আখাউড়ার মনিয়ন্দ সীমান্তে ‘হাসানের’ রমরমা ভারত-বাংলাদেশে আদম পারাপার ব্যবসা

মোঃ সিজান আহমেদ সোহাগ : ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া উপজেলার সীমান্তবর্তী এলাকা মনিয়ন্দ ইউনিয়নের খারকোট গ্রামের উপর দিয়ে সীমান্ত আইন অমান্য করে, কোন প্রকার তোয়াক্কা না করেই চলছে অবাধে ভারতীয় নাগরিক/বাংলাদেশের নাগরিকদের পারাপার।
এমনটি অভিযোগ ছিল সাধারণ মানুষের স্থানীয় জনসাধারণের মৌখিক অভিযোগের প্রেক্ষিতে ক্রাইম পেট্রোল ইনভেস্টিগেশন লিঃ বাংলাদেশ- ক্রাইম পেট্রোল বিডি- ভৈরব জোনাল অফিস পরিচালক, মোঃ সিজান আহমেদ সোহাগ, এর নেতৃত্বে শুরু হয় চলমান অপরাধের অনুসন্ধানী অভিযান ও তথ্য সংগ্রহ,
সিপিবিডি অনুসন্ধানী দল আখাউড়া উপজেলার বিভিন্ন সীমান্তে সাদামাটা ভাবে অবস্থান নেয় চলমান অনুসন্ধানে উঠে আসে অভিযোগের সত্যতা যেমন ছিল স্থানীয় জনসাধারণের অভিযোগ ঘটনাস্থল পরিদর্শনে বেরিয়ে আসে চাঞ্চল্যকর সব তথ্য।
মনিয়ন্দ ইউনিয়নের খারকোট গ্রামের মোঃ সত্তর মিয়ার ছেলে মোঃ হাসান(৪০) এর সীমান্তে মানব পাচারের ভয়ানক তথ্য। জানা যায় হাসান(৪০) এর মাধ্যমে প্রতিনিয়ত ১৫ থেকে ২০ জন করে ভারতীয় নাগরিক অবৈধভাবে অনুপ্রবেশ করছেন বাংলাদেশে, ঠিক একইভাবে বাংলাদেশের নাগরিক ও অবৈধভাবে ভারতে প্রবেশ করছেন।
সোমবার ২৩/০৮/২০২১ ইং তারিখ বেলা আনুমানিক ২:৩০ সময়ে কর্নেল বাজারের পূর্ব পাশে থাকা বটগাছের নিচে ৩ জন অপরিচিত সনাতন ধর্মের ভারতীয় নাগরিককে এলোমেলো চলাফেরা করতে দেখে স্থানীয় জনতা তাদের পরিচয় জানতে চাইলে তারা ভারতের নাগরিক পরিচয় দেন।
এমন সময় চলমান অপরাধ-অনুসন্ধানী সংস্থা ক্রাইম পেট্রোল বিডি ভৈরব জোনাল অফিস পরিচালক, মানুষ জড়ো হওয়াকে কেন্দ্র করে ঘটনাস্থলে গেলে সাধারন মানুষ বিষয়টি অবগত করলে তৎপর সংবাদ সংগ্রহ ও প্রকাশ করার লক্ষ্যে তাদের সাক্ষাৎ সংগ্রহ করেন, কার মাধ্যমে তারা বাংলাদেশে প্রবেশ করেছেন সেই বিষয়ে প্রশ্ন করলে বাংলাদেশে আগত ব্যক্তিদ্বয় খারকোট গ্রামের হাসানের মাধ্যমে বাংলাদেশে এসেছেন বলে সিপিবিডি অনুসন্ধানী প্রতিনিধিকে বলেন।
এমতাবস্থায় সংবাদ সংগ্রহ করা শেষ হলে এবার অপরাধ অনুসন্ধানী টিম হাসানের খোঁজে সাদামাটা ভাবে অবস্থান নেয় খারকোট গ্রামে, মানব পাচারকারী হাসানের বিরুদ্ধে তথ্য সংগ্রহ চলছে এমনটি খবর হাসানের কানে পৌঁছালে হাসান তৎক্ষণাৎ ছোটাছুটি করে অনুসন্ধানী দলের প্রধানের সাথে যোগাযোগ করেন এবং এক পর্যায়ে সৌজন্য সাক্ষাৎ করেন সাক্ষাতে সে তার অপরাধের কথা স্বীকার করেন যা রেকর্ড হয় অনুসন্ধানী দলের সাথে থাকা গোপন ক্যামেরায়।
