আইসিএবি ২৪টি প্রতিষ্ঠান পুরস্কার পেল

অর্থনৈতিক প্রতিবেদক : ২০১৫ সালের সর্বোত্তম বাৎসরিক প্রতিবেদনের জন্য ১০ ক্যাটাগরিতে ২৪টি প্রতিষ্ঠানকে আইসিএবি জাতীয় পুরস্কার দেওয়া হয়েছে।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এ পুরস্কার দেয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

এবারই প্রথম আইসিএবি জাতীয় পুরস্কারের তালিকায় সমন্বিত প্রতিবেদন ক্যাটাগরি যোগ করা হয়েছে।

পুরস্কারের জন্য প্রাক্তন অর্থ সচিব এম মতিউল ইসলামকে প্রধান করে একটি জুরি বোর্ড গঠন করে আইসিএবি। বোর্ডের অন্য সদ্যসরা হলেন- তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা অধ্যাপক ওয়াহিউদ্দীন মাহমুদ, রোকেয়া আফজাল রহমান, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী এবং ডেইলি ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক এ এইচ এম মোয়াজ্জেম হোসেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, আইসিএবির সভাপতি, আরসিপিএআরের চেয়ারম্যান পারভীন মাহমুদ, জুরি বোর্ডের চেয়ারম্যান এম মতিউল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে প্রতি ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কার দেওয়া হয়। বেসরকারি ব্যংকিং খাতে প্রাইম ব্যাংক, ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক লিমিটেড, ইস্টার্ন ব্যাংক, আর্থিক সেবা খাতে আইডিএলসি ফিন্যান্স লিমিটেড, লংকাবাংলা ফিন্যান্স লিমিটেড, ইউনিয়ন ক্যাপিটাল, ম্যানুফেকচারিং খাতে আরএকে সিরামিক, গ্ল্যাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ লিমিটেড, বিএসআরএম স্টিলস লিমিটেড এ পুরস্কার পেয়েছে।

যোগাযোগ ও তথ্য প্রযুক্তি খাতে একমাত্র গ্রামীণফোনকে পুরস্কার দেওয়া হয়েছে।

এনজিও খাতে ব্র্যাক, সাজেদা ফাউন্ডেশন ও উদ্দীপনকে, কৃষি খাতে গ্লোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বীমা খাতে গ্রিন ডেল্টা ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, রিলায়েন্স ইন্সুরেন্স লিমিটেড, প্রাইম ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড পুরস্কার পেয়েছে।

করপোরেট সুশাসনে প্রাইম ব্যাংক, আইডিএলসি ফিন্যান্স লিমিটেড, ইস্টার্ন ব্যাংককে পুরস্কার দেওয়া হয়েছে।

এ দিকে প্রথমবারের মতো সমন্বিত প্রতিবেদন খাতে আইডিএলসি ফিন্যান্স লিমিটেড, ব্যাংক এশিয়া এবং প্রাইম ব্যাংককে পুরস্কার দেওয়া হয়েছে।

এ ছাড়া সরকারি প্রতিষ্ঠান খাতে ইফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডসহ (ইডকল) আরো ১৭টি প্রতিষ্ঠানকে সার্টিফিকেট অব মেরিট দেওয়া হয়েছে।