুক্ত দেশগুলোর সংসদ সদস্য ও পার্লামেন্টের মধ্যে সম্পর্ক স্থাপনের মাধ্যমে কিভাবে নারীর বৈষম্য কমিয়ে আনা যায়, তার কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এজন্য সদস্য দেশের পার্লামেন্টের সঙ্গে বিভিন্ন সময় মত বিনিময় করা হয়।

সেমিনারের সভাপতির বক্তব্যে নির্বাহী কমিটির চেয়ারপারসন ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্ল্যানেট ৫০-৫০ লক্ষ্যকে সামনে রেখে বাংলাদেশ সরকার কাজ করছে। সংসদে নারীর অংশগ্রহণ বাড়াতে ইতিমধ্যে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। পশ্চাৎপদ নারীদের এগিয়ে নিয়ে আসতে নারী দারিদ্র্য দূরীকরণ পদক্ষেপ, নারীদের তথ্য প্রযুক্তিতে দক্ষতা বৃদ্ধিতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। জেন্ডার সমতা নিরসনেও বাংলাদেশ সরকার কাজ করছে।

তিনি বলেন, তৃণমূলের নারীদের বিভিন্ন স্কিমে সহায়তা করা হচ্ছে। বিশেষ করে বিধবা ভাতা, মাতৃত্বকালীন ভাতা। তবে প্ল্যানেট ৫০-৫০ অর্জনে সরকারের বেশকিছু চ্যালেঞ্জও রয়েছে। চ্যালেঞ্জগুলোর মধ্যে অন্যতম হলো নারীদের বেতন বৈষম্য।

সম্মেলনে ডা. দীপু মনি আগামী ‘ফোরাম অব ওম্যান পার্লামেন্টের’ চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন। এই সেশনে ২০৭ জন নারী সংসদ সদস্য অংশগ্রহণ করেন।