শুধু তাই নয় হাসানের সাথে রয়েছে ৩ নং মোগড়া ইউনিয়নের ৭ নং ওয়ার্ড খলাপাড়া গ্রামের মোঃ মাহতাব মিয়ার ছেলে মোঃ সাদেক (৩৮) মোঃ মোমেন, পিতা-মৃত আব্দুল আওয়াল-গ্রাম বড় লৌহগড়, মোঃ মনির পিতা-মোঃ মিরজান গ্রাম শিবনগর, মোঃ আজিম পিতাঃ মোঃ শাহজাহান গ্রাম খারকোট, মোহাম্মদ জসিম, পিতা-মোহাম্মদ অছিম উদ্দিন গ্রাম ইটনা, মোঃ জুয়েল মিয়া পিতা-মৃত শিকল মিয়া গ্রাম খারকোট। তাদের সম্পৃক্ততার তথ্য জানা যায় ভারত থেকে নেমে আসা বাংলাদেশে অনুপ্রবেশকারি ভারতীয় নাগরিকদের ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন স্থানে ও বাংলাদেশের বিভিন্ন জেলায় যাওয়ার সুযোগ করে দেন বিনিময়ে হাতিয়ে নিচ্ছেন সীমান্ত পারাপারে মাথাপিছু দুই থেকে তিন হাজার টাকা।
সর্ব অনুসন্ধানে সত্য ঘটনা উদঘাটন করতে সক্ষম হয় ক্রাইম পেট্রোল বিডি, অনুসন্ধানী টিম ঘটনা ধামাচাপা দিতে হাসানের নেতৃত্বে সাদেক ও অন্যান্যরা ক্রাইম পেট্রোল বাংলাদেশ লিঃ অনুসন্ধানী প্রধানের সাথে অর্থের মাধ্যমে বিষয়টি নিষ্পত্তি করতে আগ্রহী হয়ে আসেন অনুসন্ধানী প্রদান অর্থ লেনদেনের বিষয়টি অবৈধ বলে গণ্য করেন এবং তাদের তাড়িয়ে দেন কোন অর্থ লেনদেন ক্রাইম পেট্রোল বিডি এর মাধ্যমে সম্ভব নয় বলে তিনি সুস্পষ্ট ভাষায় বলে দেন যা ধারণ হয় ভৈরব জোনাল অফিসের অনুসন্ধানী দলের প্রধান মোঃ সিজান আহমেদ সোহাগের সাথে থাকা গোপন ক্যামেরায়।
আর এভাবেই চলছে স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে বাংলাদেশ-ভারত অবৈধভাবে উভয় দেশের নাগরিকদের অবৈধ পথে আসা যাওয়া, বৈশ্বিক এই মহামারী করোনাভাইরাস এর কারনে, দেশের সীমান্ত স্থল বন্দর ও ইমিগ্রেশন গুলো বন্ধ রয়েছে। সেখানে থেমে নেই তাদের সীমান্তে অবৈধ ভাবে মানুষ পারাপারের ব্যবসা, এদিকে হাসানের বিরুদ্ধে রয়েছে সাধারণ মানুষের সাথে অসাধারণের একাধিক অভিযোগ।
সীমান্তে অবৈধ ভাবে পারাপারের বিষয়টি নিয়ে সরকার ও প্রশাসনের ঊর্ধ্বতন মহলের দৃষ্টি আকর্ষণ করেন স্থানীয় জনসাধারণ তারা তাদের বক্তব্যে বলেন আমাদের এই স্বাধীন দেশে কোন অবৈধদের আনাগোনা থাকতে পারে না অনেক কষ্টের বিনিময়ে বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা এই সোনার বাংলা পেয়েছি কাজেই আমরা আমাদের দেশে কোন অবৈধদের অবাধে আসা যাওয়া মেনে নিতে পারিনা যারা এই ধরনের অবৈধ কার্যক্রম এর সাথে জড়িত অনতিবিলম্বে অতিসত্বর আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির মাধ্যমে তাদের বিচার করার জন্য জোর দাবি জানাচ্ছি।