আইফোন ১৩ তে কি থাকছে

প্রযুক্তি ডেস্কঃ আইফোন মানে সেরা ফোনের অন্যতম ব্যান্ড। আর এ আইফোনের অপেক্ষা করেন না এমন মোবাইল ফোন প্রেমী খুব কমেই আছে। শেষমেশ সব জল্পনা-কল্পনা শেষে বাজারে এল অ্যাপেল এর নতুন সিরিজ আইফোন ১৩। ডিজাউনে তেমন কোন পরিবর্তন না থাকলেও নতুন করে কাজ করা হয়েছে ব্যাটারি ও ক্যামেরাসহ নানা কয়েকটি বিষয়ে। নতুন আইফোন-১৩ তে থাকছে ৪টি মডেল- আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো ও আইফোন ১৩ প্রো ম্যাক্স। সিরিজের ৪টি মডেলের মধ্যে প্রথম ২টি নন প্রো ও বাকিগুলো প্রো।

১৩ সিরিজের সেগুলোর নকশা, স্পেসিফিকেশন বা ফিচার, দরদাম নিয়ে আগে থেকেই অনেক তথ্য চাওর হয়েছিল। ১২ সিরিজের সঙ্গে ভারসাম্য রেখেই করা হয়েছে ১৩ সিরিজ। আগের সিরিজের চেয়ে নতুন সিরিজে ডিসপ্লের নচ কিছুটা ছোট করা হয়েছে। এছাড়া ক্যামেরা সেন্সরও তুলনামূলক বড় করা হয়েছে।ব্যাটারির ব্যাকআপ থাকবে আগের সিরিজ থেকে আড়াই ঘণ্টা বেশি।আইফোন ১৩-এর দাম ৮২৯ থেকে ও আইফোন ১৩ মিনির দাম ৭২৯ ডলার থেকে শুরু হবে।

মডেল দুটি থাকছে পাওয়া যাবে ১২৮ গিগাবাইট, ২৫৬ গিগাবাইট এবং ৫১২ গিগাবাইট স্টোরেজ ভ্যারিয়েন্টে। এদিকে, আইফোন ১৩ প্রো-এর দাম শুরু হয়েছে ৯৯৯ ডলার থেকে। আইফোন ১৩ প্রো ম্যাক্সের দাম হবে অন্তত ১ হাজার ৯৯ ডলার।যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশে ১৭ সেপ্টেম্বর থেকে প্রি-অর্ডার করা যাবে আর বাজারে আসবে ২৪ সেপ্টেম্বর।