আকর্ষণীয় হতে কাজলের ব্যবহার

মেকআপ করতে ভালবাসেন বা নাই বাসেন, কিন্তু কাজল দিয়ে চোখ দুটি সাজাতে পছন্দ করে না এমন নারী খুঁজে পাওয়াটা মুশকিল।

চোখের সাথে কাজলের সম্পর্কটা কিন্তু যুগ যুগ ধরেই! ছোটবেলা আমরা অনেকেই আমাদের দাদী নানীকে দেখেছি হাতে তৈরি কাজল ব্যবহার করতে। আবার সুরমার প্রচলনও কিন্তু ছিল বেশ। কাজল ব্যবহারে ছোট ছোট কিছু ভুলের কারণে অনেক সময় চোখ দুটিকে মন মতো ফুটিয়ে তোলা যায় না। তাই আজকে আমরা জেনে নিব সঠিকভাবে কাজল ব্যবহারের কিছু ধাপ সম্বন্ধে!

চোখের এরিয়া ভালোভাবে পরিষ্কার করে নিনঃ- ফেইসে যেকোনো প্রোডাক্ট ব্যবহারের আগে প্রথম শর্ত, স্কিনকে ভালোভাবে প্রস্তুত করে নেয়া। ফেইসে ডার্ট জমে থাকলে প্রোডাক্ট প্রোপারলি বসতে চায় না। তাই আগেই একটি ভালো ফেইসওয়াস দিয়ে মুখটিকে পরিষ্কার করে নিন। তৈলাক্ত ত্বক যাদের, তারা এটি কোনভাবেই স্কিপ করবেন না। যাদের চোখে ফোলা ফোলা ভাব বা রিঙ্কেলসের সমস্যা রয়েছে, তারা চেষ্টা করবেন আই ক্রিম ব্যবহার করতে।

অ্যাপ্লাই করুন প্রাইমারঃ- তৈলাক্ত ত্বক যাদের তারা প্রায়ই কমপ্লেইন করে থাকেন, কাজল দেয়ার কিছুক্ষণের মাঝেই তা চারপাশে ছড়িয়ে পরে! যতই ভালো ব্র্যান্ডের প্রোডাক্ট ব্যবহার করেন না কেন সমস্যাটি যেন রয়েই যাচ্ছে। তাদের জন্যে প্রাইমার বা আই প্রাইমার ব্যবহার করা মাস্ট। প্রাইমার আমাদের ত্বকের ওপেন পোরস থেকে সেবামের প্রোডাকশন কন্ট্রোল করে। তাই সহজেই কাজল ছড়িয়ে পরে না। পাশাপাশি প্রাইমার আমাদের ত্বককে মসৃণ করে। এর ফলে কাজল অ্যাপ্লাই করলে তা সাথে সাথে সুন্দর ভাবে বসে যায় এবং লং লাস্টিং হয়।

কনসিলার ব্যবহারঃ- কাজল দেয়ার আগে চোখের বেইজ তৈরি করে নিতে হবে। তা না হলে চোখ মলিন এবং ক্লান্ত দেখায়। কাজল ফুটিয়ে তুলতে লাইট কভারেজের কনসিলার অ্যাপ্লাই করে নিন। হাতের কাছে কনসিলার না থাকলে হালকা একটু ফাউন্ডেশন নিয়ে বা অল্প একটু বিবি বা সিসি ক্রিম দিয়ে বেইজটাকে ঠিক করে নিন।

পাউডার দিয়ে চোখের ক্রিজ এরিয়া সেটঃ- কনসিলার অ্যাপ্লাই করার পর স্কিনে অনেকটা স্টিকি ভাব থেকে যায়। কাজল লং লাস্টিং করতে এবং এই স্টিকি ভাব কমাতে অবশ্যই লুজ পাউডার বা প্রেসড পাউডার দিয়ে চোখের ক্রিজ এবং নিচের এরিয়া সেট করে নিতে হবে। এতে চেহারায় একটা গ্লোয়ি ভাব চলে আসবে। আর চোখে কাজল দিলেও ফুটে উঠবে।

সেটিং স্প্রে দিয়ে সেটঃ- সারাদিন কাজল দিয়ে রাখতে চাইলে সবশেষে সেটিং স্প্রে দিয়ে সেট করে নিন। অবশ্যই চোখ বন্ধ করে সারামুখে স্প্রে করবেন। এতে করে আপনি সারাদিনের জন্যে নিশ্চিন্তে থাকতে পারবেন, বেইজ মেকআপ নষ্ট হবে না আর কাজল ছড়িয়ে যাবে না। জাস্ট মাঝে মধ্যে একটু টিস্যু দিয়ে ড্যাব করে নিলেন আর টাচ আপ করলেন। ব্যস, কাজল দীর্ঘস্থায়ী হবে এবং আপনাকেও প্রানবন্ত লাগবে দিনভর!

এই পদ্ধতি অনুসরণ করে কাজল অ্যাপ্লাই করলে আমাদের চোখ দুটি যেমন আকর্ষণীয় দেখাবে, তেমনি সারাদিন আপনি থাকবেন স্বস্তিতে।