আইসিটি অ্যাওয়ার্ড পেলেন সজীব ওয়াজেদ জয়

নিজস্ব প্রতিবেদক : ডিজিটাল বিশ্বের পথে বাংলাদেশকে এগিয়ে নেওয়ায় আইসিটি ফর ডেভলপমেন্ট অ্যাওয়ার্ড পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে সোমবার হলিউডের বিখ্যাত অভিনেতা রবার্ট ডেভির হাত থেকে সজীব ওয়াজেদ জয় এই পুরস্কার নেন। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বাংলাদেশ সরকারের বেশ কয়েকজন মন্ত্রী ছিলেন।

এ ছাড়া ছিলেন অন্যান্য দেশের গুরুত্বপূর্ণ রাজনৈতিক ব্যক্তিত্ব, জাতিসংঘের উচ্চ পর্যায়ের কর্মকর্তা, বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রধান, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, বিশ্ব সুশীল সমাজের নেতারা এবং অভিনয় ও সঙ্গীত শিল্পীরা।

ডিজিটাল বাংলাদেশ প্রকল্প গ্রহণের মাধ্যমে বাংলাদেশের নাগরিকদের সহায়তা করায় ওয়ার্ল্ড অর্গানাইজেশন অব গভর্নেন্স অ্যান্ড কম্পিটিটিভনেস, প্ল্যান ট্রিফিনিও, গ্লোবাল ফ্যাশন ফর ডেভেলপমেন্ট ও যুক্তরাষ্ট্রের কানেকটিকাট প্রদেশের নিউ হেভেন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেস সম্মিলিতভাবে সজীব ওয়াজেদ জয়কে এ পুরস্কার দিয়েছে।
এ বছর প্রথমবারের মতো এ পুরস্কার দেওয়া হচ্ছে। আগামী বছর থেকে নিয়মিত এ পুরস্কার দেওয়া হবে। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের প্রথম বছরে আইসিটি ও প্রতিযোগিতামূলক টেকসই উন্নয়নের গুরুত্ব তুলে ধরার জন্য এ পুরস্কারের প্রবর্তন করা হয়েছে।

উল্লেখ্য, প্রথম বাংলাদেশি হিসেবে সজীব ওয়াজেদ জয় ২০০৭ সালে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম থেকে ‘ইয়াং গ্লোবাল লিডার’ অ্যাওয়ার্ড লাভ করেন। সমাজ ও পেশার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য প্রতি বছর বিশ্বে ২৫০ জন তরুণ নেতৃত্বকে এই অ্যাওয়ার্ড দেওয়া হয়।

১৯৭১ সালে জন্ম নেওয়া সজীব ওয়াজেদ জয় ২০১০ সালের ২৫ ফেব্রুয়ারি রংপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সদস্যপদ লাভ করেন। এর পাশাপাশি স্বেচ্ছাশ্রমে তিনি প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে যোগ দেন। উপদেষ্টা হিসেবে কাজ শুরুর পর থেকে দেশের তথ্য-প্রযুক্তি খাতের উন্নয়নের কাজ ও পর্যবেক্ষণ করছেন তিনি।

joy2